Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের পথ ধরে ইউনেস্কো ছাড়ছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১:১৭ পিএম

যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করে জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে ইসরাইল। উভয় দেশেরই অভিযোগ জাতিসংঘ ইসরাইল বিরোধী পক্ষপাতিত্ব দেখিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডয়েচে ভ্যালি। এতে প্রকাশিত এক খবরে এসব তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ইউনেস্কো ছাড়ার আনুষ্ঠানিক নোটিশ দিয়েছে ইসরাইল। অক্টোবরেই তারা বলেছে, যুক্তরাষ্ট্র জাতিসংঘকে ইসরাইল বিরোধী বলে অভিযুক্ত করার পর প্যারিসভিত্তিক ইউনেস্কো ছাড়বে তারাও।
এ বিষয়ে শুক্রবার একটি বিবৃতি দিয়েছেন ইউনেস্কোর প্রধান অড্রে আজুলে। তিনি ইসরাইলের এমন নোটিফিকেশনের নিন্দা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের মতো ইউনেস্কো থেকে ইসরাইলের প্রত্যাহ্যার বা সদস্যপদ ফিরিয়ে নেয়া কার্যকর হবে আগামী বছর ৩১ শে ডিসেম্বর। উল্লেখ্য, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে গত ৬ই ডিসেম্বর ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার এ ঘোষণার পর কোনো দেশের সমর্থন পান নি তিনি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তার ওই ঘোষণাকে প্রত্যাখ্যান বা বাতিল চেয়ে ভোট হয়। তাতে শুধু যুক্তরাষ্ট্র ভেটো দেয়। এতে বোঝা যায়, ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে বাকি বিশ্ব। যুক্তরাষ্ট্র ভেটো দিয়ে ওই যাত্রায় রক্ষা করলেও জাতিসংঘ সাধারণ পরিষদের ভোটে ভয়াবহভাবে পরাজয় ঘটে ট্রাম্পের। সাধারণ পরিষদে ভোটের আগে তিনি ও জাতিসংঘে নিযুক্ত তার রাষ্ট্রদূত নিকি হ্যালি সরাসরি ঘোষণা দেন, যারা তার সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন তিনি। কারা তার সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দেয় তা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করার নির্দেশ দেয়া হয়। কিন্তু তাতেও রক্ষা হয় নি। তার ঘোষণাকে প্রত্যাখ্যান করার পক্ষে ভোট পড়ে ১২৮ টি। বিপক্ষে মাত্র ৯টি। ভোট দানে বিরত ছিল ৩৫ টি দেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ