Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সু চিকে নিয়ে গান বাঁধা পপ তারকা বোনো এখন সুচির পদত্যাগ চান

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 ইনকিলাব ডেস্ক : আং সান সু চি যখন গৃহবন্দী ছিলেন, তখন তার মুক্তির দাবিতে বিশ্বজনমত গঠনে সবচেয়ে সরব ভূমিকা পালনকারীদের একজন ছিলেন রক ব্যান্ড ইউ-টু’র বোনো। কিন্তু সেই বোনো এখন রোহিঙ্গা মুসলিমদের নিপীড়ন-হত্যার জন্য আং সান সু চির পদত্যাগ দাবি করেছেন। ২০০০ সালে বোনো আং সান সু চিকে নিয়ে একটি গান পর্যন্ত বেঁধেছিলেন। ‘ওয়াক অন’ নামের এই গানটি ২০০২ সালে গ্র্যামি এওয়ার্ড পর্যন্ত জিতেছিল। বোনো এমনকি এই গানটি বাজানোর সময় তার সমর্থকদের আং সান সু চির মুখোশ পরারও আহŸান জানাতেন। কিন্তু বোনো এখন বলছেন, রোহিঙ্গা শরণার্থী সঙ্কট এবং সেখানে রক্তপাতের ছবি দেখে তার দুঃখ হচ্ছে।

রোলিং স্টোন ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি সত্যিই অসুস্থ বোধ করছি। কারণ সব প্রমাণ যেদিকে অঙ্গুলি নির্দেশ করছে তা দেখে আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না। কিন্তু সেখানেই আসলেই জাতিগত নির্মূল অভিযান চলছে’।
‘এটা সত্যি সত্যি ঘটছে এবং তাকে (আং সান সু চি) পদত্যাগ করতে হবে কারণ তিনি জানেন এটা ঘটছে’।
জাতিসংঘসহ বহু আন্তর্জাতিক সংস্থা এবং মানবাধিকার সংগঠন ইতোমধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা ঘটছে তাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে।
নব্বুই-এর দশকে আং সান সু চি যখন মিয়ানমারে গণতন্ত্রের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছিলেন, তখন বিশ্বজুড়ে অনেক তারকা তার প্রতি সমর্থন জানিয়েছিলেন, তার পক্ষে বিশ্বজনমত গঠন করেছিলেন। ২০১৫ সালে আং সান সু চি যখন মিয়ানমারের ক্ষমতায় আসলেন তখন তার সমর্থকরা ছিলেন উল্লসিত। কিন্তু মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে তীব্র নিপীড়ন শুরু হওয়ার পর খুব তাড়াতাড়ি তাদের মোহভঙ্গ ঘটে। তাদের অনেকেই সু চির ভূমিকায় ক্ষুব্ধ হন।
এ মাসেরই শুরুতে আরেক আইরিশ পপ তারকা বব গেলডফ একই রকমভাবে আং সান সুচির তীব্র সমালোচনা করেন। তিনি বলেছিলেন, রোহিঙ্গা ইস্যুতে সু চির ভূমিকার প্রতিবাদে তিনি ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দেবেন। কারণ সু চিকেও এই একই পুরস্কার দেয়া হয়েছে। এরপর অবশ্য সিটি অব ডাবলিন আং সান সু চিকে দেয়া এই পুরস্কার প্রত্যাহার করে নেয়। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ