Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ জলদস্যু নিহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১১:৩০ এএম

বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান অভিনেতা সিরাজ হায়দার মারা গেছেন। আজ বৃহস্পতিবার ভোর সোয়া ৬টার দিকে রাজধানীর কল্যাণপুরে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। (ইন্নালিল্লাহি....রাজিউন।)
বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সাংগঠনিক সম্পাদক বজলুর রশিদ সিরাজ হায়দারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, দীর্ঘ ৫৫ বছরেরও বেশি সময় অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ক্যারিয়ারে ইতিবাচক ও নেতিবাচক দুই ভূমিকাতেই অভিনয় করেছেন তিনি।
সিরাজ হায়দারের অভিনয়ে হাতেখড়ি হয় ১৯৬২ সালে। ওই বছরের ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবস উপলক্ষ্যে নির্মিত ‘টিপু সুলতান’ নাটকে করিম শাহ চরিত্রে প্রথম অভিনয় করেন তিনি। সে সময় নবম শ্রেণির ছাত্র ছিলেন তিনি।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে ‘জল্লাদের দরবার’ নামের একটি ছবিতে কাজ শুরু করেন সিরাজ হায়দার। তার অভিনীত প্রথম ছবির নাম ‘সুখের সংসার’। নারায়ন ঘোষ মিতা পরিচালিত ওই ছবিতে তিনি খলচরিত্রে অভিনয় করেন।
৫৫ বছরেরও দীর্ঘ ক্যারিয়ারে তিনি যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। তবে তিনি মূলত চলচ্চিত্রের মানুষ হিসেবেই পরিচিত ছিলেন। বহু বাংলা ছবিতে সুনামের সঙ্গে অভিনয় করেছেন তিনি। পাশাপাশি দুটি ছবি তিনি পরিচালনাও করেছেন। সদ্য প্রয়াত অভিনেতার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন তার ছেলে লেলিন হায়দার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ