Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কঙ্গোতে বন্যায় নিহত ৪৫ ঘরছাড়া হাজারো মানুষ

ধ্বংসাস্তূপে পরিণত হয়েছে কিনসাসা শহরাঞ্চল

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : আফ্রিকার ডি আর কঙ্গোতে বন্যায় অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। ঘরহীন হয়ে পড়েছেন পাঁচ হাজারেরও বেশি মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, অতিবৃষ্টি ও বন্যার কারণে কঙ্গোর কিনসাসা শহর ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। গত ৩ জানুয়ারি বৃষ্টি শুরু হয়। বৃষ্টির কারণে বাড়িতে পানি ঢুকে যায়, অনেক দেয়াল ভেঙে পড়ে। সৃষ্টি হয় ভূমিধস। স্থানীয় বাসিন্দা শিমস বাদিবাঙ্গা বলেন, ‘আমরা খুবই ব্যথিত। বৃষ্টির কারণে আমার বোনের পাঁচ শিশু প্রাণ হারিয়েছে। আমি সান্ত¡না দেওয়ার ভাষা খুঁজে পাচ্ছি না।‘ বিশ্ব সাস্থ্য সংস্থা জানায়, এই বন্যায় কলেরার ভয়াবহতা দেখা দিতে পারে। বিগত ২০ বছরে কঙ্গো এমন ভয়াবহ কলেরা দেখেনি। গত জুলাইয়ে দেশটিতে কলেরায় আক্রান্ত হয়ে মারা যান অন্তত ১১৯০ জন। দেশটির ২৬ প্রদেশের ২৪টিতেই এই রোগ ছড়িয়ে পড়ে। ডক্টরস উইদাউট বর্ডারসের জন লিয়ংল বলেন, গত সপ্তাহেই আমরা ২০টি ঘটনা দেখেছি। এখন প্রতি সপ্তাহে ১০০ জন রোগী আসছে আমাদের কাছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ