Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

২১ যোদ্ধা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহর প্রদেশের আচিন ও শিরজাদ এলাকায় জঙ্গিদের গোপন আস্তানায় সোমবার রাতে নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেট গ্রুপের ২১ যোদ্ধা নিহত হয়েছে। মঙ্গলবার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি একথা জানান। ওই কর্মকর্তা আরো জানান, গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান চালিয়ে জঙ্গিদের অস্ত্র ঘাঁটি গুঁড়িয়ে দেয়া হয়। নিহতদের মধ্যে ওসমান ও আব্বাস নামের আইএস গ্রুপের স্থানীয় দুই কমান্ডার রয়েছে। তবে এ ব্যাপারে আইএসের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি। সিনহুয়া।

৩৬০ শরণার্থী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পশ্চিম উপকূল থেকে গত সোমবার ৩৬০ জন অবৈধ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। কোস্টগার্ডের কর্মকর্তারা একথা জানান। কোস্টগার্ডের টহল কমান্ডার নাসের আল-গামুদি বলেন বলেন, ‘উপকূলীয় গ্যারাবুলি নগরী থেকে টহল দল একটি সংকট ম্যাসেজ পান। নগরীটি রাজধানী ত্রিপলি থেকে প্রায় ৬০ কিলোমিটার পূর্বে অবস্থিত। সেখানে পৌঁছে আমরা বেশ কয়েকজন শরণার্থীবাহী একটি নৌকা দেখতে পাই। তাদের সকলকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতরা আরব ও আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। তাদেরকে অবৈধ অভিবাসন দমন বিভাগের রিসেপশন কেন্দ্রে পাঠানো হয়েছে। সিনহুয়া।

৮ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : জাপানের মধ্যাঞ্চলীয় উপকূল জলসীমায় ভেসে আসা একটি ভাঙ্গা নৌকা থেকে আটজনের লাশ উদ্ধার করা হয়েছে। এটি উত্তর কোরিয়ার নৌকা বলে ধারণা করা হচ্ছে। গতকাল মঙ্গলবার কর্তৃপক্ষ একথা জানায়। সিনিয়র পুলিশ কর্মকর্তা হিরোশি অ্যাবে বলেন, গত সপ্তাহ জাপানের মধ্যাঞ্চলীয় কানাজাওয়ায় ভেসে আসা ওই নৌকার ভিতর থেকে কোস্টগার্ড সদস্যরা সাতজনের লাশ উদ্ধার করে। তিনি আরো জানান, এ নৌকার প্রায় ১৫ মিটার দূর থেকে আরো একজনের লাশ উদ্ধার করা হয়। তিনি জানান, লাশগুলো পচা শুরু করায় এগুলো চিহ্নিত করা কঠিন হচ্ছে। লাশটি পচে গিয়েছিল। জাপান কোস্টগার্ড জানায়, গত বছর রেকর্ড সংখ্যক উত্তর কোরিয়ার মাছ ধরা নৌকা জাপানের জলসীমায় ভেসে আসে। ২০১৬ সালে এ সংখ্যা ৬৬ হলেও গত বছর এ সংখ্যা ছিল ১০৪। জাপান ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এএফপি।

প্রাণহানি ৫১
ইনকিলাব ডেস্ক : মাদাগাস্কারে এ মাসের গোড়ার দিকে আঘাত হানা সাইক্লোনে এ পর্যন্ত ৫১ জন প্রাণ হারিয়েছে। ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দিয়েছে। এতে ৫৪ হাজার লোক গৃহহীন হয়ে পড়েছে। দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে। গ্রীষ্মমন্ডলীয় সাইক্লোন আভা গত পাঁচ জানুয়ারি মাদাগাস্কারের পূর্বাঞ্চলে আঘাত হানে। এ সময় নদীর পানি উপচে দুক’ল প্লাবিত হয়, সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং সেতুগুলো পানিতে ডুবে যায়। জাতীয় ঝুঁকি ও দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো জানায়, প্রাকৃতিক দুর্যোগে এখনো ২২ জন নিখোঁজ রয়েছে। ঝড়ের কারণে আরো ১ লাখ ৬১ হাজার লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ