Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অগ্নিকান্ডে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার একটি জুতা কারখানায় অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবারের এ দুর্ঘটনায় অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। নিহতের মধ্যে সাতজন চীনা শ্রমিক বলে জানা গেছে, দেশটির সরকারি কর্মকর্তাদের সূত্রে জানায় সংবাদ সংস্থা । সাইবেরিয়ান শহর নভোসিরিস্ক থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণে চেরনোরেচেনস্কি গ্রামে স্থানীয় সময় সকাল ৯ টায় এই অগ্নিকাÐের ঘটনা ঘটে বলে জানা যায়। এ ব্যাপারে স্থানীয় এক সরকারি কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে দশজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এএফপি।

মিসরে আটক ৭৫
ইনকিলাব ডেস্ক : মিসরে দুর্নীতির অভিযোগে ৭৫ জনকে আটক করেছে দেশটির সরকার। এদের মধ্যে সরকারি কর্মকর্তা ও বিদেশিও রয়েছেন। বৃহস্পতিবার দেশটি দুর্নীতিবিরোধী প্রশাসনিক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে এমন তথ্য নিশ্চিত করেছে। জানা যায়, মিশরের কায়রো, গিজা, আলেকজান্দ্রিয়া, কাফর এল-শেখ, বাড়াবিয়া এবং দাকাল্লিয়াহসহ বিভিন্ন প্রদেশে অভিযানকালে সরকারি কর্মকর্তাদের আটক করা হয়েছে। এ ব্যাপারে স্থানীয় সংবাদ সংস্থা জানায়, অভিযুক্তদের বিরুদ্ধে ঘুষ নেয়া, সরকারি নথি জাল করা, অবৈধ অভিবাসনের সুবিধা দেয়া এবং মানব পাচারের কাজে জড়িত থাকার পাশাপাশি বেসরকারি ও সরকারি তহবিলের অপব্যবহারের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। ফক্স নিউজ।

৬ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের কাচিন রাজ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় ভূমিধসে ছয়জন নিহত হয়েছেন। দেশটির তথ্য মন্ত্রণালয় গত শুক্রবার একথা জানিয়েছে। স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় খনি কোম্পানির উত্তোলনকৃত ৪৫ দশমিক ৭ মিটার উঁচু, ৬০ দশমিক ৯ মিটার দীর্ঘ আবর্জনার স্তুপ ধসে পড়ে। এতে আরো একজন আহত হয়েছে। আহত ব্যক্তি পাকান্ত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দেশটির পাকান্ত অঞ্চলে খনি দুর্ঘটনা সাধারণ বিষয়ে দাঁড়িয়েছে এবং অধিকাংশ হতাহতের ঘটনা ভূমিধসের ফলে ঘটে থাকে। রয়টার্স

বিমানবন্দর বন্ধ
ইনকিলাব ডেস্ক : বৃহস্পতিবার ব্যাপক তুষারপাতের কারণে চীনে তিনটি বিমানবন্দর বন্ধ করা হয়েছে এবং নয়টি বিমানবন্দরে ফ্লাইট পরিচালনায় বিঘœ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বিমান পরিবহনের তথ্য সরবরাহকারী চীনা প্রতিষ্ঠান ভ্যারিফ্লাইট। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, তুষারপাত পর্যবেক্ষণকারী দেশটির জাতীয় পর্যবেক্ষক সংস্থা এ বিষয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। সতর্কতায় বলা হয়েছে, মধ্য, উত্তর ও পূর্বাঞ্চলে ৩০ সেন্টিমিটার পর্যন্ত বরফ জমতে পারে। ভ্যারিফ্লাইট জানিয়েছে, পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশের হেফেই জিনকিয়াও আন্তর্জাতিক বিমানবন্দর ও ফুইয়াং জিগুয়ান বিমানবন্দর এবং উপকূলীয় সাংডং প্রদেশের জিনিং কুফু বিমানবন্দরের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। সিনহুয়া।

দক্ষিণ আফ্রিকায় ট্রেন দুর্ঘটনায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় একটি ট্রেন ও একটি ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২৬৮ জন। ট্রেন এবং ট্রাকের মধ্যে সংঘর্ষের পর যাত্রীবাহী ট্রেনটিতে আগুন ধরে যায়। দমকল কর্মীরা এ তথ্য নিশ্চিত করেছেন। দক্ষিণ আফ্রিকার সংবাদ মাধ্যম টাইমস লাইভকে ফ্রি স্টেট হেলথ ডিপার্টমেন্টের মুখপাত্র মন্দলি মাম্বি জানিয়েছেন, বেশ কয়েকজন আগুনে এমনভাবে পুড়েছেন যে তাদের লাশ শনাক্ত করা সম্ভব হয়নি। দ্য ন্যাশনাল।

শিশুর ডিএনএ থেকে মার্কিনীদের ইতিহাস
ইনকিলাব ডেস্ক : আমেরিকা মহাদেশে মানুষের আগমন কিভাবে ঘটেছিল সে সম্পর্কে নতুন তথ্য পাওয়া গেছে। আর সেটি এসেছে ১১ হাজার ৫শ বছর আগের এক কন্যা শিশুর লাশের ডিএনএ পরীক্ষা করে। পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে জানা গেছে, শিশুটি প্রাচীন এক নরগোষ্ঠীর সদস্য। ওই গোষ্ঠীর পরিচয় সম্পর্কে আগে জানা যায়নি। বিজ্ঞানীরা বলছেন, এই ডিএনএ পরীক্ষা থেকে ২০ হাজার বছর আগে সাইবেরিয়া থেকে এক ঝাঁক মানুষ প্রথমবারের মতো আমেরিকা মহাদেশে অভিবাসন করেছিলেন। এশিয়া এবং আমেরিকার মাঝামাঝি বেরিং প্রণালীতে তখন সমুদ্রের গভীরতা কম ছিল এবং দুই মহাদেশের মধ্যে স্থলপথের যোগাযোগ ছিল বলে বিজ্ঞানীরা মনে করছেন। অধ্যাপক এস্কে উইলার¯েøভ এবং তার গবেষক সঙ্গীরা মনে করেন, এরাই বর্তমানের নেটিভ আমেরিকানদের পূর্বপুরুষ। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ