Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতার প্রথম শর্ত জননিরাপত্তা ৪৫ বছরেও নিশ্চিত হয়নি

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জমিয়তে উলামায়ে ইসলাম ও বাংলাদেশ মুসলিম লীগ গতকাল পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, স্বাধীনতার প্রথম শর্ত জননিরাপত্তা ৪৫ বছরেও বাস্তবায়ন হয়নি। দেশে ইসলাম বিরোধী চক্রান্ত বন্ধ হয়নি। ঐক্যবদ্ধভাবে এসব চক্রান্ত প্রতিহত করতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম মহানগর
জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি আল্লামা নুর হোসাইন কাসেমী বলেছেন, স্বাধীনতার প্রথম শর্ত জননিরাপত্তা। অথচ স্বাধীনতার ৪৫ বছর পরও নারী শিশু অপহরণ ধর্ষণ হত্যা বন্ধ হয়নি। সরকার জনগণের রিজার্ভের টাকা রক্ষা করতেও ব্যর্থ হয়েছে। দেশে স্বাধীন নির্বাচন কমিশন ও বিচার বিভাগ নেই। স্বাধীন মুসলিম বাংলাদেশে কোরআনের নির্দেশ ও সুন্নাহ বাস্তবায়নের স্বাধীনতা এবং এ আলোকে শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়নি। তিনি বলেন, রাষ্ট্রধর্মের বিরুদ্ধে রীট করার মত ধারাবাহিকতা বন্ধ করার কর্মপরিকল্পনাই হচ্ছে স্বাধীনতা রক্ষার অন্যতম কর্মসূচি।
আলোচনা সভায় মাওলানা ওবায়দুল্লাহ ফারুক বলেন, কেবল ভূখÐ ভাগ হলেই স্বাধীনতা হয় না। আমরা এক হানাদার বাহিনীর খপ্পর থেকে ছাড়া পেলেও আর এক বাহিনীর খপ্পরে পড়ে গেছি। তিনি বলেন, এ থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে উলামা-মাশায়েখ নেতৃবৃন্দের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আল্লামা নূর হোসাইন কাসেমী প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি শাইখুল হাদীস মাওলানা মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা জুনায়েদ আল হাবীব যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, সাংগঠনিক সম্পাদক শাইখুল হাদীস মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, প্রচার সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন, ঢাকা মহানগরের সেক্রেটারী মাওলানা মতিউর রহমান গাজীপুরী মুফতী বশীরুল হাসান, মাওলানা মাহবুবুল আলম, মাওলানা হেদায়াতুল ইসলাম প্রমুখ।
মুসলিম লীগ
স্বাধীনতা ও সার্বভৌমত্বকে শক্তিশালী করার লক্ষ্যে সকল ভেদাভেদ ভুলে দলমত নির্বিশেষে সকলকে এক যোগে কাজ করার আহবান জানিয়ে বাংলাদেশ মুসলিম লীগের মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় এ আহবান জানানো হয়। গতকাল বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন দলীয় মহাসচিব আলহাজ্ব কাজী আবুল খায়ের।
অন্যান্যদের মধ্যে আলোচনা অংশগ্রহণ করেন অতিরিক্ত মহাসচিব আলহাজ্ব মো: কুদরত উল্যাহ, আলহাজ্ব আকবর হোসেন পাঠান, প্রচার সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন আবুড়ী, দপ্তর সম্পাদক শেখ আশফাকুজ্জামান, ঢাকা মহানগর সম্পাদক ইঞ্জিনিয়ার মো: ওসমান গনি, কোষাধ্যক্ষ পীরজাদা শহীদুল হক ভুঁইয়া, মহিলা মুসলিম লীগের সভানেত্রী ডা: হাজেরা বেগম, যুগ্ম সম্পাদক শেখ এ সবুর, কেন্দ্রীয় নেতা খন্দকার জিল্লুর রহমান, এ্যাডভোকেট হাবিবুর রহমান।
আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, দেশ ও জাতির উন্নতি অগ্রগতির ধারা বজায় রাখার স্বার্থে সহনশীল রাজনৈতিক পরিবেশ সৃষ্টির কোন বিকল্প নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতার প্রথম শর্ত জননিরাপত্তা ৪৫ বছরেও নিশ্চিত হয়নি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ