Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে দেশের পর্যটন শিল্পে বিরূপ প্রভাব পড়ছে

সংসদে বিমানমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মিয়ানমার থেকে বিতারিত রোহিঙ্গা জনগোষ্ঠির অনুপ্রবেশের ফলে পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব পড়ছে বলে জানিয়েছেন সদ্য নিযুক্ত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। গতকাল মঙ্গলবার বিকেলে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আগমনে দেশের অন্যতম প্রধান পর্যটন গন্তব্য বান্দরবান, কক্সবাজারসহ সংলগ্ন এলাকার পর্যটন শিল্পের উপর বিরূপ প্রভাব পড়ছে। তবে পর্যটকদের নির্বিঘেœ চলা-ফেরার বিষয়ে ট্যুরিস্ট পুলিশ, স্থানীয় প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তর সমূহ তৎপর রয়েছে। তাছাড়া দেশের পর্যটন গন্তব্যে পর্যটকদের ভ্রমণে আকৃষ্ট করার জন্য প্রচার-প্রচারণাসহ নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।
সরকারি দলের আরেক সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী জানান, পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে বর্তমান সরকারের বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের ফলে বাংলাদেশে পর্যটক আগমনের সংখ্যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। সংসদে পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী বলেন, ২০১৫ সালে বাংলাদেশে মোট ভ্রমণকারীর সংখ্যা ছিল ৬ লাখ ৪৩ হাজার ৯৪ জন। ২০১৬ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ৭ লাখ ১৬ হাজার ৭২৮ জনে দাঁড়িয়েছে। এসব পর্যটকদের বেশিরভাগই ভারত, চীন, জাপান, নেপাল, শ্রীলংকা, ভূটান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ড ইত্যাদি দেশের নাগরিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ