Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ভারতে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিম উপকূলে বিধ্বস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে উদ্ধারকর্মীরা আরো দু’জনের লাশ উদ্ধারে সক্ষম হয়েছে। ভারতীয় তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশনের হেলিকপ্টারটি গত শনিবার মুম্বাই থেকে উড্ডয়নের পর পরই বিধ্বস্ত হয়। এতে দুই পাইলট ও কর্পোরেশনের পাঁচ কর্মকর্তা ছিল। সিনিয়র কর্মকর্তাদের বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারে এখন পর্যন্ত ছয় জনের লাশ পাওয়া গেছে। এখনো একজন নিখোঁজ রয়েছে। এএফপি।

গুঁড়োদুধে বিষক্রিয়া
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের গুঁড়োদুধ কোম্পানী ল্যাকটালিস-এর গুঁড়োদুধে সালমোনেলার (এক ধরনের ব্যাকটেরিয়া) কারণে ৮৩টি দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এরফলে কোম্পানীটি শিশুদের এক কোটি ২০ লাখ বাক্স গুঁেড়াদুধ ফিরিয়ে নিতে বাধ্য হয়েছে। রোববার কোম্পানির সিইও ফরাসী গণমাধ্যমে এক সাক্ষাতকারে একথা জানান। তিনি বলেন, আমরা অবশ্যই এর দায়িত্ব নেব। এএফপি।

হংকংয়ে জোড়া খুন
ইনকিলাব ডেস্ক : হংকংয়ের বিলাসবহুল রিজ-কার্লটন হোটেলে গতকাল রোববার জোড়া খুনের সঙ্গে জড়িত সন্দেহে এক বিদেশী নাগরিককে গ্রেফতার করা হয়েছে। হত্যাকান্ডের শিকার হয়েছে এক শিশু ও এক নারী। পুলিশ এ কথা জানায়। স্থানীয় দৈনিক অ্যাপল ডেইলি’র বরাতে বার্তা সংস্থা জানায়, নিহত দু’জন ও গ্রেপ্তারকৃত ব্যক্তি সকলেই কোরিয়ান নাগরিক। নিহত নারীর বয়স ৪০ বছর। অপরদিকে শিশুটির বয়স ৭ বছর । তারা কয়েকদিন আগে হোটেলটিতে ওঠেন। পুলিশ জানায়, নিহতরা সবাই বিদেশী নাগরিক। এএফপি।

অনলাইনে আসক্ত
ইনকিলাব ডেস্ক : চীনে স্কুলে যাওয়ার আগেই প্রতি ৩ শিশুর একজন অনলাইনে আসক্ত হয়ে পড়েছে। বিনোদনের জন্যে প্রতিদিন এরা ৩০ মিনিটের বেশি সময় অনলাইনে ব্যয় করে। চলতি সপ্তাহান্তে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে একথা বলা হয়েছে। চায়না ন্যাশনাল ইয়ুথ প্যালেস অ্যাসোসিয়েশনের আওতায় একটি শিক্ষা গবেষণা কেন্দ্র জরিপটি পরিচালনা করে। গবেষণায় দেখা গেছে তিন বছর থেকে ছয় বছর বয়সী প্রায় ২৯ শতাংশ শিশু দিনে আধা ঘন্টারও বেশি সময় অনলাইনে ব্যয় করে। এছাড়া ১৪ বছরের ৬০ শতাংশেরও বেশি শিশু একইসময় অনলাইনে সময় কাটায়। সিনহুয়া।

কুয়াশায় ঢেকে থাকবে
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তর, মধ্য ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি এলাকা বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশায় ঢাকা থাকবে। জাতীয় আবহাওয়া কেন্দ্র জানায়, চোংকিং পৌরসভা ও আনহুই, বেবেই, বেনান, শানজি, শানঝিদ ও সিচুয়ান প্রদেশের বেশ কয়েকটি এলাকা মাঝারী কুয়াশায় ঢেকে থাকবে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ