Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আল-জাজিরা
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে আল-জাজিরার কার্যালয় বন্ধ করে দেয়া হয়েছে। গত মঙ্গলবার সেনাবাহিনীর পক্ষ থেকে কার্যালয়টি বন্ধ করে দেয়া হয়। তবে কী কারণে তা বন্ধ করে দেয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এদিকে ইয়েমেনের দক্ষিণাংশের তায়াজ শহরের কার্যালয়টি জোর করে বন্ধ করে দেয়ার নিন্দা জানিয়েছে কাতারভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেলটি। আল-জাজিরা কর্তৃপক্ষ বলছে, ইয়েমেন সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায়ের নির্দেশে কার্যালয়ে অভিযান চালানো হয় এবং এর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। অবশ্য টেলিভিশন চ্যানেলটির পক্ষ থেকে তায়াজ শহর কর্তৃপক্ষের কাছে কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেয়ার আহŸান জানিয়েছে। আল-জাজিরা।

গুলি করে হত্যা
ইনকিলাব ডেস্ক : ভারতের কলকাতার পার্কস্ট্রিট এলাকায় স্কুল পড়ুয়া ছেলে এয়মাসের সামনেই তার বাবাকে গুলি করে হত্যা করেছে ভোলা নামে এক ব্যক্তি। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী এয়মাস জানায়, বাবাকে আমার চোখের সামনেই গুলি করে মারল ভোলা আংকেল। আমি স্কুলের পোশাক পরেছি। বাবাই রোজ মোটরবাইকে করে আমায় স্কুলে পৌঁছে দিয়ে আসে। সে জানায়, আজ সকালে ভোলা আংকেল এসে বাবাকে ডাকে। এ সময় বাবা চা খাচ্ছিল। চা খেতে খেতেই বাবা ঘর থেকে বেরিয়ে গেল। তখন আমিও ঘরের বাইরে যাই। দেখি ভোলা আংকেলের সঙ্গে বাবার কথাকাটাকাটি হচ্ছে। সেখানে আমার ছোট ফুফুও (নুসরত বেগম) ছিল। বারবার ভোলা আংকেল রেগেমেগে বাবার দিকে তেড়ে আসছে। এবিপি।

শরণার্থী নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরের লিবীয় উপকূলে নৌকাডুবিতে ৯০ থেকে ১শ’ শরণার্থী নিখোঁজ হয়েছে। গত মঙ্গলবার রাতে দেশটির নৌবাহিনী একথা জানিয়েছে। নৌবাহিনীর মুখপাত্র আয়ুব কাসেম বলেন, নৌকাটি ডুবে যাওয়ার সময় এতে শতাধিক আরোহী ছিল। তিনি জানান, উদ্ধারকর্মীরা কয়েকজন নারীসহ মাত্র ১৭ জনকে রক্ষা করতে পেরেছে। নৌকাডুবির কয়েক ঘন্টা পর সাহায্যকারীরা ঘটনাস্থলে পৌঁছে। কাসেম বলেন, খোম নগরীর অদূরে নৌকাটি ডুবে যায়। নগরীটি লিবিয়ার রাজধানী থেকে প্রায় ১শ’ কিলোমিটার পূর্বে অবস্থিত। লিবীয় নৌবাহিনী জানায়, অপর ঘটনায় ত্রিপোলীর পশ্চিমে অবস্থিত জাউইয়া’র অদূর থেকে ২৬৭ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এরা আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। কাসেম বলেন, উদ্ধারকৃতদের মধ্যে নারী ও ১৭ শিশু রয়েছে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে বলে তিনি জানান। এএফপি।

ইরানে আটক ৩৭শ’
ইনকিলাব ডেস্ক : ইরানের এক পার্লামেন্ট সদস্য জানিয়েছে, এ পর্যন্ত বিভিন্ন শহর থেকে প্রায় ৩ হাজার ৭শ’ জনকে আটক করা হয়েছে। অর্থনৈতিক দুরবস্থা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং ও দুর্নীতির বিরুদ্ধে গত ২৮ ডিসেম্বর থেকে ইরানে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেয় তারা। ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশাদ থেকেই বিক্ষোভ শুরু হয়। পরে তা ইরানের আরও অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ে। বিক্ষোভ থামাতে ব্যাপক ধরপাকড় শুরু করে সরকার। তেহরানের এমপি মাহমুদ সাদেঘি সরকারিভাবে আটক হওয়াদের সংখ্যা নিশ্চিত করেছেন। গত মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইসিএএনএ’র খবরে বলা হয়েছে, এর আগের সব হিসাবের চেয়ে এ সংখ্যা অনেক বেশি। ৮০টির বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দুর্নীতি এবং বেকার সমস্যার সমাধানে বিক্ষোভে অংশ নিয়েছেন বহু তরুণ এবং পেশাজীবী মানুষ। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ