Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইরানি রণতরী বিধ্বস্ত কাস্পিয়ান সাগরে
ইনকিলাব ডেস্ক : কাস্পিয়ান সাগরে একটি ইরানি রণতরী বিধ্বস্ত হয়েছে। নিখোঁজ রয়েছেন এর দুই নাবিক। খবরে বলা হয়, দামাভান্দ নামের ১০০ মিটার দীর্ঘ ওই রণতরী কাসপিয়ানের হারপার শহরে গিয়ে বিধ্বস্ত হয়। সেসময় ঝড়ের কারণে চার মিটার পর্যন্ত ঢেউ তৈরি হয়। জাহাজের ছয়জন কর্মী পানি পড়ে যায়। চারজনকে উদ্ধার করা সম্ভব হয়। রয়টার্স।

তুরস্ক তলব করল মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি-কে অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণ দেয়ার ঘটনায় আঙ্কারায় মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে তুর্কি সরকার। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শীর্ষ পর্যায়ের মার্কিন কূটনীতিক ফিলিপ কোসনেটকে তলব করে কুর্দি গেরিলাদের প্রতি আমরিকার সমর্থনের প্রতিবাদ জানানো হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রও কূটনীতিক তলবের কথা নিশ্চিত করেছেন। তবে তুর্কি সরকার মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে কী বলেছে ওই মুখপাত্র তা জানাতে অস্বীকার করেছেন। আনাদুলো এজেন্সি।

কেনিয়ায় সড়কে প্রাণ গেল একই পরিবারের ৮ জনের
ইনকিলাব ডেস্ক : কেনিয়ার মধ্যাঞ্চলীয় কিয়ানুগু এলাকার নেইরি-নেয়াহুরুরু সড়কে এক মিনিবাস দুর্ঘটনায় একই পরিবারের আটজন নিহত হয়েছে। আঞ্চলিক ফৌজদারী তদন্ত কমান্ডার গিডিওন কিবুঞ্জা গত বুধবার সিনহুয়াকে জানিয়েছেন, নিহতরা মুরাংগয়ের একটি শেষকৃত্য অনুষ্ঠান থেকে ফেরার পথে এই দুর্ঘটনার শিকার হয়। কিবুঞ্জা বলেন, এতে দুই-বছরের এক শিশুসহ পাঁচজন ঘটনাস্থলেই নিহত হয়। এবং তিনজন হাসপাতালে নেয়ার পথে মারা যায়। সিনহুয়া।

ইদলিব থেকে পালিয়েছে লক্ষাধিক মানুষ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ কর্মকর্তারা বলেছেন, গত ডিসেম্বর মাস থেকে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের বিভিন্ন এলাকা থেকে অন্তত লক্ষাধিক মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। ডিসেম্বর মাসেই সিরিয়ার সরকারি বাহিনী ঐ অঞ্চলে বড় ধরনের একটি অভিযান শুরু করেছিল। ইদলিব হচ্ছে সিরিয়ার সর্বশেষ প্রদেশ যেটি এখনও বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়ে গিয়েছে। ইদলিব প্রদেশে প্রায় তিরিশ লাখ মানুষ আছে বলে ধারণা করা হয়। সিরিয়ার অন্যান্য প্রদেশে লড়াই থেকে বাঁচতে বহু মানুষ পালিয়ে এসে এখানে আশ্রয় নিয়েছিল। যার ফলে ইদলিবের জনসংখ্যা বেড়ে গিয়েছিল। বিবিসি। রয়টার্স।

প্যারিসের হোটেলে ডাকাতি
মিলিয়ন ডলারের গয়না লুট
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের বিখ্যাত রিটজ হোটেলের ভেতর একটি স্বর্ণালঙ্কারের দোকান থেকে পাঁচ মিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্যসামগ্রী লুট করেছে সশস্ত্র ডাকাতদল। কুড়াল হাতে পাঁচ ডাকাত গত বুধবার প্যারিসের স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে দোকানের জানালা ভেঙে ভেতরে ঢুকে লুটতরাজ চালায় বলে ফরাসী গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে। পুলিশ তিন ডাকাতকে আটক করতে পারলেও লুটের মাল উদ্ধার করতে পেরেছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। বিবিসি, রয়টার্স।

ন্যাটো কন্টেইনারের ট্যাক্স বাড়াচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ভূখÐ ব্যবহার করে আফগানিস্তানে যাতায়াতকারী ন্যাটো সামরিক সরঞ্জাম বহনকারী কন্টেইনারের টোল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ সরকার। স্থানীয় গণমাধ্যম বলছে, পাক সরকার ন্যাটো বহরের জন্য শতকরা ১০০ থেকে ১৫০ ভাগ ট্যাক্স বাড়াতে পারে। বলা হচ্ছে- পাকিস্তানের যোগাযোগ মন্ত্রণালয় টোল ট্যাক্স বাড়াতে একটি সংশোধিত প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী মাহীদ খাকান আব্বাসির কাছে পেশ করতে যাচ্ছে। ডন, এক্সপ্রেস ট্রিবিউন,পার্সটুডে।

ভেনিজুয়েলায় মাদুরোপন্থী আইনপ্রণেতা নিহত
ইনকিলাব ডেস্ক : অজ্ঞাতপরিচয় বন্দুকধারীদের হামলায় নিহত হয়েছেন ভেনিজুয়েলার ক্ষমতাসীন দলের সাংবিধানিক পরিষদের এক আইনপ্রণেতা। স্থানীয় সংবাদমাধ্যম ও কর্মকর্তারা একথা জানায়। খবরে বলা হয়, ভেলারা নগরীতে এক মটরসাইকেল আরোহী টমাস লুসেনার গাড়ি লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি করে। এতে লুসানা মারাত্মকভাবে আহত হন এবং তাকে দ্রæত হাসপাতালে নেয় হয়। পরে সেখানে তিনি মারা যান। হামলার সময় লুসেনার স্ত্রীও গাড়িতে ছিল। লুসানা ভেনিজুয়েলার পশ্চিমাঞ্চলীয় ট্রুজিলো রাজ্য পরিষদের সদস্য ছিলেন। এএফপি।


সিগারেট বিক্রি না করায় ব্রিটেনে ভারতীয় খুন
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের উত্তরাঞ্চলে কম বয়সীদের কাছে সিগারেট বিক্রি করতে রাজি হননি তিনি। সেই অপরাধেই মারধর করে খুন করা হয়েছে ভারতীয় বংশোদ্ভূত বিজয় প্যাটেলকে (৪৯)। ঘটনাটি ঘটেছে উত্তর লন্ডনের মিল হিল এলাকায়। গত শনিবার রাতে প্যাটেলের দোকানে সিগারেট কিনতে গিয়েছিল একদল ব্রিটিশ কিশোর। যাদের বয়স এখনও ১৮ হয়নি। প্যাটেল সিগারেট দিতে রাজি না হওয়ায় তার উপর চড়াও হয় তারা। বুকে বার বার ঘুষি মারা হয়। জ্ঞান হারিয়ে তিনি মাটিতে পড়ে যান। মাথায় বেশ আঘাত পান। হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি বিজয়কে। এনডিটিভি।

নতুন বসতি স্থাপন
ইনকিলাব ডেস্ক : ইসরাইল কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীরে নতুন করে আরো এক হাজার ১শ’ বসতি স্থাপনের অনুমতি দিয়েছে। সা¤প্রতিক মাসগুলোতে বসতি স্থাপনের ক্ষেত্রে এটি হচ্ছে সর্বশেষ পদক্ষেপ। গত বৃহস্পতিবার পিস নাও এনজিও একথা জানায়। এ বেসরকারি সংস্থা এএফপি’কে জানায়, বসতি নির্মাণ বিষয়ক কর্তৃপক্ষের সাথে প্রতিরক্ষা মন্ত্রণালয় কমিটির বৈঠকে বুধবার এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে ৩৫২টি বাড়ি বানানোর চূড়ান্ত অনুমোদন দেয়া হলেও বাকিগুলোর কাজ প্রাথমিক পর্যায়ে রয়েছে। এএফপি।


খাবার খেয়ে
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে আত্মীয়ের বাড়িতে খাবার খেয়ে অন্তত নয় জন প্রাণ হারিয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা একথা জানান। উত্তর প্রদেশের রাজধানী লক্ষেèৗ থেকে প্রায় ৬১ কিলোমিটার পূর্বে অবস্থিত বারাবাঙ্কী জেলার থাল খুর্দগ্রামে এই ঘটনা ঘটে। একজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘লক্ষেèৗয়ের ট্রাউমা সেন্টারে নয় জন মারা গেছে। এই লোকগুলো তাদের আত্মীয়ের বাড়িতে খাবার খেয়ে অসুস্থ হলে তাদের এই সেন্টারে নিয়ে আসা হয়।’ তিনি আরো বলেন, লাশগুলো ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। সিনহুয়া।


সৌর বিদ্যুৎ কেন্দ্র
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ অস্ট্রেলিয়ার সরকার বিশ্বের বৃহত্তম সৌর তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অনুমোদন দিয়েছে। খবরে বলা হয়, ৫০ কোটি ৯০ লাখ ডলার ব্যয়ে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন অরোড়া নামের এ বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ২০১৮ সালেই শুরু করা হবে। সোলার পাওয়ার কোম্পানি সোলাররিজার্ভ এটি নির্মাণ করবে। দক্ষিণ অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত জ্বালানিমন্ত্রী ক্রিস পিকটন জানান, এ বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্ন হলে ৬৫০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। গত বুধবার এ্যাডেলেইডে পিকটন সাংবাদিকদের বলেন, ‘সোলাররিজার্ভ কোম্পানি বিশ্বের এই বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অনুমোদন নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। সিনহুয়া।


গ্রেফতার ২শ’
ইনকিলাব ডেস্ক : তিউনিশিয়ায় সংঘর্ষ চলাকালে দুই শতাধিক লোককে গ্রেফতার করা হয়েছে। এসময় অনেক পুলিশ সদস্য আহত হয়েছে। সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে ক্ষুব্ধ জনগণ রাস্তায় নেমে বিক্ষোভ করলে সংঘর্ষের ঘটনা ঘটে। গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। আরব বসন্ত আন্দোলন ছড়িয়ে পড়ায় ২০১১ সালে উত্তর আফ্রিকার এ দেশে তুলনামূলকভাবে স্বাভাবিক গণতান্ত্রিক পরিবর্তন হলেও সাত বছর পর দেশটির ব্যাপক অর্থনৈতিক মন্দাকে কেন্দ্র করে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। এ বছরের শুরুতে সীমিত নতুন বাজেট কার্যকর করার পর মূল্য-সংযোজন ও সামাজিক কর বাড়ানোকে কেন্দ্র করে তিউনিশিয়ায় অস্থিরতা ছড়িয়ে পড়ে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ