Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘চ্যাম্পিয়ন্স লিগে সেরা মেসির দল’

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : নিউক্যাসেলের মাঠে দল জিতেছে ১-০ গোলে। প্রিমিয়ার লিগে যা ম্যানচেস্টার সিটির রেকর্ড বর্ধিতকরণ টানা ১৮তম জয়। এমন দুর্বার বেগে এগিয়ে চলা দল ইউরোপের (পড়–ন বিশ্বের) সবচেয়ে বড় ক্লাব ফুটবলের আসর চ্যাম্পিয়ন্স লিগে ফেভারিট হবেন এটাই স্বাভাবীক। কিন্তু দলটির কোচ পেপ গার্দিওলা বলছেন ভিন্ন কথা। তার মতে, যে দলে লিওনেল মেসি আছে সেই দলই চ্যাম্পিয়ন্স লিগে ফেভারিট।
পরশু নিউক্যাসেলের মাঠে জিততে ঘাম ছুটে গেছে সিটির। একমাত্র গোলটি করেন রাহিম স্টার্লিং। তার মানে লিগ শিরোপার দৌড়ে নিকটতম প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১৫ পয়েন্টে এগিয়ে শীর্ষে সিটি। এমন দশায় ইংলিশ লিগ শিরোপা গার্দিওলার হাতে তুলে দেওয়ায় যায়। ওদিকে নিউক্যাসেলের ঘরের মাঠে এটি টানা পঞ্চম হার, ১৯৫৩ সালের পর যা তাদের জন্য এই প্রথম। দলটির কোচ কে জানেনÑ রাফায়েল বেনিজেত। যাকে সরিয়ে জিনেদিন জিদানকে কোচ বানিয়েছিল রিয়াল মাদ্রিদ।
তবে জয়টা কতটা কঠিন ছিল সেটা ম্যাচ শেষে পরিষ্কার করেন গার্দিওলা, ‘গোলের জন্য আমরা সবকিছুই করেছি কিন্তু এমন ম্যাচ খেলা কঠিন হয়ে যায় যদি অপর দলটি খেলতে না চায়।’ এদিন যারা খেলা দেখেননি তাদের জন্য ম্যাচ পরিসংখ্যান তুলে ধরা যেতে পারে। ৭৮ শতাংশ বলের দখল রেখে ২১ বার প্রতিপক্ষের গোলে শট নিয়েছে সিটি, যেখানে নিউক্যাসল নিয়েছে ছয়বার। কিন্তু গোলের দেখা মিলেছে ঐ একবারই। সাবেক বার্সেলোনা কোচ বলেন, ‘শেষ মিনিট পর্যন্ত আমরা ছন্দ ধরে রেখেছি। এবং এটা সহজ নয় কারণ ১-০ ব্যবধানে কখনোই ম্যাচ শেষ হয় না। আমরা ২-০, ৩-০, ৪-০ করার যথেষ্ঠ সুযোগ তৈরী করেছি।’
ব্যবধান যতই হোক, জয় তো জয়ই। সেটাও আবার ২০ ম্যাচে টানা ১৮ তম। এক পর্যায়ে গার্দিওলার কাছে তাই সাংবাদিকদের প্রশ্নÑ কোন দল চ্যাম্পিয়ন্স লিগে ফেভারিট? গার্দিওলার কুটনৈতিক উত্তর, ‘কোন দলে মেসি খেলে?’ সাংবাদিকরা বার্সেলোনা জবাব দিতেই কাতালান কোচের উত্তর, ‘তাহলে তারাই ফেভারিট।’
গার্দিওলার কাছে জানতে চাওয়া হয় হোসে মোরিনহোর ব্যাপারেও; যিনি ম্যানচেস্টার সিটিকে টেনে এনে বলেছিলেন, তার দল খেলোয়াড় কেনায় সিটির মত যথেষ্ঠ অর্থ ব্যয় করে না। কিন্তু প্রতিদ্ব›দ্বী কোচের মন্তব্যের উপর কোন মন্তব্য করতে রাজি হননি ‘ঠান্ডা মাথার’ গার্দিওলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ