Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইসরাইল সফর স্থগিত
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি গণআন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য ইহুদিবাদী ইসরাইল সফর স্থগিত করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। প্রথমবার সফর স্থগিত হওয়ার পর নতুন বছরের মধ্য-জানুয়ারিতে তার ইসরাইল সফর করার কথা ছিল। টাইমস অব ইসরাইল জানিয়েছে, চলতি জানুয়ারি মাসের মাঝামাঝি দিকে পেন্সের সফরে যাওয়ার কথা ছিল কিন্তু ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় সফরসূচি নেই। টাইমস অব ইসরাইল।

আলোচনার প্রস্তাব
ইনকিলাব ডেস্ক : ২০১৮ সালে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক গেমসে অংশ নেয়ার প্রশ্নে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করতে ৯ জানুয়ারি উচ্চ পর্যায়ের বৈঠকের প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। ফেব্রæয়ারিতে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দল পাঠানোর কথা ভাবছেন বলে জানানোর পর দক্ষিণ কোরিয়া এই বৈঠক আহŸান করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সমন্বয় মন্ত্রী চো মিয়ং জ্যাং প্রস্তাব দিয়েছেন দুই দেশের প্রতিনিধিরা ‘অস্ত্রবিরতির গ্রাম’ হিসেবে পরিচিত পানমুনজমে আলোচনায় বসতে পারে। বিবিসি।
দাঙ্গায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের মধ্যাঞ্চলীয় রাজ্য গাওসের একটি কারাগারে প্রতিদ্ব›দ্বী দুই গ্রæপের মধ্যে সংঘর্ষে সৃষ্ট দাঙ্গায় ৯ জন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, সে সময় পালিয়ে গেছে একশ’রও বেশি কারাবন্দি। তাদের মধ্যে ১৪ জনকে আবারও আটক করা গেলেও বাকিরা পলাতক রয়েছে। ঘটনার সময় মাত্র ৫ কারারক্ষী কর্তব্যরত ছিলেন। কারাবন্দির সংখ্যার বিচেনায় এগিয়ে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল। সেখানে কারাগারে দাঙ্গা নিয়মিত ঘটনা। সর্বশেষ নববর্ষের দিন বিকেলে এই দাঙ্গার ঘটনা ঘটেছে। বিবিসি।

ছুরিকাঘাতে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : বিদায়ী বছরের শেষ মুহূর্তে এবং নতুন বর্ষের সূচনালগ্নে লন্ডনে ছুরিকাঘাতে নিহত হয়েছেন কমপক্ষে চারজন। বয়সে তারা সবাই কিশোর বা সবেমাত্র কৈশোর উত্তীর্ণ। এ চারটি ছুরিকাঘাতের ঘটনা ঘটে উত্তর, পূর্ব ও দক্ষিণ লন্ডনে। তবে একটি হত্যাকাÐের সঙ্গে অন্যদির কোনো যোগসূত্র নেই। এ নিয়ে ২০১৭ সালে লন্ডনে ছুরিকাঘাতে নিহতের সংখ্যা দাঁড়ালো ৮০। বছরের শেষ সন্ধ্যায় লন্ডনের উত্তর, পূর্ব এবং দক্ষিণ অংশে আঁততায়ীর ছুরিকাঘাতে নিহত হন ৩ জন। নতুন বছরের প্রথম দিন ছুরিকাঘাতে নিহত হন ১ জন। ১৫ ঘণ্টার ব্যবধানে এসব হামলা হয়। দ্য গার্ডিয়ান।

৭ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে মিনিবাস নিয়ন্ত্রণ হারিয়ে সমুদ্রে পড়ে গেলে সাত জনের প্রাণহানি ঘটে। সোমবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। নগর সরকার সূত্রে বলা হয়েছে, গত সোমবার ভোর ছয়টার কিডং নগরীর উপকূলে এই দুর্ঘটনা ঘটে। মিনিবাসটি দশ আরোহীসহ নিয়ন্ত্রণ হারিয়ে পানিতে পড়ে যায়। কিডংয়ের পুলিশ দুর্ঘটনা বিষয়ে জানানোর পর উদ্ধারকর্মীরা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছে। গাড়িটিকে উদ্ধার করা হয়েছে। গাড়ির সাত আরোহী মারা গেছে। অপর একজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আহত অপর দুই জনের অবস্থা আশঙ্কামুক্ত। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ