Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ থেকে স্বাধীনতা কাপ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : কচ্ছপ গতিতে চলে মাত্র তিনদিন আগেই শেষ হলো ঘরোায়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এ লিগ শেষ হতে সময় লেগেছে সাত মাস। তবে দীর্ঘ লিগ খেলার ধকল কাটানোর সুযোগ পাচ্ছেন না ফুটবলাররা। মাত্র দু’দিনের বিরতিতে ফের তাদেরকে মাঠে নামতে হচ্ছে। দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান ওয়ালটন গ্রæপের পৃষ্ঠপোষকতায় আজ থেকে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ টুর্নামেন্ট। যে আসরে খেলছে প্রিমিয়ার লিগের ১২টি ক্লাব। দলগুলো চার গ্রæপে ভাগ হয়ে খেলছে।‘এ’ গ্রæপে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ এমএফএস ও মোহামেডান স্পোর্টিং ক্লাব, ‘বি’ গ্রæপে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ এসসি, ‘সি’গ্রæপে ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র ও বিজেএমসি এবং ‘ডি’ গ্রæপে থাকছে চট্টগ্রাম আবাহনী, আরামবাগ ক্রীড়া সংঘ ও সাইফ স্পোর্টিং ক্লাব।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্ষপঞ্জি অনুযায়ী এটি সদ্য শেষ হওয়া মৌসুমের আসর হলেও নানা কারণে তা আলোর মুখ দেখছে কিছুটা দেরীতে। আজ বিকাল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখী হবে বর্তমান চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী ও নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব। একই ভেন্যুতে সন্ধ্যা পৌনে ছয়টায় মাঠে নামবে ব্রাদার্স ইউনিয়ন ও এবারের প্রিমিয়ার লিগ থেকে অবনমন হওয়া ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।
টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন হলেও এবারের স্বাধীনতা কাপে চট্টগ্রাম আবাহনীকে নিয়ে তেমন প্রত্যাশা করছেন না ফুটবলপ্রেমীরা। পুরো লিগে শিরোপার লড়াইয়ে থাকার পর শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন ট্রফি অধরা থেকে যায় তাদের। ফলে সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি চট্টগ্রামের দলটি। তাছাড়া এই টুর্নামেন্টে দলগুলোকে খেলতে হবে বিদেশী ফুটবলার ছাড়া। তাই বলা যায় স্বাধনিতা কাপে অনেকটাই ভঙ্গুর বন্দর নগরীর আকাশী-হলুদরা। বিশেষ করে তাদের রক্ষণভাগ বেশ নড়বড়ে। যা ভাবিয়ে তুলেছে চট্টগ্রামের কোচ জুলফিকার মাহমুদ মিন্টুকে। টুর্নামেন্টে ধাপে ধাপে এগিয়ে যাওয়ার লক্ষ্য তাদের। গতকাল দুপুরে বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান মিন্টু। একই লক্ষ্য সাইফ স্পোর্টিং ক্লাবেরও। স্বাধীনতা কাপ চলাকালীন দলটিকে খেলতে হবে এএফসি কাপেও। তাই এ আসরকে এএফসি কাপের প্রস্তুতি হিসেবেই নিচ্ছেন দলের ম্যানেজার মাহাবুবুর রহমান। তবে স্বাধীনতা কাপে ভালো খেলে এএফসির প্রস্তুতিটা সফলভাবে শেষ করতে চান তিনি।
মাত্র শেষ হওয়া প্রিমিয়ার লিগের দশম আসরে ভালো করেনি ব্রাদার্স ইউনিয়ন। ভাগ্যক্রমে অবনমন এড়িয়েছে তারা। তাই স্বাধীনতা কাপে তেমন উচ্চাশা নেই গোপীবাগের দলটির। অংশগ্রহণ করতে হবে বলেই করা-এমনটাই জানান ব্রাদার্স ম্যানেজার আমের খান। স্বাধীনতা কাপ উপলক্ষ্যে কাল ১২ ক্লাবের প্রতিনিধিরই সংবাদ সম্মেলনে উপস্থিতি থাকার কথা থাকলেও ছিলেন না ফরাশগঞ্জের কোনো প্রতিনিধি। প্রিমিয়ার লিগ থেকে এবার অবনমনে গেছে দলটি। তাই স্বাধীনতা কাপ নিয়ে তেমন আগ্রহ নেই তাদের।
এবারের স্বাধীনতা কাপ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ৫ লাখ এবং রানার্সআপ দল পাবে তিন লাখ টাকার প্রাইজমানি। এছাড়া প্রত্যেক দলকে অংশগ্রহন ফি বাবদ দেয়া হবে দু’লাখ টাকা করে। টুর্নামেন্টের বাজেট নির্ধারন করা হয়েছে ৬০ লাখ টাকা। যার সিংহভাগ দিচ্ছে টাইটেল স্পন্সর ওয়ালটন। এছাড়া এই বাজেটকে পরিপূর্ণ করবে প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ট্রিজার সিকিউরিটিজ লিমিটেড এবং প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড। ফলে বাফুফের’র তহবিল থেকে কোন অর্থ ব্যয় হচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ