Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নারীদের পর্যটন ভিসা
ইনকিলাব ডেস্ক : ভ্রমণপিপাসু ২৫ বছর কিংবা তার চেয়ে বেশি বয়সী নারীদের জন্য পর্যটন ভিসা ব্যবস্থা সহজ করলো সউদী আরব। গত বুধবার দেশটির পর্যটন ও জাতীয় ঐতিহ্য কমিশনের (এসসিটিএইচ) এক মুখপাত্র বলেন, ওই বয়সী নারীরা যদি একাই সউদী আরব ভ্রমণে আসতে চায়; তাহলে তাদের পর্যটন ভিসা দেয়া হবে। তবে ২৫ বছরের কমবয়সী নারীদের সঙ্গে অবশ্যই পরিবারের একজন সদস্য থাকতে হবে। এসসিটিএইচ’র লাইসেন্স বিভাগের মহা-পরিচালক ওমর আল মুবারক বলেন, একক এন্ট্রি ভিসা হিসেবে পর্যটন ভিসা দেয়া হবে এবং এটির সর্বোচ্চ বৈধতা থাকবে ৩০ দিন। আরব নিউজ।

বরফ বালক
ইনকিলাব ডেস্ক : বরফ জমানো প্রচÐ ঠাÐার মধ্যে চীনের প্রাথমিক বিদ্যালয়ের এক শিশু সাড়ে ৪ কিলোমিটার হেঁটে স্কুলে পৌঁছানোর ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। শিশুটির বয়স মাত্র আট বছর। নিতান্তই দরিদ্র পরিবারের শিশু সে। ঘণ্টাব্যাপী বরফ শীতল পথ পেরিয়ে যেতে তার মাথায় চুলগুলোতে বরফ জমাট বেঁধে যায়। এদিন তাপমাত্রা ছিল মাইনাস ৯ ডিগ্রি সেলসিয়াস। এই ছবি দেশটির গ্রামীণ এলাকায় দারিদ্র্যের প্রভাব নিয়ে বিতর্ক জোরদার করেছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের এক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ওয়াংফুম্যান ‘বিস্ময়কর বরফ বালক’ হিসেবে পরিচিতি পেয়েছে। স্কুলে পৌঁছানোর পরে গোলাপী গাল ও বরফ আচ্ছাদিত চুলের বালকটির ছবি তোলেন স্কুলের শিক্ষক এবং সামাজিক মাধ্যমে পোস্ট করেন। চীনের সংবাদ মাধ্যমেও এই রিপোর্ট প্রকাশ পায়। সিনহুয়া।

জাপানের প্রধানমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী বাল্টিক রাষ্ট্র ও ইউরোপীয় অন্যান্য দেশে সফরে যাচ্ছেন। উত্তর কোরিয়া প্রশ্নে তার কঠোর অবস্থানের পক্ষে সমর্থন জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফর করছেন। দক্ষিণ কোরিয়ায় আসন্ন শীতকালীন অলিম্পিক উপলক্ষে সা¤প্রতিক সময়ে উত্তেজনা শীতল হওয়া সত্তে¡ও শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়ে পিয়ংইয়ংয়ের ওপর ‘সর্বোচ্চ চাপ’ বজায় রাখার ওপর জোর দেন। এএফপি।

মিয়ানমারে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে কয়েক দফা ভূমিকম্পের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার গভীর রাতে তিন দফায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৬, ৫ দশমিক ৩ ও ৫ দশমিক ২। তবে এতে কোনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি বলে গতকাল শুক্রবার ওয়াশিংটন পোস্ট জানিয়েছে। কয়েকজন স্থায়ী বাসিন্দা জানিয়েছেন, তাদের ছয়তলা ভবনটি তিনবার কেঁপে উঠেছিল। সবচেয়ে শক্তিশালী কম্পনটি এক মিনিট স্থানীয় হয়েছিল। এসউই এসউই মিন্ট নামে এক বাসিন্দা বলেছেন, আমরা ঘুমিয়েছিলাম। ভবনটি তীব্রভাবে নড়ছিল, আতঙ্কে আমরা সবাই ঘুম থেকে জেগে উঠি। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, প্রথম কম্পনটি অনুভূত হয়েছিল রাত ১টার সময়। ওয়াশিংটন পোস্ট

মিয়ানমারে আরো ২ মন্ত্রীর পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের বাগো অঞ্চলের আরো দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আয়িয়াওয়াদি ও মধ্যাঞ্চলীয় মগওয়ে অঞ্চলের মন্ত্রীরা পদত্যাগের পর তারা সরে দাঁড়ালেন। গত বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্টের দপ্তর থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, পদত্যাগ অনুমোদন করা দুই মন্ত্রী হচ্ছেন প্রাকৃতিক সম্পদ, বন ও পরিবেশ সংরক্ষণ বিষয়ক মন্ত্রী ইউ কিয়াও মিন সান এবং উন্নয়ন ও সামাজিক বিষয়ক মন্ত্রী ইউ মংসং লইন। এনিয়ে পদত্যাগকারী মন্ত্রীর সংখ্যা বেড়ে ছয়জনে দাঁড়ালো। এদের মধ্যে আয়িয়াওয়াদি অঞ্চলের মুখ্যমন্ত্রী রয়েছেন। সিনহুয়া।

রোহিঙ্গা ইস্যুতে সু চি’র কাছে উদ্বেগ প্রকাশ জাপানের
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে গভীর উদ্বেগের কথা দেশটির নেত্রী অং সান সু চি’র কাছে তুলে ধরেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী টারো কোনো। গতকাল শুক্রবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে অনুষ্ঠিত এক বৈঠকে এই উদ্বেগ তুলে ধরেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী। কিয়োডো বার্তা সংস্থার বরাত দিয়ে এখবর জানিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। উদ্বেগ জানানোর পাশাপাশি পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের পুনর্বাসনে মিয়ানমারকে আর্থিক সহযোগিতার ঘোষণা দিয়েছে জাপান। জরুরি সহযোগিতা হিসেবে জাপান সরকার মিয়ানমারকে প্রায় ৩০ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে। গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলা চালায় আরসা সদস্যরা। জবাবে ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চলে অভিযান জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। স্থানীয় বৌদ্ধদের সহায়তায় সেখানে বহু বাসিন্দাকে হত্যা ও ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়। রয়টার্স।

ট্রাম্পের যুক্তরাজ্য সফর বাতিল, যাচ্ছেন রেক্স
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফেব্রæয়ারিতে যুক্তরাজ্য সফরের পরিকল্পনা বাতিল করেছেন। এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সফরে লন্ডনে নতুন মার্কিন দূতাবাস উদ্বোধন করার কথা ছিল ট্রাম্পের। কিন্তু তিনি সফর বাতিল করায় তা উদ্বোধন করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। গত বছর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্র সফরের সময় ট্রাম্পকে লন্ডন আসার আমন্ত্রণ জানান। ট্রাম্পও আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। বিবিসি।

রানীর অন্তর্বাস নিয়ে বই লিখে বিপাকে
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের রানী এলিজাবেথসহ রাজপরিবারের নারীদের অন্তর্বাস নিয়ে বই লিখে বিপাকে পড়েছে অন্তর্বাস সরবরাহকারী একটি প্রতিষ্ঠান। প্রায় পাঁচ দশক ধরে রাজপরিবারের নারীদের জন্য অন্তর্বাস সরবরাহকারী ওই প্রতিষ্ঠানটির সরবরাহ অনুমতি বাতিল করা হয়েছে। গত বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, রিগবি অ্যান্ড পিলার নামে বিলাসী অন্তর্বাস প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি লন্ডনে প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সাল থেকে প্রতিষ্ঠানটি রাজপরিবারে অন্তর্বাস সরবরাহ করে আসছে। রানীর জন্য অন্তর্বাস তৈরিকারী জুন কেনটন স¤প্রতি ‘স্টর্ম ইন এ ডি-কাপ’ শিরোনামে বই লেখেন। রানীর অন্তর্বাস তৈরিকারী হিসেবে কেনটন নিয়মিত বাকিংহাম প্যালেসে যাতায়াত করতেন। তিনি রানী প্রথম এলিজাবেথ ও প্রিন্সেস মার্গারেটেরও অন্তর্বাস তৈরি করতেন।বিবিসি।

অতিরিক্ত ভায়াগ্রা সেবনে দিগম্বর
ইনকিলাব ডেস্ক : পরিমাণের চেয়ে বেশি ভায়াগ্রা সেবন করে দিগম্বর হয়ে বিমান বন্দরে ঘুরে বেড়িয়েছেন এক মার্কিন পর্যটক। অদ্ভুত এ ঘটনা ঘটে থাইল্যান্ডের ফুকেট বিমানবন্দরে। তাকে সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয় স্থানীয় পুলিশ সদস্যদের। সম্পূর্ণ নগ্ন হয়ে ঘুরে বেড়ানো ওই পর্যটকের নাম স্টিভ চো (২৭)। বিমানবন্দরের আলো ঝলমলে দোকানের সারির পাশ দিয়ে আচমকা জামাকাপড় খুলে আত্মবিশ্বাসের সঙ্গে হাঁটতে থাকেন তিনি। অনেক যাত্রী এ অবস্থায় তাকে দেখে থমকে যান। পরে ডিপারচার হল দিয়ে যাওয়ার সময় নিরাপত্তারক্ষী বাহিনীর ৬ সদস্য তাকে আটক করে। দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়নের বিমান ধরার জন্য বসে ছিলেন স্টিভ। হঠাৎ উঠে পড়ে জামাকাপড় খুলে ফেলেন তিনি। তারপর শুরু করেন হাঁটাহাঁটি। মার্কিন এই পর্যটক নিউ ইয়র্কের বাসিন্দা। ফুকেট কাÐে গ্রেফতার হওয়ার পর তার মানসিক চিকিৎসা শুরু হয়েছে। তিনি পুলিশকে জানান, ভায়াগ্রা অতিরিক্ত পরিমাণে সেবনের পর জ্ঞান হারিয়ে ফেলেছিলেন। এ জন্য ক্ষমা চেয়েছেন তিনি। পরে ছেড়ে দেয়া হয় তাকে। এবিপি আনন্দ।

ইরানে ৮ হাজার গ্রেফতার মুক্তি দাবি যুক্তরাষ্ট্রের
ইনকিলাব ডেস্ক : বেকারত্ব দূরীকরণ দাবিতে ইরানে সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত প্রায় ৮ হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে ইরানের আইনশৃঙ্খলবা বাহিনী। গতকাল শুক্রবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আল-আরাবিয়া এ দাবি করেছে। তবে রাষ্ট্রীয় গণমাধ্যমে গ্রেফতারের সংখ্যা আরও কম বলে দাবি করা হয়। এ দিকে বিক্ষোভকারীদের মুক্তি দিতে ইরান সরকারের প্রতি আহŸান জানিয়েছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার আল আরাবিয়ার খবরে বলা হয়, ইরান সরকার গ্রেপ্তারকৃত বিক্ষোভকারীদের সংখ্যা গোপন রাখার চেষ্টা করছে। আল-আরাবিয়া।

জেদ্দায় গাড়ি প্রদর্শনী সউদী নারীদের জন্য
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের জেদ্দায় নারীদের জন্য প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো গাড়ির প্রদর্শনী। গত বৃহস্পতিবার লে মল মার্কেটে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার কয়েক মাসের মাথায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হলো। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর জানায়, প্রদর্শনী উপলক্ষে শপিং মলটি গোলাপী, কমলা ও হলুদ রঙের বেলুন দিয়ে সাজানো হয়। উপস্থিত নারীরা প্রাইভেট কারের সামনে দাঁড়িয়ে ছবি ও সেলফি তোলেন অনেকে। কেউ কেউ গাড়ির চালকের আসনে বসেন। আবার কেউ স্টিয়ারিং হুইল নেড়েচেড়ে দেখেন। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ