Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজ্জাকের ৫০০ উইকেট

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : জাতীয় দলে বার বার উপেক্ষিত হলেও ঘরোয়া লিগে নিজেকে প্রমাণ করে চলেছেন আব্দুর রাজ্জাক রাজ, মুশফিকুর রহিমের সেই লালা। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন জাতীয় দলের সাবেক বাঁ-হাতি এই স্পিনার।
গতকাল সাভারের তিন নম্বর মাঠে দক্ষিণাঞ্চলের হয়ে এই কীর্তি গড়েন রাজ্জাক। ১১৩টি প্রথম শ্রেণির ম্যাচে রাজ্জাকের উইকেট এখন ৫০০টি। এক ম্যাচ কম খেলে ৪৩৮ উইকেট নিয়ে এই তালিকার দুইয়ে এনামুল হক জুনিয়র।
এবারের বিসিএলের প্রথম রাউন্ডের প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট, দ্বিতীয় ইনিংসে নেন ৩টি। ৫’শর মাইলফলক থেকে তখন ছিলেন মাত্র এক উইকেট দূরে। কাল দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মধ্যাঞ্চলের সাদমান ইসলামকে এলবিডবিøউয়ের ফাঁদে আটকে তা পূর্ণ করেন অভিজ্ঞ এই স্পিনার।
অবশ্য এমন দিনটা হতাশায় কেটেছে তার দলের। সারা দিনে তারা মধ্যাঞ্চলের মাত্র দুটি উইকেট নিতে পারে। দক্ষিণের ৪৪৮ রানের জবাবে তৃতীয় দিন শেষে মধ্যাঞ্চলের সংগ্রহ ২ উইকেটে ৩১৩। সেঞ্চুরির আশা জাগিয়ে আউট হন দুই ওপেনার সাদমান ও রবিউল ইসলাম রবি। আউট হন যথাক্রমে ৮৯ ও ৯০ রানে। তিন অঙ্কের সম্ভবনা জাগিয়ে ৮২ রানে ব্যাটিংয়ে আছেন রাকিবুল হাসান। মেহরব জুনিয়র ক্রিজে আছেন ৪২ রান করে। প্রথম ইনিংসে এখনো তারা পিছিয়ে ১৩৫ রানে।
তবে সিলেটে বিসিএলের অপর ম্যাচটি জমে উঠেছে বেশ। তৃতীয় দিন শেষে ২ উইকেট হাতে নিয়ে ২৪৯ রানে এগিয়ে উত্তরাঞ্চল। দিনশেষে পূর্বাঞ্চলের বিপক্ষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ২৭৩ রান। উত্তরের হয়ে ৭ জন ব্যাটসম্যানই বিশোর্ধো রানের ইনিংস খেললেও ফিফর দেখা পেয়েছেন কেবল ফরহাদ হোসেন (৮৫)। খালেদ হোসেন ৮৬ রানে নেন ৪ উইকেট।
প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের
সর্বোচ্চ উইকেট শিকারী বোলার
বোলার ম্যাচ উইকেট সেরা ৫/১০
আব্দুর রাজ্জাক ১১৩* ৫০০ ৯/৮৪ ৩০/৮
এনামুল হক জুনিয়র ১১২ ৪৩৮ ৭/৪৭ ৩২/৬
মোহাম্মদ শরিফ ১২৯ ৩৯১ ৬/২৪ ১৫/৩
মোশাররফ হোসেন ৯৮* ৩৬০ ৯/১০৫ ১৯/৩
সাকলাইন সজিব ৮৫* ৩৪৬ ৯/৮২ ২০/৩

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ