Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মিরপুরের শততম ওয়ানডে

ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ত্রিদেশীয় সিরিজে আজ যখন জিম্বাবুয়ের বিপক্ষে শ্রীলঙ্কা টস করবে, ঠিক তখনই দারুণ একটি মাইলফলকে পৌঁছে যাবে মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম। দ্রুততম একশ ওয়ানডে আয়োজনের গৌরব অর্জন করবে বাংলাদেশের হোম অব ক্রিকেট।
ইংল্যান্ডের যেমন লর্ডস, অস্ট্রেলিয়ার এমসিজি, শ্রীলঙ্কার প্রেমাদাসা, বাংলাদেশের তেমনি শেরেবাংলা। পরশু বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচটি ছিল মিরপুরের ৯৯তম ওয়ানডে। আজ শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে পূর্ণ হবে ‘সেঞ্চুরি’। এর আগে যে সেঞ্চুরি দেখেছে বিশ্বের পাঁচটি ক্রিকেট ভেন্যু। তবে একটি জায়গায় সবাইকে ছাপিয়ে যাবে মিরপুর। সময়ের ব্যবধানে সবচেয়ে দ্রুততম ১০০ ওয়ানডে আয়োজনের দিক দিযে। মাত্র এক যুগেই এই মাইলফলক স্পর্ষ করতে যাচ্ছে হোম অব ক্রিকেট।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে নির্বাসিত হয়ে ২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শেরেবাংলা স্টেডিয়ামের যাত্রা শুরু। অর্থাৎ শততম ওয়ানডে আয়োজিত হতে ১১ বছর পেরিয়ে গেল। কিন্তু এই শততম ওয়ানডেতে বাংলাদেশ দলকে মাঠে না দেখার আক্ষেপে হয়ত পুড়তে পারেন টাইগার ক্রিকেট ভক্তরা।
এমনই মাইলফলকের ম্যাচে মিরপুরো মুখোমুখি হচ্ছে ত্রিদেশীয় সিরিজে সফরকারী দুই দল। গেল বছরের দুঃস্মৃতি ভুলে নতুনভাবে বছর শুরু করতে মরিয়া লঙ্কানরা। জিম্বাবুয়েও চাইবে প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটে হারের হতাশা কাটিয়ে সিরিজে ফিরতে।
২০১৭ সালটা দুঃস্বপ্নের এক বছর শেষ করলো শ্রীলঙ্কা। টেস্ট, ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি তিন ফরম্যাটেই ছিল তারা ব্যর্থ। ১৩ টেস্টে ৪ জয়ের বিপরীতে ৭ ম্যাচে হার, ২৯ ওয়ানডেতে ৫ জয়ের বিপরীতে ২৩ ম্যাচে হার এবং টি-২০ ফরম্যাটে ১৫ ম্যাচে ৫ জয়ের বিপরীতে হার ১০ ম্যাচে। হাতাশাজনকভাবে একটি বছর কাটানোর পর সমস্যা জর্জরিত একটি দল নিয়েই বাংলাদেশ সফরে এসেছেন বাংলাদেশেরই সদ্য সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে।
ছয় মাসের মধ্যেই দু’বার অধিনায়ক পরিবর্তন করেছে দেশটির ক্রিকেট কর্তৃপক্ষ। গত জুলাইয়ে অভিজ্ঞ অলরাউন্ডার এ্যাঞ্জেলো ম্যাথিউস পদত্যাগ করার পর লঙ্কান ক্রিকেট দলটি অনেকটাই অর্থে সাগরে পড়ে যায়। শেষ দল হিসেবে খেলার যোগ্যতা অর্জন করা শ্রীলঙ্কা ২০১৯ বিশ্বকাপের আগে ম্যাথিউসকে পুনরায় সীমিত ওভারের অধিনায়ক নির্বাচন করা হয়েছে।
মাইলফলকের ম্যাচে জয় নিয়েই ভাবছেন চান লঙ্কান দলপতি, ‘ভেন্যুটি আমাদের জন্য ভালো। বিশেষ করে ২০১৪ সালে আমরা যখন টি-২০ বিশ্বকাপ জিতলাম। কিন্তু সেটা আমাদের কাছে এখন শুধুই স্মৃতি। কাল আমাদের নতুন করে শুরু করতে হবে। আমাদের প্রতিপক্ষও ভিন্ন। এখানে আমাদের অসংখ্য সুখ-স্মৃতি আছে। তেমনিই আরও একটি সৃষ্টি করতে চাই আমরা। এমন স্মরণীয় ম্যাচে জয় চাই।’
সিরিজে লড়াই হবে মূলত বাংলাদেশ-শ্রীলঙ্কা। জিম্বাবুয়েকে হারিয়ে গা গরম করে রেখেছে টাইগারা। আজ সেই সুযোগ লঙ্কানদের সামনে। তবে লঙ্কানদের বিপক্ষে সর্বশেষ স্মৃতি থেকে শক্তি পেতে পারে জিম্বাবুযে। গেল বছরের জুলাইয়ে শ্রীলঙ্কার মাটি থেকেই তো তাদের হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে জিনে নেয় গ্রেইম ক্রেমারের দল। দলে শক্তি বেড়েছে ২০১৩ ও ২০১৫ সালের পর আন্তর্জাতিক এক দিনের ক্রিকেট ম্যাচ না খেলা ব্রেন্ডন টেইলর ও কাইল জার্ভিস দলে ফেরায়। জিম্বাবুয়েকে তাই সমীহই করছেন ম্যাথিউস, ‘শ্রীলঙ্কার মাটিতে গেল ভালো ক্রিকেট খেলেছে জিম্বাবুয়ে। আমরাই শুধু খারাপ খেলেছি এমন নয়, তারাও ভালো খেলেছে। তারা ভালো দল। সব খেলোয়াড় দেশের হয়ে খেলার জন্য ফিরেছে। এখন তারা আরও বেশি শক্তিশালী। আমাদের জন্য এটা চ্যালেঞ্জিং। তবে আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’
এমন মাইলফলকের ম্যাচে সাক্ষী হতে পেরে উচ্ছ¡সিত জিম্বাবুয়ের মারকুটে ওপেনার হ্যামিল্টন মাসাকাদজাও। কারণ ২০০৬ সালে মিরপুরে অনুষ্ঠিত অভিষেক ওয়ানডেতে জিম্বাবুয়ে দলের সদস্য গুরুত্বপূর্ণ ছিলেন তিনি। তাই শততম ম্যাচ নিয়ে মাসাকাদজা বলেন, ‘ঐতিহাসিক কিছুর অংশ হতে পেরে আমারও অসাধারণ লাগছে। প্রথম ম্যাচের অংশও আমি ছিলাম। এমন একটি মুহূর্তে অংশ হতে পারারটা দারুণ কিছু।’ একই সঙ্গে প্রতিপক্ষ শ্রীলঙ্কা সম্পর্কে তিনি বলেন, ‘অবশ্যই একটি ভিন্ন প্রতিপক্ষ। টুর্নামেন্টের শুরুটা আমাদের ভালো হয়নি। ম্যাচটিতে আমরা নিজেদের আগের ওয়ানডের ভুলগুলো শুধরে নিয়ে খেলার চেষ্টা করবো।’
শুধু হাতুরুকে নিয়ে বললে আড়ালে পড়ে যেতে পারেন হিথ স্ট্রিক। বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ এখন জিম্বাবুয়ের প্রধাণ কোচের দায়ীত্বে। তারও লক্ষ্য সমীত ওভারের ক্রিকেটে দলের উন্নতি ঘটানো।


সর্বোচ্চ ওয়ানডে ম্যাচের ভেন্যু
ভেন্যু সময়কাল ম্যাচ সংখ্যা
শারজাহ ১৯৮৪-২০১৭ ২৩১
সিডনি ১৯৭৯-২০১৭ ১৫৪
মেলবোর্ন ১৯৭১-২০১৭ ১৪৭
হারারে ১৯৯২-২০১৭ ১৩৬
প্রেমাদাসা ১৯৮৬-২০১৭ ১২৪
মিরপুর ২০০৬-২০১৭ ৯৯



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ