Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আফগানিস্তানে নিহত ২৬
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী গত ২৪ ঘন্টায় দেশব্যাপী অভিযান চালিয়ে ২৬ সশস্ত্র জঙ্গিকে হত্যা করেছে। এ সময় আরো ১৬ জঙ্গি আহত হয়েছে। গতকাল শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা জানিয়েছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আফগানিস্তানের যৌথ বাহিনী এই অভিযানকালে তিন জঙ্গিকে আটক করেছে। নিহতদের মধ্যে ১৩ জন ইসলামিক স্টেট যোদ্ধা। এই অভিযানে বিপুলসংখ্যক অস্ত্র উদ্ধার এবং রাস্তার পাশে পেতে রাখা বোমা ও ল্যান্ডমাইন অপসারণ করা হয়েছে। এফপি।

ভারতে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে গতকাল শনিবার একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজ থেকে পুকুরে পড়ে গেলে অন্তত আট জন নিহত ও আরো দশ জনের বেশি লোক আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত রাজ্যের হাসান জেলার কারিকিরির কাছে জাতীয় মহাসড়ক ৭৫-এ এই দুর্ঘটনা ঘটে। এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, ‘রাষ্ট্রীয় মালিকানাধীন বাসটিতে চালক ও কন্ডাক্টরসহ ৫০ আরোহী ছিল। দ্রæতগামী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের রেইলিং ভেঙ্গে নিচে পড়ে যায়।’ সিনহুয়া।

একশ’ কেজি বিস্ফোরক
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের পূর্বাঞ্চল থেকে পুলিশ একশ’ কেজি বিস্ফোরক সহ ২ জনকে গ্রেপ্তার করেছে। স্থানীয় মিডিয়া এরিয়ানার বরাত দিয়ে বার্তা সংস্থা এখবর জানায়। কাবুলের ডেপুটি পুলিশ প্রধান হকনেওয়াজ হাকিয়ার বলেন, ‘কাবুলের পুল আই চারখি এলাকায় বৃহস্পতিবার রাতে গ্রেফতারের এ ঘটনা ঘটে। বোমা তৈরির কাঁচামাল পরিবহনের সময় পুলিশ ২ সন্ত্রাসীকে বিস্ফোরকসহ আটক করতে সক্ষম হয়।’ গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্যে সংশ্লিষ্ট দপ্তরে নিয়ে যাওয়া হয়েছে। সিনহুয়া।

অগ্নিকান্ডে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজস্থানে ভয়াবহ এক অগ্নিকান্ডে একই পরিবারের কমপক্ষে ৫ জনের প্রাণহানি হয়েছে। রাজস্থানের রাজধানী জয়পুরে এই দুর্ঘটনা ঘটে। পুলিশ বলছে, জয়পুরের বিদ্যানগর এলাকায় স্থানীয় সময় শনিবার ভোর ৪টার দিকে একটি বাড়িতে আগুন লাগলে একই পরিবারের ৫ জন মারা যায়। এলাকাবাসী জানায়, তারা সিলিন্ডার বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছেন। প্রাথমিক তদন্তে পুলিশ মনে করছে, বাড়িতে ব্যবহারের জন্য গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে এ অগ্নিকান্ড ঘটেছে। তিন ঘন্টা চেষ্টার পর দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সিনহুয়া।

মহারাষ্ট্রে নৌকাডুবি
ইনকিলাব ডেস্ক : পশ্চিম ভারতীয় রাজ্য মহারাষ্ট্রের দহানু উপকূলে নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এতে ৪০জন শিশু ছিল বলে জানা গেছ। শিশুদের সবাই একটি স্কুলের শিক্ষার্থী। গতকাল শনিবার দুপুরে রাজ্যের দহানানু এলাকায় এ ঘটনা ঘটে। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ