Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সচল হচ্ছে হকির কার্যক্রম

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১০:১৫ পিএম


স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগের দলবদলের মধ্য দিয়ে ফের সচল হচ্ছে দেশের হকি কার্যক্রম। সদ্য ঘোষিত বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) অ্যাডহক কমিটির প্রথম সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল বিমান বাহিনীর সদর দপ্তরের ফ্যালকন হলে বাহফের অ্যাডহক কমিটির এ সভায় দলবদলের দিনক্ষণ ঘোষণা হয়েছে। সভা সুত্রে জানা যায়, আগামী ১৮ ফেব্রæয়ারি শুরু হবে প্রিমিয়ার হকি লিগের দলবদল কার্যক্রম। যা চলবে ২০ ফেব্রæয়ারি পর্যন্ত। দলবদলের দিনক্ষণ ঘোষণা ছাড়াও সভায় ওয়ার্কিং কমিটি, লিগ কমিটি ও জাতীয় দল ব্যবস্থাপনা কমিটিসহ ১১টি সাব-কমিটি গঠন করা হয়। এদিকে অন্য একটি সুত্র জানায়, মাত্র ক’দিন আগে ঘোষিত বাহফের অ্যাডহক কমিটির বিরুদ্ধে রিট করার ঘোষণা দিয়েছেন জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক ও সাবেক তারকা খেলোয়াড় কামরুল ইসলাম কিসমত।
গত বছরের আগষ্টে বাহফের নির্বাচন স্থগিত করা হলে সবাই ঝাঁপিয়ে পড়েন দশম এশিয়া কাপ হকি টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের জন্য। ৩২ বছর পর গেল অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত হয় হিরো এশিয়া কাপের খেলা। টুর্নামেন্ট সফলভাবেই শেষ করে বাহবা কুড়ান ফেডারেশন কর্তারা। তবে এশিয়া কাপ শেষে সকলের অংশগ্রহণে একটি সুষ্ঠ নির্বাচনের আশায় ছিলেন দেশের হকিবোদ্ধারা। কিন্তু এরই মধ্যে এশিয়া কাপ শেষ হওয়ার দু’দিন পর না ফেরার দেশে পাড়ি জমান বাহফে সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ। গত ২৪ অক্টোবর তিনি ইন্তেকাল করলে শোকের ছায়া নেমে আসে হকি অঙ্গনে। অনেকটা থমকে যায় হকির সব কার্যক্রম। শোক কাটিয়ে যখন হকি সংগঠকরা নির্বাচনের প্রহর গুণছিলেন তখনই জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ঘোষণা করলো অ্যাডহক কমিটি। গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) আব্দুস সাদেককে সাধারন সম্পাদক করে বাহফের ৩১ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করে এনএসসি। নতুন করে ফের দায়িত্ব নিয়েই দলবদলের তাগিদ অনুভব করেন সাদেক। তার আগ্রহের ভিত্তিতেই এশিয়ান গেমসের বাছাইয়ের আগে দলবদলে অংশ নেবেন খেলোয়াড়রা। আগামী ৯ মার্চ ওমানে শুরু হবে এশিয়ান কাপের বাছাই পর্ব। যেখানে অংশ নিবে এশিয়ার ১২টি দেশ। বাছাইপর্ব থেকে দু’টি দল খেলার সুযোগ পাবে জাকার্তা এশিয়ান গেমসে। এ আসরকে সামনে রেখেই ১২ জানুয়ারি প্রস্তুতি শুরু করে জাতীয় দল। বাহফের কালকের সভায় জাতীয় দলের প্রস্তুতি নিয়েও আলোচনা হয়। সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিসিকে চেয়ারম্যান এবং মঈনুজ্জামান পিলাকে সদস্য সচিব করে গঠন করা হয় লিগ কমিটি। সভা শেষে ফেডারেশন সাধারন সম্পাদক আব্দুস সাদেক বলেন, ‘সকল ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলো অ্যাডহক কমিটির প্রথম সভায়। সেখানে সবাই লিগ খেলার সম্মতি দিয়েছেন। তাদের মতামত নিয়েই দলবদলের তারিখ নির্ধারন করেছি। তবে ঊষা ক্লাবের সভাপতি ও ফেডারেশনের সদস্য তারেক এ আদেল উপস্থিত থাকলেও ছিলেন না একই ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ শিকদার। তিনি স্থগিত হয়ে যাওয়া নির্বাচনে সাধারন সম্পাদক প্রার্থী ছিলেন। এই কমিটিতে তাকে রাখা হয়েছে সহ-সভাপতি হিসেবে। প্রথম সভায় রশীদ শিকদারের অনুপস্থিতি লিগ বা ফেডারেশনের কার্যক্রমে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করেন সাদেক। তার কথা,‘আসলে আবাহনী, মোহামেডান, মেরিনারসহ সকল ক্লাবের প্রতিনিধিরা ছিলেন সভায়। ঊষারও দুই কর্মকর্তা ছিলেন। তাই আমার মনে হচ্ছে সব দলের অংশগ্রহণেই দলবদলই হবে।’
প্রয়াত সহ-সভাপতি খাজা রহমতউল্লাহর মওলনা ভাসানী স্টেডিয়ামের যেকোনো একটি স্থাপনা রহমতউল্লাহর নামে করতে। পাশাপাশি তার নামে একটি টুর্নামেন্ট করারও চিন্তা রয়েছে আমাদের।
জানা গেছে, অ্যাডহক কমিটি যখন প্রথম সভায় মিলিত হয়ে হকিকে সচল করার নানা উদ্যেগ নিচ্ছে, ঠিক তখনই এই কমিটির বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে অন্য একটি গ্রæপ। এই কমিটির বিরুদ্ধে রীট করার কথা বলেন বাহফের সাবেক সদস্য কামরুল ইসলাম কিসমত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ