Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়ছে দুর্ঘটনা ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলছে ভারীযান

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা ঃ ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদরে বি.এস. ডাঙ্গী গ্রামে খালের উপরে বাইপাস সড়কের সংযোগকারী ঝুঁকিপূর্ণ ব্রীজ দিয়ে প্রতিনিয়ত ভারীযান চলাচল করে দুর্ঘটনার কবলে পড়ছে। গত দু’দিনে ব্রীজটির উত্তর মাথার রেলিং ভেঙে কয়েক দফায় দুর্ঘটনার শিকার হয়েছে মাল বোঝাই ভারী ট্রাক। এতে ক্ষতিগ্রস্থ ব্রীজের উত্তর মাথায় প্রায় অর্ধেকাংশ প্রশস্থতা নিয়ে আড়াই ফিট গর্ত করে মাটি সরে গেছে। তবুও ক্ষতিগ্রস্থ ব্রীজটি দিয়ে ভারীযান চলাচল বন্ধ হচ্ছে না।
জানা যায়, উপজেলা সদর থেকে জেলা শহরে যাতায়াতের জন্য দু’টি পাকা সড়ক রয়েছে। উপজেলা সদরে ভুবেনশ্বর শাখা নদের দক্ষিন পাড় দিয়ে লোহারটেক গ্রাম হয়ে জেলা শহরে যাতায়াতের জন্য গড়া হয়েছে নতুন পাকা রাস্তার লাইন। আর পুরাতন রাস্তাটি হচ্ছে ভুবেনশ্বর শাখা নদের উত্তর পাড় দিয়ে জেলা শহর যাতায়াতের পাকা রাস্তা। জেলা শহরে যাতায়াতের ওই দু’টি পাকা রাস্তার উপজেলা সদরে সংযোগকারী ব্রীজটি হচ্ছে বি.এস. ডাঙ্গী গ্রামের খালের উপরে ক্ষতিগ্রস্থ ব্রীজ।
স্থানীয় সূত্রগুলো জানায়, ২০০১ সালে নির্মাণ করা হলেও ব্রীজটি ছিল নি¤œমানের। চলতি শুস্ক মৌসুমে পদ্মা নদীর বিভিন্ন জায়গায় পানি শুকিয়ে যাওয়ার ফলে উপজেলা সদরে এম.পি. ডাঙ্গী গ্রামের ভাঙনমুখী গভীর পদ্মার ঘাটে মালামাল বোঝাই বড় বড় কার্গু এসে নোঙর ফেলছে। উপজেলার এম.পি ডাঙ্গী ঘাট থেকেই ট্রাক ও লরীতে করে মালামাল খালাস করা হচ্ছে। এতে দিন রাত ভরে ২০/২৫ মে.টন. ওজনের মালামাল বোঝাই ট্রাক ও লরি ঝুঁকিপূর্ণ ব্রীজের উপর দিয়ে বিভিন্ন জায়গায় চলাচল করছে। এছাড়া জেলা শহর থেকে আসা ভারী যানগুলো প্রতিনিয়থ উক্ত ব্রীজ দিয়ে চলাচল করছে। এতে ব্রীজসহ বিধ্বস্ত হচ্ছে উপজেলার পাকা রাস্তাগুলো।
এ ব্যপারে উপজেলা প্রকৌশলী নূর মোহাম্মদ জানান, “ক্ষতিগ্রস্থ ব্রীজ দিয়ে ভারীযান চলাচল নিষেধ করে সাইনবোর্ড দেওয়া হয়েছে। তবুও রাতের আধারে বড় বড় মালবাহী ট্রাক ব্রীজে উঠে দুর্ঘটনায় পড়ছে। তিনি আরও বলেন, উপজেলায় এলজিইডি’র গড়া রাস্তাগুলোর ধারন ক্ষমতা রয়েছে সর্বোচ্চ ১০ মে.টন.। সেখানে ২০/২৫ মে.টন. ট্রাক লোড নিয়ে চলাচল করছে। ফলে রাস্তাগুলো বিধ্বস্ত হয়ে পড়ছে। তিনি বার বার পদ্মা নদীর ঘাট ইজারাদারকে নোটিশ করার পরও সে কর্ণপাত করছে না বলে তিনি আক্ষেপ করেন ”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারীযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ