Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রয় টর্নেডোয় চূর্ণ অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ওপেনার জেসন রয়ের টনের্ডো ইনিংসে ৫ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে সফরকারী ইংল্যান্ড। তো রয়ের সেই টর্নেডোর মাত্রা কেমন ছিল? ‘সে আমাদের কোন সুযোগই দেয়নি’Ñ উত্তরের জন্য ম্যাচ পরবর্তি অনুষ্ঠানে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথের মুখের প্রথম এই বাক্যটিই যথেষ্ঠ।

১৮০ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেছেন রয়। ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে যা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। রেকর্ডটি এতদিন ছিল ১৭১ রান করা অ্যালেক্স হেলসের। মেলবোর্নে মার্ক ওয়াহ’র ১৭৩ রানের সর্বোচ্চ ইনিংসকেও টপকে গেছেন রয়। রয়ের এমন ব্যাটিং তান্ডবে প্রথম দল হিসেবে মেলবোর্ন ক্রিকেট গ্রউন্ডে তিনশ তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ইংল্যান্ড। ২০১৬ সালে ভারতের ২৯৬ রান তাড়া করে অস্ট্রেলিয়ার জয়টি ছিল এতদিনের রেকর্ড। এবার ইংলিশরা জিতলো ৩০৫ তাড়া করে। ৪-০ ব্যবধানে অ্যাশেজ হারের পর ওয়ানডে সিরিজের শুরুটা এমনই হতে হতো সফরকারীদের।
বড় লক্ষ্যে রয়ের পাশে ছিলেন ৯১ রানে অপরাজিত থাকা টেস্ট অধিনায়ক জো রুট। দুজনে মিলে তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ২২১ রান। প্রথম ইংলিশ হিসেবে ওয়ানডেতে দ্বিশতক পেতে পারতেন রয়। কিন্তু ৪২তম ওভারে মিচেল স্টার্কের বলে পুল করতে গিয়ে বদলি খেলোয়াড় রিচার্ডসনের হাতে ধরা পড়েন ২৭ বছর বয়সী ডানহাতি। জয় থেকে তখন মাত্র ২৬ রান দূরে তার দল। ১৫১ বলে ১৬টি চার ও ৫ ছক্কায় ইনিংসটি সাজান রয়। প্রায় দুই বছর পর সেঞ্চুরির দেখা পেলেন তিনি।
এর আগে ওপেনার অ্যারোন ফিঞ্চের ক্যারিয়ারের নবম শতকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান করে অস্ট্রেলিয়া। ফিঞ্চের ১১৯ বলে ১০৭ রানের ইনিংসে চারের মার ছিল ১০টি, ছক্কা ৩টি। এছাড়া পঞ্চাশোর্ধে দুটি ইনিংস আসে মিচেল মার্শ ও মার্কাস স্টয়নিসের ব্যাট থেকে। ১৯ জানুয়ারি ব্রিসবেনে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
অস্ট্রেলিয়া : ৫০ ওভারে ৩০৪/৮ (ফিঞ্চ ১০৭, মার্শ ৫০, স্টয়নিস ৬০; ওকস ১/৬৫, উড ১/৪৯, প্ল্যানকেট ৩/৭১, রশিদ ২/৭৩, মঈন ১/৩৯)।
ইংল্যান্ড : ৪৮.৫ ওভারে ৩০৮/৫ (রয় ১৮০, রুট ৯১*; স্টার্ক ২/৭১, কামিন্স ২/৬৩, স্টয়নিস ১/৩৩)।
ফল : ইংল্যান্ড ৫ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : জেসন রয় (ইংল্যান্ড)।
সিরিজ : ৫ ম্যাচে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ