Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদিন ফিরবে তিনশ’ রোহিঙ্গা

বাংলাদেশ মিয়ানমার চুক্তি

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও জুলুম থেকে জীবন বাঁচাতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবসন শুরু হচ্ছে। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি অনুযায়ী প্রতিদিন ৩শ করে রোহিঙ্গাকে ফেরত নেবে সুচির দেশ। এ হিসেবে প্রতি সাপ্তাহে দেড় হাজার রোহিঙ্গা সে দেশে ফিরে যাবে। তবে তিনমাস পর এই সংখ্যা পুনরায় পর্যালোচনা করে বাড়ানো হবে। সোমবার থেকে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ নামের ওই চুক্তিটির বিষয়ে মিয়ানমারের রাজধানী নেপিডোতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দু’দিন ব্যাপী বৈঠকের পর দুই দেশ এই চুক্তিতে সই করেন। বাংলাদেশের পক্ষেমোঃ শহিদুল হক এবং মিয়ানমারের পক্ষে মিন্ট থোয়ে স্বাক্ষর করেন। চুক্তি সাক্ষরের পর মিয়ানমার থেকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক বলছেন, ‘চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে প্রতিদিন ৩০০জন রোহিঙ্গাকে ফেরত নেবে।’ তিনি জানান, বৈঠকে বাংলাদেশ প্রতি সপ্তাহে ১৫ হাজার রোহিঙ্গা ফেরত পাঠানোর দাবি করেছিল। কিন্তু মিয়ানমার সপ্তাহে ১৫০০ রোহিঙ্গা ফেরত নিতে রাজি হয়েছে।
দু’দেশের চুক্তির পর ঢাকায় গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গাদের ফেরাতে খুব ঠান্ডা মাথায় এগুচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরাতে আমরা বরাবরই আশাবাদী। বিষয়টা যেহেতু জটিল, ঐতিহাসিক প্রেক্ষাপট আছে এবং সমস্যার ব্যাপ্তি অনেক বড়। গত সোমবার ৯ লাখ ৯৯ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন হয়েছে। এই সংখ্যাই বলে সংকট কত বড়। স্বদেশে ফেরা রোহিঙ্গারা প্রথমে মিয়ানমারের একটি অস্থায়ী ক্যাম্পে যাবে, এরপর দ্রæততম সময়ে নিজ নিজ গ্রামে তাদের পুনর্বাসন করা হবে। অবশ্যই তা হতে হবে স্বেচ্ছাই নিরাপদ ও সম্মানজনক প্রর্ত্যাবর্তন। খুব শিগগিরই তারা ফিরে যাবে। ফেরাতে ২ বছরের মতো সময় লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ