Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাশিয়াসহ ৩ দেশ
ইনকিলাব ডেস্ক : ইরানের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের ঘটনা প্রত্যাখ্যান করে রাশিয়া, তুরস্ক ও সিরিয়া আশা প্রকাশ করেছে- ইরানে আর কোনো সহিংসতার ঘটনা ঘটবে না। গত মঙ্গলবার ইরানের ভেতরে যেসব সহিংসতার খবরে উদ্বেগ প্রকাশ করেছে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটি বলছে- সব রকমের সহিংসতা পরিহার করতে হবে। পাশাপাশি বিদেশি হস্তক্ষেপ বন্ধেরও আশা করেছে তুরস্ক। এ আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘এটি হচ্ছে সম্পূর্ণভাবে ইরানের অভ্যন্তরীণ বিষয়। বাইরের হস্তক্ষেপের মাধ্যমে পরিস্থিতিকে অস্থিতিশীল করে তোলার ঘটনা গ্রহণযোগ্য নয়। আমরা আশা করি, পরিস্থিতি রক্তপাত ও সহিংসতার দিকে যাবে না।’ অন্যদিকে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের তীব্র নিন্দা করেছে সিরিয়া। দেশটি ইরানের জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছে। আরটি, তাস।

সেনার আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : গত বছর ইসরাইলের সেনাবাহিনীর অন্তত ৫৫ সদস্য মারা গেছেন। এদের মধ্যে ১৬ সেনা সদস্য আত্মহত্যা করেছেন। গত মঙ্গলবার ইসরাইল সেনাবাহিনীর এক পরিসংখ্যানের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর পরিসংখ্যানের বরাত দিয়ে চ্যানেল ১২ বলছে, ১২ জন গাড়ি দুর্ঘটনায়, ৯ জন গুলিতে ও অন্যান্যরা শারীরিক অসুস্থতা ও ফিলিস্তিনি হামলায় নিহত হয়েছে। এর আগের বছর ২০১৬ সালে দেশটির ৪১ সেনাসদস্য নিহত হয়। চ্যানেল ১২।

২ শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের পূর্বাঞ্চলে বিস্ফোরণে দুই শিশু নিহত হয়েছে। বাকনিঞ্চ প্রদেশের ইয়ং পং জেলায় গতকাল বুধবার স্থানীয় সময় বেলা সাড়ে ৪টায় এ বিস্ফোরণ ঘটে। এতে এলাকার কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। আহত হয় কমপক্ষে ৬ জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। কর্তৃপক্ষ বিস্ফোরণের ঘটনাটি তদন্ত করে দেখছেন। স্থানীয় কর্মকর্তা জানান, ভিয়েতনাম যুদ্ধের সময় মাটিতে মাইন ও বোমা পুতে রাখা হয়। এলাকার পুরাতন লোহা-লক্কর সংগ্রহকারীরা ভুলে মটিতে পুতে থাকা বোমা লোহা মনে করে সংগ্রহ করার সময় সাধারণত এ ধরনের বিস্ফোরণ ঘটে। এএফপি।

রাজস্থানে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে বড় ধরনের এক সড়ক দুর্ঘটনায় অন্তত আটজন নিহত হয়েছে। বুধবার পুলিশ একথা জানিয়েছে। সিনিয়র এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘রাজ্যের রাজধানী জয়পুরে একটি টেম্পোর সঙ্গে বিপরীত দিক থেকে আসা দ্রæতগামী ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।’ এই ঘটনায় টেম্পোর চালকসহ ছয়জন ঘটনাস্থলেই নিহত হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পর আরো দু’জন মারা যায়। অপর দু’জনের হাসপাতালে চিকিৎসা চলছে।’ তিনি আরো বলেন, ‘নিহতদের মধ্যে তিন নারী ও দুই শিশু একই পরিবারের সদস্য। তারা রাতে একটি বিয়ের অনুষ্ঠান শেষে বাড়ি ফিরছিল।’ সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ