Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামের পুলে কুমিল্লার ঝড়

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ যুব গেমসের বিভাগীয় পর্যায়ের খেলার দ্বিতীয় দিন চট্টগ্রামের পুলে ঝড় তুলেছেন কুমিল্লার সাঁতারুরা। গতকাল চিটাগাং ক্লাব সুইমিং পুলে শেষ হয় এই বিভাগের সাঁতার প্রতিযোগিতা। এতে ১৪ ইভেন্টের মধ্যে ১১টিতেই চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার সাঁতারুরা। তিনটি করে ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে সবার নজর কেড়েছেন কুমিল্লার দুই নারী সাঁতারু জুঁই মারমা ও শ্রাবন্তী আক্তার। জুঁই ১০০ মিটার ফ্রি স্টাইল, ৫০ ও ১০০ মিটার ব্যাক স্ট্রোকে এবং শ্রাবন্তী ২০০ মিটার ফ্রি স্টাইল, ৫০ ও ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সেরার খেতাব জিতে নেন।
তবে এই বিভাগে সাঁতার ডিসিপ্লিনে কুমিল্লা সেরা হলেও দাবায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন চট্টগ্রামের দাবাড়–রা। দাবায় গেমসের দ্বিতীয় দিনটি ছিল চট্টগ্রামের। এম এ আজিজ স্টেডিয়ামস্থ হলরুমে অনুষ্ঠিত দাবা প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৩ বালক বিভাগে চট্টগ্রামের নাজমুল হায়াত চ্যাম্পিয়ন এবং খাগড়াছড়ির চচমং রাখাইন রানার্স আপ হন। বালিকাদের এই বিভাগে চট্টগ্রামের রুমাইশা হায়দার চ্যাম্পিয়ন এবং খাগড়াছড়ির কনিষ্টা চাকমা রানার্সআপের খেতাব জিতে নেন। বক্সিংয়ের বালক বিভাগে ৪৪ কেজি ওজনশ্রেণীতে রাঙ্গামাটির জেনিন হাসান, ৪৬ কেজিতে রাঙ্গামাটির প্রঙ্গাধন চাকমা, ৪৯ কেজিতে বান্দরবানের ইমন তঞ্চজ্ঝা, ৫২ কেজিতে বান্দরবানের রয়েল চাংকুব, ৫৬ কেজিতে রাঙ্গামাটির আর্জদীপ চাকমা, ৬০ কেজিতে লক্ষীপুরের মকবুল হোসেন চ্যাম্পিয়ন হন। রাঙ্গামাটি, বান্দরবান, নোয়াখালী, লক্ষীপুরের বক্সারদের নিয়ে বালিকাদের বক্সিং প্রতিযোগিতায় রাঙ্গামাটি তিনটিতে এবং বান্দরবান একটিতে চ্যাম্পিয়ন হয়।
চট্টগ্রাম বিভাগে কারাতে ডিসিপ্লিনে (বালক) তিনটিতে কুমিল্লা ও একটিতে নোয়াখালী চ্যাম্পিয়ন হয়। অনূর্ধ্ব-৪৫ কেজি ওজনশ্রেণীতে নোয়াখালীর মো: আসিফ আলী, অনূর্ধ্ব-৫০ কেজিতে কুমিল্লার দেলোয়ার হোসেন ইমরান, অনূর্ধ্ব-৫৫ কেজিতে কুমিল্লার সরোয়ার হোসেন এবং অনূর্ধ্ব -৬০ কেজিতে কুমিল্লার কামরুল হাসান চ্যাম্পিয়ন হন। বালিকাদের মধ্যে অনূর্ধ্ব-৪০ কেজিতে ফেনীর মুন্নী আক্তার, অনূর্ধ্ব-৪৫ কেজিতে কক্সবাজার জেলার খিং মার্য সেরা হন।
রাজশাহী বিভাগে চারটি গ্রুপে দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বিভাগীয় পর্যায়ের দ্বিতীয় দিন। বালক অনূর্ধ্ব-১৭ বছর গ্রুপে সিরাজগঞ্জের নাঈম হক প্রথম ও বগুড়ার আবদুস সোবহান দ্বিতীয় হন। বালিকাদের এই বিভাগে বগুড়ার মেহেরীন আক্তার রিয়া প্রথমস্থান পান। বালকদের ১৩ বছর গ্রুপে পাবনার ইসতিয়াক হাসান ইমন প্রথম ও নাটোরের আবদুর রহিম সিয়াম দ্বিতীয় হন। বালিকাদের এই গ্রুপে পাবনার মায়িশা মাহজাবীন তিশা চ্যাম্পিয়ন হন। চাঁপাইনবাবগঞ্জে রাজশাহী বিভাগের হ্যান্ডবলের ফাইনালে চাঁপাইনবাবগঞ্জ ৩০-১৩ জয়পুরহাটকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
যুব গেমসের বিভাগীয় পর্যায়ে কাল বরিশাল বিভাগের ভলিবলে (তরুন) চ্যাম্পিয়ন হয় পটুয়াখালী জেলা। ফাইনালে তারা ২৫-১৩ ও ২৫-২১ পয়েন্ট ঝালকাঠি জেলাকে হারিয়ে শিরোপা ঘরে তোলে। এর আগে ভোলার গজনবী স্টেডিয়ামে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। পটুয়াখালী, পিরোজপুর এবং ঝালকাঠি এই তিন দল অংশ নেয়।
কাল ঢাকা বিভাগে কাবাডির ফাইনাল অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি শেষ হয় ফুটবলের দু’টি সেমিফাইনালও। সকালে ঢাকা কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত কাবাডির ফাইনালে টাঙ্গাইল ৩৩-১৭ পয়েন্টে ঢাকা জেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে বিকেএসপিতে অনুষ্ঠিত ফুটবলের সেমিফাইনালে নিজ নিজ খেলায় জয় পেয়ে ফাইনাল নিশ্চিত করেছে টাঙ্গাইল ও ঢাকা জেলা। প্রথম সেমিফাইানলে ঢাকা টাইব্রেকারে ৪-৩ গোলে মানিকগঞ্জকে হারিয়ে ফাইানলে ওঠে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। দ্বিতীয় সেমিতে টাঙ্গাইল ২-০ গোলে কিশোরগঞ্জেকে হারিয়ে ফাইনালে ঢাকার সঙ্গী হয়। আজ বিকাল তিনটায় বিকেএসপিতে এই বিভাগের ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ