Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুবেলের ‘সেঞ্চুরি’

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার, মিরপুর থেকে : এ মাসের প্রথম দিনেই পালন করেছেন ২৮তম জন্মদিন। এই জন্মমাসেই ছুঁলেন দারণ এক মাইলফলকও। ওয়ানডেতে উইকেটের সেঞ্চুরি পর্ণ হলো রুবেল হাসেনের। গতকাল শুরু হওয়া ত্রিদেশীয় সিরিজের প্রথমটিতেই এই কীর্তি ছুঁলেন এই পেসার। মিরপুরে টস জিতে বোলিংয়ে নেমে বাংলাদেশ। নিজের প্রথম চার ওভারে ২২ রান দিয়ে থেকেছিলেন উইকেটশূণ্য। ম্যাচের শেষ দিকে এসে ধরা দিয়েছে সাফল্য। ৪৮তম ও নিজের পঞ্চম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে পিটার মুর ও তেন্ডাই চাতারাকে পরপর দু’বলে বোল্ড করে রঙিন পোষাকে শততম উইকেটের রঙিন উদযাপন করেন এই বিসিবি ‘পেসার হান্ট’ তারকা। জিম্বাবুয়ের ইনিংস শেষে রুবেলের বোলিং ফিগার ছিলো ৫ ওভারে ২৪ রানে ২ উইকেট।
এই নিয়ে পঞ্চম বাংলাদেশি বোলার ও মাশরাফির পর দ্বিতীয় পেসার হিসেবে ওয়ানডেতে ১০০ উইকেটের মালিক হলেন রুবেল। রুবেলের আগে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে একশ বা তার বেশি উইকেট নিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান, দুই বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ রফিক।
২০০৯ সালে এই মিরপুরে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় রুবেলের। একই বছর টেস্ট ও টুয়েন্টি টুয়েন্টি অভিষেক ঘটে তার। এখন পর্যন্ত ২৫ টেস্টে ৩৩ ও ১৬ টি-২০ ম্যাচে ১৫ উইকেট শিকার করলেও ক্যারিয়ারে ৯ বছর পূর্ণ করা রুবেল ৮১ ওয়ানডের ৮০ ইনিংসে বল করে পেয়েছেন সেঞ্চুরির দেখা। ক্যারিয়ারে ৪ উইকেট পেয়েছেন ৬ বার, ৫ উইকেট পেয়েছেন একবার। ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিকও। ঐ ম্যাচে ২৬ রান খরচাতে পেয়েছিলেন ৬ উইকেট। যা কিনা মাশরাফির সাথে যৌথভাবে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে এক ইনিংসে সেরা বোলিং ফিগার। রুবেলের (৭ বার) চেয়ে ওয়ানডেতে বেশিবার ৪ বা তার বেশি উইকেট পেয়েছেন মাত্র দু’জন বাংলাদেশী- সাকিব ৮ এবং রাজ্জাক ৯ বার।
ওয়ানডেতে বাংলাদেশের শীর্ষ ৫ উইকেট শিকারী

বোলার ম্যাচ উইকেট সেরা গড় ইকো. ৪/৫
মাশরাফি বিন মর্তুজা ১৮১ ২৩২ ৬/২৬ ৩১.০৫ ৪.৭৬ ৬/১
সাকিব আল হাসান ১৮১ ২২৯ ৫/৪৭ ৩৮.৭৫ ৪.৩৯ ৭/১
আব্দুর রাজ্জাক রাজ ১৫৩ ২০৭ ৫/২৯ ২৯.২৯ ৪.৫৬ ৫/৪
মোহাম্মদ রফিক ১২৩ ১১৯ ৫/৪৭ ৩৮.৭৫ ৪.৩৯ ২/১
রুবেল হোসেন ৮১ ১০০ ৬/২৬ ৩৪.৭১ ৫.৬৯ ৬/১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ