Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 আগ্রহী চীন

ইনকিলাব ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গতকাল বৃহস্পতিবার বলেছেন, তার দেশ মালাবির সাথে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক জোরদারে এক সাথে কাজ করতে আগ্রহী। মালাবির প্রেসিডেন্ট পিটার মুথারিকাকে অভিনন্দন জানিয়ে দেয়া এক বার্তায় শি এসব কথা বলেন। এ দু’দেশের মধ্যে দ্বি-পাক্ষিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ১০ বার্ষিকী পালন উপলক্ষে দুই প্রেসিডেন্ট অভিনন্দন বার্তা বিনিময় করেন। সিনহুয়া।

বাতিলের দাবি
ইনকিলাব ডেস্ক : হন্ডুরাসের বিরোধী দল জানিয়েছে, দেশটির সা¤প্রতিক নির্বাচনে জালিয়াতি করার কারণে তারা নির্বাচন কর্মকর্তাদের কাছে প্রেসিডেন্ট জুয়ার অর্লান্ডো হার্নান্দেজের পুনঃনির্বাচন বাতিলের দাবি জানিয়ে আবেদন করেছে। গত ২৬ নভেম্বর অনুষ্ঠিত এ বিতর্কিত নির্বাচনে বামপন্থী বিরোধী দলীয় প্রার্থী সালভাদর নাসরাল্লাহ সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হওয়ার পর নির্বাচন কর্মকর্তারা হার্নান্দেজকে বিজয়ী ঘোষণা করেন। এএফপি।

মৃত হাতি উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে এক হাতির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাণীটিকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে বলে কর্তৃপক্ষের সন্দেহ। গত বুধবার দেশটির এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। অচেহ প্রদেশের সংরক্ষণ কেন্দ্রের প্রধান সাপতো আজি প্রভো বলেন, স্থানীয়দের গোপন সংবাদের ভিত্তিতে ২২ ডিসেম্বর আচেহ প্রদেশের প্রত্যন্ত সেউনেউবোক বাইউ গ্রামের কাছে পাম বাগানে প্রাণীটির মৃতদেহ পাওয়া যায়। সাপতো জানান, ২৫ বছর বয়সী হাতিটি প্রায় ১০দিন আগে মারা গেছে। এএফপি।

সংযোগ বিচ্ছিন্ন
ইনকিলাব ডেস্ক : ভারী তুষারপাতে কিরঘিজিস্তানের প্রধান মহাসড়ক সাময়িকভাবে সংযোগ বিচ্ছিন্ন এবং বেশ কয়েকটি এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বুধবার একথা জানিয়েছে। ভারী তুষারপাতের কারণে দেশটির উত্তর ও দক্ষিণাঞ্চলের বিশকেক-ওশ মহাসড়কের সংযোগ সাময়িকভাবে বন্ধ রয়েছে বলে জানিয়েছেন তথ্য সচিব ইলমিরা শেরিপোভা। তিনি বলেন, তিনটি যানবাহন তুষারপাতের কবলে পড়েছে তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সিনহুয়া।

৬ শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের বালখ প্রদেশে এক বিস্ফোরণে ছয় শিশু নিহত হয়েছে। গত বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানান। জেলা প্রশাসনিক প্রধান কারিম বে বলেন, বুধবার সন্ধ্যায় দৌলত আবাদ জেলার একটি স্কুলের কাছে একদল শিশু খেলা করছিল। এ সময় এক শিশু পরিত্যক্ত একটি কামানের গোলার ওপর আছাড় খায়। এতে গোলাটি বিস্ফোরিত হয়ে নিষ্পাপ শিশুগুলো মারা যায়। নিহত শিশুদের বয়স ছয় বছর থেকে ১২ বছর। ল্যান্ডমাইন ও এন্টি-পার্সোনাল মাইন বিস্ফোরণে প্রতি মাসে আফগানিস্তানের অর্ধশতাধিক লোক নিহত বা বিকলাঙ্গ হয়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ