Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অব্যস্থাপনা অনুসন্ধানে বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটি
অর্থনৈতিক রিপোর্টার : নানা অব্যবস্থাপনার অভিযোগে রাষ্ট্রায়ত্ত আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র কর্মকর্তা পদে নিয়োগের জন্য অনুষ্ঠিত গত ১২ জানুয়ারির পরীক্ষা বাতিল করা হয়েছে। পাশাপাশি ওই পরীক্ষাতে অব্যস্থাপনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে গভর্নর ফজলে কবির নেতৃত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক জিএম আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে জানান, ১২ জানুয়ারির পরীক্ষা বাতিলের পাশাপাশি পরীক্ষায় অব্যবস্থাপনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে।
ব্যাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক ও বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংকের এবং অর্থ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি। বাংলাদেশ ব্যাংকের একজন জিএম থাকবেন সদস্য সচিব হিসেবে। কমিটিকে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
আবুল কালাম আজাদ জানান, এ ছাড়াও ওই পরীক্ষা নেওয়ার দায়িত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অব্যবস্থাপনার বিষয়ে তাদের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন ও ব্যাখ্যা পাওয়ার পর পরীক্ষার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকে সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ অফিসারের মোট এক হাজার ৬৬৫টি শূন্য পদে নিয়োগের এ পরীক্ষায় আবেদন করেছিল তিন লাখ ২৬ হাজার চাকরিপ্রত্যাশী। তাদের মধ্যে দুই লাখ ১৩ হাজার ৫২৫ জন পরীক্ষায় অংশ নিতে প্রবেশপত্র সংগ্রহ করেন। বাকীরা ২৩ দিন আগেই প্রবেশপত্র সংগ্রহ বন্ধ করে দেওয়ায় পরীক্ষায় অংশ নিতে পারেননি। গত শুক্রবার (১২ জানুয়ারি) বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত ৬১টি কেন্দ্রে ১০০ নম্বরের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় অংশ নিয়েছিলেন প্রবেশপত্র সংগ্রহকারীদের মাত্র ৫৫ শতাংশ। সমন্বিত এই নিয়োগ পরীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মহিউদ্দিনের নেতৃত্বে ছয় সদস্যের একটি টিমকে।
সে পরীক্ষায় প্রশ্নপত্র ও বসার জায়গা না পেয়ে শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীরা ভাঙচুর ও সড়ক অবরোধও করেন। পাশাপাশি নানা অব্যবস্থাপনার চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরা হয়। ওইদিন অব্যবস্থাপনার কারণে বাতিল করা হয় দুই কেন্দ্রের পরীক্ষা। এদিকে অব্যবস্থাপনার কারণে পুরো পরীক্ষা বাতিলের দাবিতে ওই দিন থেকেই আন্দোলনে নামে চাকরী প্রত্যাশীরা। এরপর গত সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পরীক্ষা বাতিলের দাবিতে স্মারকলিপি প্রদান করে পরিক্ষার্থীরা। আর সে প্রেক্ষিতেই গতকাল বাংলাদেশ ব্যাংক জরুরী সভা করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ