Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএনসিসি নির্বাচন স্থগিতে সরকারের হাত নেই -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকার সিটি করপোরেশন নির্বাচন স্থগিতের যে আদেশ হাই কোর্ট থেকে এসেছে, তার পেছনে সরকারের কোনো ভূমিকা নেই বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল বুধবার ডিএনসিসি নির্বাচন তিনমাসের জন্য স্থগিতে হাই কোর্টের আদেশের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন। তিনি বলেন, এখানে সরকারের যোগসাজশের কোনো বিষয় নেই। আমরা এই নোংরা পলিটিক্স করি না, এতে বিশ্বাসও করি না। এ সময় নারায়ণগঞ্জে মেয়র আইভী ও সংসদ সদস্য শামীম ওসমানের মধ্যে সংঘর্ষের ঘটনা সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাকে যখন নারায়ণগঞ্জের পুলিশের এসপি ঘটনা জানান, তখন আমি দুইজনকেই (সেলিনা হায়াৎ আইভী ও শামীম ওসমান) ফোন করে বলেছি অনভিপ্রেত ঘটনা বন্ধ করতে। আমরা দু’পক্ষকেই ডাকবো এবং বিষয়টি খতিয়ে দেখবো। আমি শামীম ওসমানকে ফোন করবো কি মারামারি করতে? মারামারি বন্ধ করতেই আমি ফোন করেছি। এই প্র্যাকটিসটা বন্ধ করতে হবে। আজ সকালেও দুইজনের সঙ্গে আমার কথা হয়েছে।
গতকাল বুধবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কউন্সিলর নির্বাচনে কারা আওয়ামী লীগের প্রার্থী হবেন-তা জানতে এ সংবাদ সম্মেলন করা হয়েছিল।
জাতীয় নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি থাকতে ঢাকা সিটি করপোরেশনের মত একটি স্পর্শকাতর জায়গায় নির্বাচন করার ঝুঁকি আওয়ামী লীগ নেবে কি না- তা নিয়ে গুঞ্জন চলছিল। নির্বাচন বন্ধে বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম নির্বাচন আটকাতে রিট করার বিষয়টি তুলে ধরে সাংবাদিকরা ওবায়দুল কাদেরের কাছে জানতে চান, ওই মামলার পেছনে সরকারের কোনো ভূমিকা আছে কি না।
জবাবে অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আদালতের রায়কে আমরা সম্মান করি বলেই আজকে কাউন্সিলের প্রার্থী ঘোষণা করতে এসেও করিনি।
সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জে দলের দুই নেতার মধ্যে মারামারির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ বড় দল। এখানে সমস্যা তো মাঝে মাঝে হয়। তাদের এ সমস্যায় সিটি করপোরেশনের শান্তিপূর্ণ পরিবেশও নষ্ট করেনি, আমাদের বিজয়েও বাধা হয়নি। ভোট ব্যাংকেরও ক্ষতি হয়নি। তবে যে ঘটনা ঘটেছে তা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত। দলের অভ্যন্তরীণ কলহ জনসম্মুখে আসা খুবই খারাপ। আমার এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে।
তিনি বলেন, নারায়ণগঞ্জের ঘটনার তদন্ত চলছে। যারা জনসম্মুখে ভায়োলেন্সের মাধ্যমে পার্টির ভাবমূর্তি নষ্ট করেছে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবো।
কাদের বলেন, ওখানে যদি অস্ত্রের ব্যবহার হয় এবং গোলাগুলি হয় তবে সে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি। তিনি খোঁজখবর নিচ্ছেন। তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আজ (গতকাল) তাদের দুইজনকেই ডেকেছেন বলে জানান তিনি।
ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমি খোঁজখবর নিচ্ছি। এর সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ