Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তান বন্দি বিনিময় প্রক্রিয়া শুরু

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অতীতের ধারাবাহিকতায় ২৭তম বারের মতো বন্দিদের তালিকা বিনিময় করেছে পাকিস্তান ও ভারত। সোমবার ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনারের কাছে নিজেদের কারাগারে বন্দি ৪৫৭ জন ভারতীয় নাগরিকের তালিকা হস্তান্তর করেছে পাকিস্তান। একইদিনে নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনারের কাছে নিজেদের হেফাজতে থাকা বন্দিদের তালিকা তুলে দিয়েছে ভারত।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ২০০৮ সালের ২১ মে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত কনস্যুলার বিনিময় চুক্তির আওতায় এই বিনিময় হয়েছে। এই চুক্তির আওতায় দুই দেশই প্রতিবছর দুইবার নিজে দেশে থাকা বন্দিদের তালিকা বিনিময় করবে। যার প্রথমটি ১ জানুয়ারি ও পরেরটি ১ জুলাই বিনিময়ের কথা রয়েছে। জানুয়ারির ৮ তারিখে ১৪৬ জন জেলেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। গতবছরের ২৮ ডিসেম্বর ১৪৫ জেলেকে মুক্তি দেয় ইসলামাবাদ। সামবার বন্দি তালিকা বিনিময়ের খবরটি নিশ্চিত করেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ও। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ