Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএনসিসি নির্বাচনে প্রার্থীদের ‘বাজার যাচাইয়ে’ আওয়ামী লীগ : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী বাছাইয়ে আওয়ামী লীগ জনমত যাচাই করছে।
তিনি বলেন, আমাদের নেত্রী হয়তোবা কাউকে কাজ করতে বলতে পারেন। নেত্রী এটা অবশ্যই বলতে পারেন। বাজারটা পরীক্ষা করে দেখা, তাকে ঘিরে মানুষের আশা আকাঙ্খাটা কেমন। তাকে ঘিরে প্রত্যাশাটা কেমন বা নমিনেশনকে ঘিরে সে নিজেকে কতটুকু একোমোডেশন করতে পারছে। গতকাল মঙ্গলবার বিকালে ধানমন্ডির রাসেল স্কয়ারে মহান বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ কমিটির উদ্দ্যগে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ঢাকা উত্তরে মেয়র পদে আওয়ামী লীগ ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামকে মনোনয়ন দিচ্ছে কি না তা এখনও জানেন না দাবি করে ওবায়দুল কাদের বলেন, এ ক্ষেত্রে আতিকুল ইসলাম কতটুকু যোগ্য, জনগণ তাকে কীভাবে গ্রহণ করছে, এই বিষয়গুলো আমাদের দেখতে হবে। তবে নির্বাচনের আগে বাজার বাজিয়ে দেখা বলে একটা কথা আছে, জানেন তো।
পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকে তাকে মেয়র পদে নির্বাচনের জন্য প্রস্তুত হতে বলা হয়েছে। সেই অনুযায়ী তিনি কাজ শুরুও করেছেন।
দলের পক্ষ থেকে শীতার্তদের মধ্যে কম্বল বিতরণের অনুষ্ঠানে ওবায়দুল কাদেরকে এ বিষয়ে গণমাধ্যমকর্মীরা প্রশ্ন করলে কাদের আরও বলেন, নির্বাচনের সিডিউল ঘোষণা করার আগে কিছুই বলতে পারব না দল থেকে কাকে মনোনয়ন দেয়া হবে।
আতিকুল তো নিশ্চিত করেছেন- গণমাধ্যমকর্মীদের এমন মন্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী কাউকে ব্যক্তিগতভাবে বলতে পারেন। সেটা আমার জানা নাই। নির্বাচনের বাজার পরীক্ষা করে দেখার জন্যও কাউকে বলতে পারেন। যেন আগে থেকে বোঝা যায় তিনি জনগণের সঙ্গে কাজ করতে পারবেন কি না। তবে দল থেকে কাকে মনোনয়ন দেয়া হবে তা আনুষ্ঠানিকভাবে জানানো হবে।
ঢাকা উত্তরে উপ নির্বাচনে প্রার্থীতা চূড়ান্ত করতে জনমত যাচাই চলছে বলেও জানান কাদের। তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে, এখানে মেয়রের দায়িত্ব পালন করেছেন আনিসুল হক। যিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। তাই একজন যোগ্য ব্যক্তিকেই মনোনয়ন দেবে আওয়ামী লীগ।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালতে হাজিরা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়া আদালতে যাওয়া মানেই তার দলের লোকেরা পুলিশকে উসকানী দেয়। আদালত থেকে ফেরার সময় তার নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে বসে থাকেন। আর ইট পাটকেল নিক্ষেপ করে পুলিশকে উসকানি দেন। তিনি বলেন, তার হাজিরা দেয়ার দিন কোনো না কোনো ঘটনা ঘটেই। রাস্তায় না হলে আদালতে আইনজীবিদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। আজকে এই ঘটনা না ঘটলে মানুষ খুশি হবে।
কম্বল বিতরণ অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও ডা. দীপু মনি, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, কার্যনিবাহী সদস্য রিয়াজুর কবির কাওছার প্রমুখ উপস্থিত ছিলেন।
মাঈনুদ্দিন খান বাদলকে দেখতে হাসপাতালে কাদের
জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একাংশের নেতা মাঈনুদ্দিন খান বাদল এমপিকে দেখতে গতকাল মঙ্গলবার রাজধানীর ল্যাব এইড হাসপাতালে গিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময়ে তিনি বাদলের শয্যার পাশে কিছু সময় কাটান এবং তার চিকিৎসার খোঁজ-খবর নেন।
পরে ওবায়দুল কাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রো-ভিসি ডা. জাকারিয়া স্বপনকে দেখতে বিএসএমএমইউতে যান। তিনি তার শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ