Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

৫০টি লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : পেরুর জরুরি সংস্থার কর্মীরা জানিয়েছেন, তারা রাজধানী লিমার উত্তরাঞ্চলে খাদে পড়ে যাওয়া বাস থেকে ৫০টি লাশ উদ্ধার করেছে। এদের মধ্যে ছয় জন শিশু। মঙ্গলবার বাসটি একটি ট্রাকের সঙ্গে ধাক্কা খেয়ে নিয়ন্ত্রণ হারিয়ে সমুদ্রের পাশে প্রায় ১শ’ মিটার গভীরে খাদে পড়ে যায়। বাসটি ৫৫ যাত্রী ও দুই ক্রু নিয়ে হুয়াশো থেকে লিমা যাচ্ছিল। এএফপি।

নাইজেরিয়ায় নিহত ১১
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় একটি মসজিদে আত্মঘাতী হামলার ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলার ঘটনা ঘটেছে। ক্যামেরুন সীমান্তের কাছে নাইজেরিয়ার বর্নো প্রদেশের গামবোরু শহরের একটি মসজিদে হামলা চালানো হয়। এর আগেও বোকো হারাম ওই এলাকায় হামলা চালিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার ফজরের নামাজের সময় মুসল্লিদের ওপর ওই হামলা চালানো হয়। আলি মুস্তফা নামের এক সাহায্যকর্মী বলেন, আমি ফজরের নামাজ আদায় করতে মসজিদের দিকে যাচ্ছিলাম। সে সময় মসজিদের ভেতর থেকে বিকট শব্দে বোমা বিস্ফোরণের শব্দ শুনতে পাই। আল জাজিরা।

ভুয়া সংবাদ রুখতে আইন করবে ফ্রান্স
ইনকিলাব ডেস্ক : ভুয়া সংবাদ রুখতে নতুন আইন প্রণয়ন করা হবে বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোন। গত বুধবার গণমাধ্যমকে দেয়া বক্তব্যে এ বিষয়ক পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি। ফ্রেঞ্চ প্রেসিডেন্ট বলেন, জাতীয় নির্বাচনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিজেদের কন্টেন্টের ব্যাপারে আরও কঠোরতা অবলম্বন করতে হবে। ইতোমধ্যেই গণতন্ত্রের প্রতি জনগণের বিশ্বাস ভেঙ্গে দেয়ার মতো বেশ কিছু পরিকল্পিত প্রচেষ্টা নেয়া হয়েছে। এএফপি।

মুম্বাইয়ে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় শহর মুম্বাইয়ের একটি আবাসিক ভবনে অগ্নিকাÐে দুই শিশুসহ চারজন নিহত হয়েছে। গত বুধবার স্থানীয় সময় রাত দেড়টার দিকে শহরের মেরল এলাকার মায়মুন মঞ্জিল ভবনে আগুন লাগে বলে এনডিটিভি জানিয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে অগ্নিদগ্ধ ৯জনকে উদ্ধার করেন। কাছাকাছি হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা এদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করেন। আহত বাকি পাঁচজনের অবস্থাও গুরুতর বলে কর্মকর্তারা জানিয়েছেন। কি কারণে আগুনের সূত্রপাত তা জানা যায়নি। অগ্নিকাÐের ঘটনার তদন্ত শুরু হয়েছে। এনডিটিভি।

দামেস্কে নিহত ২৩
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে দেশটির বিরোধী দলের শক্তিশালী ঘাঁটি ইস্টার্ন গোতায় বুধবার কমপক্ষে ২৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের বেশীর ভাগই রাশিয়ার বিমান হামলায় নিহত হয়। পর্যবেক্ষণ সংস্থা একথা জানায়। সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইসট বার্তা সংস্থা এএফপি’কে জানায়, দেশটির মিসরাবা শহরে রাশিয়ার বিমান হামলায় ১৮ জন নিহত হয়। এএফপি।
বিভ্রান্ত হবে না
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনীরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি দ্বারা বিভ্রান্ত হবে না। মার্কিন প্রেসিডেন্ট ফিলিস্তিনীদের অর্থ সহায়তা বন্ধের হুমকি দেয়ার প্রেক্ষাপটে গত বুধবার সিনিয়র একজন কর্মকর্তা এ কথা বলেন।
ফিলিস্তিনীদের সিনিয়র কর্মকর্তা হানান আশরাভি এক বিবৃতিতে বলেন,আমাদের বিভ্রান্ত করা যাবে না। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ইচ্ছাকৃতভাবে আমাদের শান্তি, স্বাধীনতা ও ন্যায় বিচার অনুসন্ধানে ব্যাঘাত সৃষ্টি করতে ষড়যন্ত্র করছেন। রয়টার্স।

মুম্বাইয়ে ১৪৪ ধারা
ইনকিলাব ডেস্ক : ভারতের মহারাষ্ট্র প্রদেশে বন্্ধ চলাকালীন সংঘর্ষের ঘটনায় বিভিন্ন থানায় এ পর্যন্ত ১৬টি এফআইআর দায়ের করেছে মুম্বাই পুলিশ। দলিত গোষ্ঠীর বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে ৩০০-এর বেশি মানুষকে আটক করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভে মহারাষ্ট্র সড়ক পরিবহন করপোরেশনের ২০০-এর বেশি বাস ভাংচুর করা হয়েছে। বিক্ষোভ দমনে ১৪৪ ধারা জারি করা হয় মুম্বাইয়ের থানে জেলায়। বুধবার মধ্যরাত পর্যন্ত এটি বলবৎ ছিল। মুম্বাইয়ের কিছু জায়গায় ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন করে দেয়া হয়। ইকোনমিক টাইমস, হাফিংটন পোস্ট।

সিরিয়ায় শিয়া প্রভাব হ্রাসে যুদ্ধের ইঙ্গিত ইসরাইলের
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যে শিয়া প্রভাব কমাতে সিরিয়ায় যুদ্ধ শুরুর ইঙ্গিত দিয়েছেন ইসরাইলের চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল গাডি আইজেনকট। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, শিয়াদের আধিপত্য কমাতেই এই পরিকল্পনা করছেন তারা। গত বুধবার হেরজিলিয়া বিশ্ববিদ্যালয়ে গিয়ে তিনি বলেন, ইরাক, সিরিয়া, লেবানন, ইয়েমেন, বাহরাইন ও গাজা উপত্যকায় শিয়ারা প্রভাব বিস্তার করছে। তিনি বলেন, ফিলিস্তিনি এলাকায় আমাদের বিনিয়োগ বেড়েছে। হামাস ও জিহাদি কর্মকাÐ মোকাবিলা করতে আমরা ১০০ মিলিয়ন ডলারের বাজেট তৈরি করেছি। মিডল ইস্ট মনিটর।

ইরানে অহিংস অসহযোগের ডাক নোবেলজয়ী শিরিন এবাদির
ইনকিলাব ডেস্ক : রুহানি-খামেনি সরকারের বিরুদ্ধে অহিংস অসহযোগ আন্দোলন শুরুর ডাক দিয়েছেন সে দেশের স্বনামধন্য মানবাধিকারকর্মী শিরিন এবাদি। বিক্ষোভের সংবিধানসম্মত অধিকার সমুন্নত রেখে জনতাকে রাস্তায় থাকার পরামর্শ দিয়েছেন তিনি। প্রথম মুসলিম নারী হিসেবে নোবেল পুরস্কার জিতে নেয়া সুখ্যাত এই মানবাধিকার-আইনজীবী ইসলামী বিপ্লব পরবর্তী ইরানি শাসনব্যবস্থার ঘোর বিরোধী। ২০০৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার জিতেছিলেন সাবেক এই বিচারক। দ্রব্যমূল্য বৃদ্ধি ও বেকারত্বের প্রতিবাদে গত বছরের ২৮ ডিসেম্বর ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদ থেকে শুরু হয় সরকারবিরোধী বিক্ষোভ। রয়টার্স।

তাজমহলের দর্শনার্থী সীমিত করছে ভারত
ইনকিলাব ডেস্ক : ভারতে প্রতি বছরই ভালোবাসার স্মৃতিস্তম্ভ ‘তাজমহল’ দেখতে ভিড় করেন কয়েক লাখ দর্শনার্থী। তবে এর প্রভাব পড়তে শুরু করেছে ১৭ শতকের এ স্থাপত্যশৈলীটিতে। ফলে তাজমহল সংরক্ষণের অংশ হিসেবে দৈনিক দর্শনার্থীর সংখ্যা সীমিত করার উদ্যোগ নিয়েছে ভারত। তবে আশার কথা, বিদেশীদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। তাজমহলের ক্ষতি কমাতে ভবিষ্যতে প্রতিদিন কেবল ৪০ হাজার দর্শনার্থীকে চত্বরে প্রবেশের অনুমতি দেয়া হবে বলে গতকাল কর্তৃপক্ষ জানিয়েছে। স্মৃতিস্তম্ভের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার এক কর্মকর্তা জানান, আমাদের তাজমহল ও এর পাশাপাশি দর্শনার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। এএফপি।

লালন-পালনের খরচ ফেরত দিতে সন্তানকে নির্দেশ
ইনকিলাব ডেস্ক : লালন-পালন ও শিক্ষিত করে তুলতে মায়ের যে অর্থ খরচ হয়েছে তা ফেরত দিতে সন্তানকে নির্দেশ দিয়েছে আদালত। পেশায় দন্ত চিকিৎসক ওই সন্তানকে ৭ লাখ ৪৪ হাজার মার্কিন ডলার দিতে তাইওয়ানের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ১৯৯০ সালে স্বামীর সঙ্গে বিচ্ছেদ হওয়ার পর লু নামের ওই নারী নিজের দুই সন্তানকে নিয়ে বাস করছিলেন। বৃদ্ধ বয়সে সন্তানদের কেউ তাকে দেখবে না এই আশঙ্কায় ভুগছিলেন লু। সন্তানরা ২০ বছরে পা দিলে তিনি তাদের সঙ্গে চুক্তি করেন যে, তারা উভয়েই তাদের আয়ের ৬০ শতাংশ মা’কে দিতে বাধ্য থাকবে। দ্য গার্ডিয়ান।

মুসলিম তরুণের সঙ্গে দেখা করায় মেয়েদের উপর হামলা
ইনকিলাব ডেস্ক : ভারতে দুইজন মেয়ে শিক্ষার্থী একদল লোকের হামলার শিকার হয়েছে, কারণ তারা দুজন মুসলিম তরুণের সঙ্গে দেখা করেছিল বলে পুলিশ জানিয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় কর্তাটক রাজ্যের ম্যাঙ্গালোরের একটি থিম পার্কে এই ঘটনাটি ঘটে। পুলিশ বলছে, তারা তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, যারা একটি ডানপন্থী গ্রæপের সাথে সম্পৃক্ত। ওই ঘটনাটির ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। ক্ষোভ প্রকাশের পাশাপাশি অনেকে একে মরাল পুলিশিং বলেও বর্ণনা করছেন। ভারতের গণমাধ্যম বলছে, ওই ছাত্রছাত্রীরা একই মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ