Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

শুভেচ্ছা বিনিময়
ইনকিলাব ডেস্ক : চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ নতুন বছরের শুভেচ্ছা বিনিময় করেছেন। গতকাল রোববার লি তার শুভেচ্ছা বার্তায় গত নভেম্বরে অনুষ্ঠিত দুই দেশের মধ্যকার সফল ২২তম নিয়মিত বৈঠক এবং এতে দ্বি-পাক্ষিক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ মতৈক্যের কথা উল্লেখ করেন। বার্তায় লি নতুন বছরে দু’টি দেশ আরো ভালো সম্পর্ক গড়ে তুলতে এক সাথে কাজ করবে বলে আশা করেন। রুশ প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া ও চীনের মধ্যে গড়ে ওঠা কৌশলগত অংশীদারিত্ব নজিরবিহীন উচ্চতায় পৌঁছাবে এবং সমন্বিত সহযোগিতামূলক প্রকল্পগুলোর সফল বাস্তবায়ন হবে। সিনহুয়া।

গণ-জন্মদিন
ইনকিলাব ডেস্ক : আজ পহেলা জানুয়ারি সামাদ আলাবির জন্মদিন। এ দিন তার স্ত্রী, দুই ছেলে ও ৩২ জন বন্ধু এবং আরো কয়েক হাজার আফগানেরও জন্মদিন। প্রকৃত তারিখ জানা না থাকায় তারা পরবর্তী সময়ে জন্মদিন হিসেবে পহেলা জানুয়ারিকেই পছন্দ করেছে। জন্ম সনদ অথবা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি বা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়েছে। এএফপি।

টোগোতে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : টোগোর রাজধানী লোমের রাজপথে গত শনিবার হাজার হাজার লোক প্রেসিডেন্ট ফাউরি গনাসিংবের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে। প্রেসিডেন্টের বিরুদ্ধে একের পর এক গণবিক্ষোভের এটি সর্বশেষ ঘটনা। খবরে বলা হয়, গত আগস্ট মাস থেকেই প্রায় প্রতি সপ্তাহে দেশব্যাপী সরকার বিরোধী বিক্ষোভ হচ্ছে। এসব বিক্ষোভ থেকে গনাসিংবেকে ক্ষমতা ছেড়ে দেয়ার দাবি জানানো হচ্ছে। তিনি ১৫ বছরের বেশী সময় ধরে দেশ শাসন করছেন। শনিবার লোমের বিক্ষোভে যোগ দেয়া এক ট্যাক্সি চালক বলেন, প্রেসিডেন্ট ক্ষমতা থেকে চলে না যাওয়া পর্যন্ত আমরা ক্ষান্ত হবো না।’ অপর এক বিক্ষোভকারী বলেন, আমরা কেউ রাজপথ ছেড়ে যাবো না কারণ কারণ আমরা এই সরকারের পতন দেখতে পাচ্ছি। এএফপি।

রুশ-চীন সহযোগিতা
ইনকিলাব ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গতকাল রোববার বলেছেন, তিনি রাজনৈতিক ও কৌশলগত পারস্পরিক বিশ্বাস দৃঢ় এবং প্রায় সকল ক্ষেত্রে দ্বি-পাক্ষিক রাষ্ট্রীয় সহযোগিতা স¤প্রসারণ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন। পুতিনকে নববর্ষের অভিনন্দন বার্তায় শি এমন প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সিনহুয়া।

মেক্সিকোতে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর দক্ষিণ-পশ্চিম উপকূলে দুটি গাড়ি ও একটি মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষের পর আগুন লেগে শিশুসহ ১০ জনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার রাতে জনপ্রিয় পর্যটন এলাকা আকাপুলকোর কাছে এ দুর্ঘটনায় আরো দুইজন আহত হয় বলে শনিবার মেক্সিকোর ন্যাশনাল সিভিল প্রটেকশন এজেন্সির বরাতে জানিয়েছে রয়টার্স। হতাহতদের মধ্যে বিদেশি কোনো নাগরিক আছে কিনা তা জানাতে পারেনি সিভিল প্রটেকশন কমিউনিকেশন সেন্টার। গেরেরা রাজ্যের সৈকত শহর জিহুয়াতানেহো ও আকাপুলকোর মাঝামাঝি একটি মহাসড়কে দুর্ঘটনাটি ঘটে। নিহতদের মধ্যে এক ও চার বছর বয়সী দুটি শিশু আছে, বাকিদের বয়স ২৬ থেকে ৭৬ এর মধ্যে বলে গেরেরার সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে। সমুদ্রসৈকতে ছুটি কাটাতে আসা পর্যটকদের ভিড়ে বছরের শেষ দিকে মেক্সিকোর উপকূলবর্তী মহাসড়কগুলো অন্য সময়ের তুলনায় বেশি ব্যস্ত থাকে। রয়টার্স।

*************



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ