Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্শ সহোদরে পিষ্ট ইংল্যান্ড

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : বেশ কিছুদিন থেকেই উত্তপ্ত অস্ট্রেলিয়ার আবহাওয়া। বিশ্বময় যেখানে শীতের প্রভাবে জবুথবু, সেখানে অস্ট্রেলিয়ার মাটিতে উত্তাপ একটু বেশি হবার কারণটাও স্পষ্ট- চলছে যে অ্যাশেজ। সেই উত্তাপ একটু বেশিই যেন দেখা দিল গতকাল। এদিন সিডনি ক্রিকেট গ্রাউন্ডের তাপমাত্রা ছুঁয়েছে ৫৫ ডিগ্রি। সেই ১৯৩৯ সালের পর এতটা উত্তপ্ত হয়নি তাসমান প্রদেশটি। সেই উত্তাপ সবচেয়ে বেশি টের পেল যেন ইংলিশরা। উসমান খাজার পর সেঞ্চুরি করলেন দুই ভাই শন ও মিচেল মার্শ। বোলিং দৈন্যর পর ব্যাটিংয়ে নেমেও দুর্দশা ইংল্যান্ডের। সিডনি টেস্টের চতুর্থ দিনে জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। রোববার ১ম ইনিংস ঘোষণা করেছে তারা ৭ উইকেটে ৬৪৯ রানে। ইংল্যান্ড দিন শেষ করেছে ৪ উইকেটে ৯৩ রানে। ইনিংস পরাজয় এড়াতেই ইংল্যান্ডের প্রয়োজন আরও ২১০ রান। হাতে উইকেট কেবল ৬টি।
৯৮ রানে দিন শুরু করা শন মার্শ দিনের পঞ্চম বলেই বাউন্ডারিতে ছুঁয়ে ফেলেন সেঞ্চুরি। দুই ভাই পরস্পরকে জড়ান আলিঙ্গনে। সিরিজে শনের দ্বিতীয় আর ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরি। পরে আবারও সেই আলিঙ্গনের পুনরাবৃত্তি। এবার উপলক্ষ্য ছোট ভাইয়ের সেঞ্চুরি। আবেগের তীব্রতায় সেঞ্চুরি পূর্ণ করা রানটিই নিতে ভুলে গিয়েছিলেন মিচেল মার্শ। মাঝ উইকেটে বড় ভাইয়ের আলিঙ্গন ছেড়ে পরে দ্বিতীয় রান নিয়ে স্পর্শ করেন সেঞ্চুরি। সিরিজে দ্বিতীয়, ক্যারিয়ারেও।
মার্শ ভাইদের জন্য এই সিরিজ হয়ে থাকবে দারুণ স্মরণীয়। সিরিজের আগে দুজনের কেউই ছিলেন না দলে। সিরিজের শুরুতে দলে ঢুকলেন শন, মাঝপথে মিচেল। দুজনই করলেন দুটি করে সেঞ্চুরি। দলে জায়গাও মোটামুটি পাকা। মিচেল মার্শ ফিরে যান সেঞ্চুরির পরই। ১০১ রানে তার বিদায়ে ভাঙে দুই ভাইয়ের ১৬৯ রানের জুটি। শন মার্শ এগিয়ে যান আরও, ছাড়িয়ে যান দেড়শ। শেষ পর্যন্ত রান আউট ১৫৬ রানে। অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করে ৩০৩ রানের লিড নিয়ে। ১৯৩ রানে ১ উইকেট নিয়েছেন অভিষিক্ত লেগ স্পিনার ম্যাসন ক্রেইন। অভিষেকে যা ইংল্যান্ডের হয়ে সবচেয়ে খরুচে বোলিংয়ের অনাকাঙ্ক্ষিত রেকর্ড।
বড় রানের চাপে ভেঙে পড়ে ইংলিশ ব্যাটিং। মার্ক স্টোনম্যানকে শূন্য রানে ফেরান মিচেল স্টার্ক। নিজের প্রথম ওভারেই নাথান লায়ন অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করে দেন অ্যালেস্টার কুককে। জেমস ভিন্স আরও একবার আউট হয়েছেন থিতু হয়ে। সিরিজে ইংল্যান্ডের সেরা ব্যাটসম্যান ডাভিড মালানকেও ফিরিয়ে দেন লায়ন। ¯্রােতের বিপরীতে লড়ছেন কেবল জো রুট। দিন শেষ করেছেন ৪২ রানে। সিরিজ তো হাতছাড়া আগেই। ৪-০ ব্যবধানের পরাজয় এড়াতে ইংলিশদের ভরসা এখন অধিনায়কই।
সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিন শেষে)
ইংল্যান্ড ৩৪৬ ও ২য় ইনিংস : ৪৬ ওভারে ৯৩/৪ (কুক ১০, স্টোনম্যান ০, ভিন্স ১৮, রুট ৪২*, মালান ৫, বেয়ারস্টে ১৭*; স্টার্ক ১/১৭, হেইজেলউড ০/২৬, লায়ন ২/৩১, কামিন্স ১/১২, স্মিথ ০/৬)।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১৯৩ ওভারে ৬৪৯/৭ (ডি.) (আগের দিন ৪৭৯/৪) (শন মার্শ ১৫৬, মিচেল মার্শ ১০১, পেইন ৩৮*, স্টার্ক ১১, কামিন্স ২৪*; অ্যান্ডারসন ১/৫৬, ব্রড ১/১২১, মইন ২/১৭০, কারান ০/৮২, ক্রেইন ১/১৯৩, রুট ০/২১)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ