Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

হেরেই চলেছে পাকিস্তান

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চলমান নিউজিল্যান্ড সফরটা কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে পাকিস্তানের জন্যে। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হার নিশ্চিত হয়েছে আগেই। এখন কেবল হোয়াইটওয়াশটা বাকি। গতকাল চতুর্থ ওয়ানডেতে সরফরাজ আহমেদের দল হেরেছে ৫ উইকেটে।
হ্যামিল্টনে টস জিতে আগে ব্যাটিং করে ওপেনার ফখর জামান, হারিস সোহেল, মোহাম্মদ হাফিজ এবং অধিনায়ক সরফরাজ আহমেদের হাফ সেঞ্চুরিতে নির্ধারতি ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬২ রান সংগ্রহ করে পাকিস্তান। ১৫৪ রানে কিউইদের ৫ উইকেট তুলে নিয়ে জয়ের আবহও তৈরী করেছিল পাক বোলাররা। কিন্তু ষষ্ঠ উইকেটে ডি গ্র্যান্ডহোম-নিকলসের অবিচ্ছিন্ন ১০৯ রানের জুটি ২৫ বল হাতে রেখেই স্বাগতিকদের জয় নিশ্চিত করে। ৪০ বলে ডি গ্র্যান্ড হোমের বিধ্বংসী ৭৪ রানের ইনিংসেই হার নিশ্চিত হয় সফরকারীদের। এ নিয়ে নিউজিল্যান্ডের মাটিতে টানা ১০ ওয়ানডে হারল পাকিস্তান। পাঁচটি ওভার বাউন্ডারি ও সাতটি বাউন্ডারি দিয়ে নিজের সাজানো ও ম্যাচ সেরা নির্বাচিত হওয়া গ্র্যান্ডহোম বলেন, ‘আজ সব কিছুই ঠিকমত কাজ করেছে। এমন পারফরমেন্স আরও করতে চাই।’
এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে স্বাগতিকরা ৪-০ ব্যবধানে এগিয়ে গেল। একই সঙ্গে তিন ফরম্যাটে সর্বশেষ ১১ ম্যাচেই জয়ের নয়া রেকর্ড গড়লো নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দু’টি টেস্ট, তিন ওয়ানডে ও দু’টি টুয়েন্টি টুয়েন্টি ম্যাচের পর পাকিস্তানের বিপক্ষে প্রথম চার ওয়ানডেই জিতে নিলো কিউইরা।
অথচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে মাত্র ৭৪ রানে অলআউটের পর চতুর্থ ম্যাচে লড়াকু সংগ্রহই পায় পাকিস্তান। অবশ্য শুরুটা আগের ম্যাচের মতই হয়েছিলো তাদের। ১১ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসে তারা। ফখর জামান ও হারিস সোহেলের ৫০ রানের সুবাদে শুরুর ধাক্কাটা সামলে ম্যাচে ফেরে সফরকারীরা । এরপর হাফিজের ৫টি চার ও ৪টি ছক্কায় ৮০ বলে ৮১ রান ও সরফরাজের ৩টি করে চার ও ছক্কায় ৪৬ বলে ৫১ রানের সুবাদে নিউজিল্যান্ডের সামনে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয় পাকিস্তান।
সেই চ্যালেঞ্জের জবাব দিচ্ছিলেন ওপেনার গাপটিল, মুনরো ও উইলিয়ামসন। গাপটিল ৩১, মুনরো ৪২ বলে ৫৬ ও উইলিয়ামসন ৩২ রান করে ফিরেন। মিডল-অর্ডারে রস টেইলর ১ ও উইকেটরক্ষক টম লাথাম ৮ রান করে ফিরে গেলে, ম্যাচ নিয়ে শঙ্কায় পড়ে পায় নিউজিল্যান্ড। তবে ষষ্ঠ উইকেটে ৬৫ বলে ঝড়ো অবিচ্ছিন্ন ১০৯ রানের জুটিতে সব শঙ্কা উড়িয়ে দেন কলিন ডি গ্র্যান্ডহোম ও হেনরি নিকোলস। গ্র্যান্ডহোমের ইনিংসে ৭টি চার ও ৫টি ছক্কা ছিলো। অপরপ্রান্তে ৭০ বলে ৫২ রানে অপরাজিত থাকেন নিকোলস। পাকিস্তানের শাহদাব খান ৩টি উইকেট নেন। আগামী ১৯ জানুয়ারি ওয়েলিংটনে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ৫০ ওভারে ২৬২/৮ (ফখর ৫৪, হারিস ৫০, হাফিজ ৮১, সরফরাজ ৫১; সাউদি ৩/৪৪, বোল্ট ১/৭৩, উইলিয়ামসন ২/৩২, স্যান্টনার ১/৪৩)। নিউজিল্যান্ড : ৪৫.৫ ওভারে ২৬৩/৫ (গাপটিল ৩১, মানরো ৫৬, উইলিয়ামসন ৩২, নিকোলস ৫২*, ডি গ্র্যান্ডহোম ৭৪*; রইস ১/৫৯, শাদাব ৩/৪২, হারিস ১/২৯)। ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী। সিরিজ : ৫ ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ৪-০তে এগিয়ে। ম্যাচ সেরা : কলিন ডি গ্র্যান্ডহোম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ