Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ট্রাম্পপুত্রদের গোপনে ডাকা হতো উদয় ও কুসে নামে
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দু’ছেলেকে ইরাকের মরহুম প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের দু’ছেলে উদয় হোসেন ও কুসে হোসেন নামে ডাকা হতো। ট্রাম্প পরিবারে কাজ করতেন এমন স্টাফরা তাদেরকে গোপনে এই নামে ডাকতেন। এমন দাবি করা হয়েছে মার্কিন মুলুকে ঝড় তোলা ‘ফায়ার অ্যান্ড ফিউরি ইনসাইড দ্য ট্রাম্পস হোয়াইট হাউজ’ বইয়ে। ওই বইয়ে আরো একটি বিস্ফোরক তথ্য দেয়া হয়েছে। বলা হয়েছে, নিজের জামাই জারেড কুশনারকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বানানোর কথা বিবেচনা করছিলেন ট্রাম্প। অনলাইন ডেইলি মেইল।


ঘন কুয়াশায় পশ্চিমবঙ্গে রেল যোগাযোগ বিপর্যস্ত
ইনকিলাব ডেস্ক : ঘন কুয়াশায় ভারতের পশ্চিমবঙ্গে রেল ও বিমান চলাচল মারাত্মক বিঘিœত হয়েছে। ঘন কুয়াশার কারণে রাজধানী কলকাতাসহ সমগ্র রাজ্যের সঙ্গে উত্তর ভারতে যোগাযোগকারী ট্রেনগুলো অস্বাভাবিক দেরিতে গন্তব্যে পৌঁছেছে। দেরিতে পৌঁছেছে উত্তরবঙ্গ ও আসামগামী ট্রেনগুলোও। পশ্চিমবঙ্গের গণমাধ্যম জানিয়েছে ঘন কুয়াশার কারণে শনিবার দুপুরের পর থেকে রোববার দুপুর পর্যন্ত এ রাজ্যে কমপক্ষে ৩৬টি ট্রেনের যাত্রা বিলম্বিত হয়েছে। এবিপি।

গেরিলা যোদ্ধা নিহত
ইনকিলাব ডেস্ক : মালির উত্তরাঞ্চলে সন্দেহভাজন জিহাদিদের হামলায় গত শনিবার সরকার সমর্থক গেরিলা দলের তিন সদস্য নিহত হয়েছে। নিরাপত্তা সূত্রে একথা বলা হয়েছে। গোলযোগপূর্ণ অঞ্চলটিতে জঙ্গিরা দুই জিম্মিকে ছেড়ে দেয়ার একদিন পর এই ঘটনাটি ঘটল। জুলাই মাস থেকে ওই দুইজনকে জিম্মি করে রাখা হয়েছিল। মালির নিরাপত্তা বাহিনীর সূত্রে বলা হয়েছে, নাইজার সীমান্তের কাছে আন্ডেরামবোউকানেতে সন্ত্রাসীদের হামলায় গাতিয়া গ্রæপের তিন সদস্য নিহত হয়েছে। এএফপি।

রাশিয়ায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার নিকোলস্কোয়ে থেকে ২২ কিলোমিটার দক্ষিণপশ্চিমে গ্রিনিচ মান সময় রোববার ২:২৪:৬ টায় ৫.৭ মাত্রার ভূমিকম্প হয়েছে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানিয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ৫৫.০৭০৩ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১৬৫.৭০৬১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশের ৩৫ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

শৈত্যপ্রবাহে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারত সীমান্তবর্তী নেপালের দক্ষিণাঞ্চলীয় তরাই অঞ্চলে গত দুইদিনে শৈত্য প্রবাহে নয় জন মারা গেছে। প্রচÐ ঠাÐায় ওই এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শনিবার গণমাধ্যমে একথা বলা হয়েছে।
স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, প্রচÐ ঠাÐায় জমে সাপতারি জেলায় ছয় জন ও রাউতাহাট জেলায় তিন জন মারা গেছে। এদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ। গজেন্দ্র নারায়ণ সিংহ সাগরমাথা জোনাল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট রঞ্জিত কুমার ঝাঁ বলেন, ‘অসহনীয় ঠাÐার কারণেই এদের মৃত্যু হয়েছে। সিনহুয়া।

মেক্সিকোয় নিহত ৩০
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর চিচুয়াহুয়া রাজ্যে দুই দিনে মাদক সংক্রান্ত বিরোধের জের ধরে ৩০ জন নিহত হয়েছে। গত রোববার প্রসিকিউটর অফিসের এক মুখপাত্র একথা জানান। উত্তরাঞ্চলীয় রাজ্যটিতে বৃহস্পতি ও শুক্রবারের সহিংসতায় ৩০ জন প্রাণ হারায়। শনিবার গুরুতর আহত অপর একজন মারা যায়। রাজ্যটি যুক্তরাষ্ট্রের সীমান্তে অবস্থিত। স্থানীয় প্রসিকিউটর অফিসের মুখপাত্র কার্লোস হুয়ার্টা বলেন, বিবদমান মাদকচক্র জুয়ারেজ ও সিনালোয়া কার্টেলসের মধ্যে সংঘর্ষে এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষ জানায়, ২২টি হত্যাকাÐ সিউদাদ জুয়ারেজে, সাতটি রাজ্যের রাজধানী চিচুয়াহুয়া ও দুটি বোকোইনাতে ঘটে। নিহতদের মধ্যে চার নারী রয়েছে। এছাড়াও ১৪, ১৫ ও ১৭ বছর বয়সী তিন কিশোরও এই সংঘর্ষে প্রাণ হারায়। শনিবার ওই এলাকায় ২৫০ জনের বেশি ফেডারেল পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এএফপি।

হন্ডুরাসে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অর্লান্ডো হার্নান্ডেজ পুনরায় নির্বাচিত হওয়ায় গত শনিবার হাজার হাজার মানুষ প্রতিবাদ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীরা হার্নান্ডেজের প্রতিদ্ব›দ্বী প্রার্থীকে নভেম্বরের নির্বাচনে বিজয়ী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানায়। বিরোধী দলীয় জোটের সমর্থকরা হন্ডুরাসের দ্বিতীয় বৃহত্তম নগরী সান পেদ্রো সুলার বিভিন্ন সড়কে মিছিল করে। এ সময় তারা সালভাদোর নাসরাল্লাহকে বিজয়ী ঘোষণা করে এ মাসেই প্রেসিডেন্ট হিসেবে তাকে শপথ নেয়ার আহŸান জানান। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ