Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হাতুরুর ‘লঙ্কান মুস্তাফিজ’ মাদুশঙ্কা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঘরোয়া ক্রিকেট না মাতিয়েই জাতীয় দলে সুযোগ! সবাইকে এমন অবাক করেই মুস্তাফিজুর রহমানকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করিয়ে দিয়েছিলেন চন্ডিকা হাতুরুসিংহে। বাকি গল্পটুকু সবার জানা। সাবেক বাংলাদেশ দলের কোচের সাফল্যের পাতায় জ্বলজ্বল করে লিখে রাখা এখনও মুস্তাফিজের নাম।
এবার শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ হওয়ার পর যেন ‘আরেক মুস্তাফিজ’-এর খোঁজে নেমেছেন হাতুরুসিংহে। আর সেই খোঁজে উঠে এসেছে শেহান মাদুশঙ্কার নাম। এখন পর্যন্ত জাতীয় পর্যায়ে কিংবা বয়সভিত্তিকে খেলা হয়নি ২২ বছর বয়সী এই ক্রিকেটারের। তবে বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে জায়গা পাওয়ার পর বেশ জোরেশোরেই উচ্চারিত হচ্ছে তার নাম। ঠিক কী দেখে মাদুশঙ্কাকে দলে ভেড়ালেন লঙ্কানদের নতুন কোচ হাতুরু? উত্তর হচ্ছে, জোরে বোলিং! সেটি জানিয়েছেন হাথুরুসিংহে নিজেই। মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজের শ্রীলঙ্কা দল ঘোষণার পর হাতুরুসিংহে বলেন, ‘জোরে বোলিং করতে পারে আমাদের এমন বোলার দরকার। তার সেটি আছে। আমাদের কিছু ভালো মানের ফাস্ট বোলার দরকার। আমাদের বিবেচনায় যেসব খেলোয়াড় আছে, বড় টুর্নামেন্টের আগে তাদের কিছু ম্যাচ খেলার সুযোগ করে দিতে হবে।’
ঘরোয়া ক্রিকেটে মাদুশঙ্কা খেলেছেন মাত্র ছয়টি ম্যাচ, যেখানে তিনটি প্রথম শ্রেণীর এবং তিনটি লিস্ট ‘এ’ ক্যাটাগরির ম্যাচ। অনভিজ্ঞ এই পেসারকে বাজিয়ে দেখতে হাতুরুসিংহে রীতিমতো ঝুঁকিই নিয়েছেন। কেননা পরীক্ষা-নিরীক্ষার ¯্রােতে ভেসে গিয়ে এখন দলে নেই অনেক অভিজ্ঞ লঙ্কান পেসার, সেই সাথে দলের সা¤প্রতিক ব্যর্থতা আছে ‘মরার উপর খাঁড়ার ঘা’ হয়ে।
বাংলাদেশ সফর শ্রীলঙ্কান কোচের জন্য যে বিশেষ কিছু সেটা মুখে স্বীকার না করলেও বেশ অনুভুত। কোচের চাপা উত্তেজনা অনুভব করা খুবই স্বাভাবিক ব্যাপার বললে ভুল হবে না। ‘চাপের কি কোন রং হয়? আপনি কি কখনো চাপ দেখেছেন নিজ চোখে? নাহ, বাংলাদেশের বিপক্ষে কোন চাপ নেই আমার’। নিজের প্রথম অ্যাসাইনমেন্টের আগে চাপের প্রশ্ন এভাবেই উড়িয়ে দিলেন চন্ডিকা।
স্বাগতিক দল বাংলাদেশের ভেতরের শক্তিমত্তা বেশ ভালো ভাবেই জানা, হয়তো আত্মবিশ্বাসটা সেখান থেকেই পাচ্ছেন এই শ্রীলঙ্কান। তবে মুখে প্রতিপক্ষ বাংলাদেশের সামর্থ্যরে প্রশংসা করলেন তিনি, ‘গেল দুই বছরে বাংলাদেশ খুবই শক্ত প্রতিপক্ষ। আমি সেখানে থাকা কালেই শুধুমাত্র ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মত বড় দল গুলোকেও হারিয়েছে বাংলাদেশ। তারা জানে ঘরের মাঠের ফায়দা কিভাবে নিতে হয়। তবে বাংলাদেশি খেলোয়াড়েরা কে কেমন করে আমি জানি। কিছু বিষয় নিয়ন্ত্রণে এটি আমাকে সহায়তা করবে। তাই বাংলাদেশ সফরে চাপ নয়, চ্যালেঞ্জ আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ