Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জেএমবি সদস্য পনিরের ফাঁসি আপিলে বহাল

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এক দশক আগে নেত্রকোনায় উদীচীর কার্যালয়ে বোমা হামলার ঘটনায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদের ফাঁসির রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ গতকাল বুধবার মৃত্যুদ- বহাল রেখে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আসামির করা আপিল খারিজ করে দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার। পনিরের পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান।
২০০৫ সালের ৬ ডিসেম্বর নেত্রকোনার উদীচী ও শতদল শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে চালানো ওই আত্মঘাতী বোমা হামলায় ৮ জন নিহত ও ৪০ জন আহত হন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে নেত্রকোনা থানায় দুটি মামলা করে। হত্যা মামলার রায়ে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আসামি আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন ওরফে সোহেল ও ইউনুছ আলীকে মৃত্যুদ- দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২।
মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়। এ ছাড়া বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেন আদালত। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামি পনির আপিল করে। পাশাপাশি আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদ- অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি নিয়ে ২০১৪ সালের জানুয়ারিতে হাইকোর্ট নিম্ন আদালতের মৃত্যুদ-ের রায় বহাল রাখেন। জেএমবি সদস্য পনির হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করে, যা গতকাল বুধবার শুনানির জন্য ওঠে।
রায়ের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার বলেন, অভিযোগ সন্দোহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আপিল বিভাগ পনিরের আপিল খারিজ করে মৃত্যুদ- বহাল রেখেছেন। আসামি পনির কারাগারে আছে।
পনিরের আইনজীবী এস এম শাহজাহান জানান, এ রায় পুনর্বিবেচনার জন্য তারা আপিল বিভাগের কাছে আবেদন করবেন।
হাইকোর্টে মৃত্যুদ- পাওয়া বাকি দুই আসামির মধ্যে ইউনুছ আলী পলাতক। আর কারাবন্দি সালাউদ্দিন সোহেল আপিল করেছিলেন কিনা মামলার নথিতে তার উল্লেখ নেই বলে শশাঙ্ক শেখর জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি সদস্য পনিরের ফাঁসি আপিলে বহাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ