Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


মো: আলতাফ হোসেন
কারাতে একটা পরিপূর্ণ খেলা। এই খেলার মাধ্যমে যে কেউ আতœরক্ষার কৌশল শিখতে পারে বলে তার আতœবিশ^াসও বেড়ে যায়। সামাজিক অবক্ষয়ের এই যুগ চলার পথে দুষ্কৃতিকারীদের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে বর্তমানে অনেক রক্ষণশীল পরিবারের মেয়েরাও কারাতে শিখছে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩৯তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-৪ (ডি)’ ইভেন্ট নিয়ে ।

কাতা বা ফং-৪ (ডি)...
কিবাডাসী পজিশন থেকে ‘কাতা বা ফং-৪ (ডি)’ প্রশিক্ষণ শুরু করতে হবে। কিবাডাসী থেকেই দু’হাতের তালুতে একসঙ্গে সজোরে মারতে হবে। একই সঙ্গে উভয় হাতেই লাজুইক মারতে হবে। প্রথমে ডান পা এক স্টেপ সামনে নিয়ে হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। ডান হাত নিচ থেকে বাম দিক দিয়ে ঘুরে উপরের ডান দিক দিয়ে ঘুরে ডান পাশে চলে যাবে সোল্ডার বরাবর। এসময় হাতের কুনুই থাকবে নিচের দিকে ও তালু থাকবে উপরের দিকে এবং বাম হাত থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এবার বাম পায়ে এক স্টেপ সামনে নিতে হবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। আর ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। বাম হাত নিচ থেকে ডান দিক দিয়ে উপরের দিকে ঘুরে বামে চলে যাবে সোল্ডার বরাবর। এসময় হাতের তালু থাকবে উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে। বাম দিকে নিচে ডান কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ ডান হাত দিয়ে সজোরে পাঞ্চ করতে হবে। একই সঙ্গে বাম হাত চলে যাবে মুষ্টিবদ্ধ বাম কোমড়ে। আর ডান হাত যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং বাম কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ বাম হাতে ডান দিকে নিচে সজোরে পাঞ্চ করতে হবে এবং পিছনে থাকা ডান পা দিয়ে বাম দিক থেকে ঘুরিয়ে এবং ডান দিক দিয়ে ঘুরিয়ে আবার সেখানে নিয়ে আসতে হবে।
এরপর বাম ও ডান পায়ে ব্যাক কিক মারতে হবে। তারপর মুষ্টিবদ্ধ দু’হাতে সজোরে সামনে মারতে হবে। এসময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার এক স্টেপ পেছনে গিয়ে ডান পায়ের উপরে ডান হাত মুষ্টিবদ্ধ অবস্থায় কুনুই দিয়ে নিচের দিকে মারতে হবে। এসময় বাম হাত থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কুনুইয়ের নিচে। ডান পা পেছনে চলে যাবে আর ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। বাম হাতটি নিচ থেকে ডানে ঘুরিয়ে বামে চলে যাবে। এসময় হাতের তালু থাকবে উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে। আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে।
এবার বাম পা পেছনে চলে যাবে এবং বাম হাত যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। আর ডান হাত নিচ থেকে ডান দিকে উপর দিয়ে ঘুরাতে হবে। এই সময় হাতের তালু থাকবে উপরের দিকে আর কুনুই থাকবে নিচের দিকে। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার ডান পা পেছনে নিয়ে বাম হাতে নিচ থেকে উপরের দিকে মারতে হবে। মারার সময় বাম হাটু থাকবে ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে। এসময় ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। আবার বাম পা’টি পেছনে চলে যাবে আর ডান হাতে নিচ থেকে উপরের দিকে ‘নয়া সিং’ অবস্থায় থাকবে এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে ও বাম হাত থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এবার ডান পা চলে যাবে পেছনের দিকে এবং বাম হাতে মুষ্টিবদ্ধ অবস্থায় ডানে নিচের দিকে সজোরে পাঞ্চ করতে হবে। আর ডান হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। একই সঙ্গে বাম হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে আর কোমড়ে থাকা মুষ্টিবদ্ধ ডান হাত দিয়ে সজোরে বামে নিচে সামনের দিকের মাঝখানে পাঞ্চ করতে হবে। এবার দুই হাত পেছনের দিকে ঝাঁকুনি দিয়ে আবার সামনের দিকে একটু বাঁকা করে দু’হাতে মুষ্টিবদ্ধ অবস্থায় সজোরে পাঞ্চ করতে হবে। বাম পা চলে যাবে পেছনের দিকে এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। আর ডান হাত নিচ থেকে ডান দিক দিয়ে ঘুরে টাইগার স্টাইলে রাখতে হবে। আর বাম হাতটি থাকবে টাইগার স্টাইলে ডান হাতের কুনুর নিচের দিকে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ