Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাকুর স্বর্ণজয়ীদের পুরষ্কার দেবে বিওএ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আট মাস আগে আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত হয়েছে ইসলামিক সলিডারিটি গেমস। ওই গেমসে একটি করে সোনা, রুপা ও ব্রোঞ্জপদক জিতেছিলেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। পদকজয়ী সেই ক্রীড়াবিদদের আর্থিক পুরস্কার দেবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। স্বর্ণজয়ীদের চার লাখ, রৌপ্যজয়ীদের দু’লাখ এবং ব্রোঞ্জজয়ীদের এক লাখ টাকা করে অর্থ পুরষ্কার দেবে বিওএ। আগামী শনিবার সকাল ১১টায় কুর্মিটোলা গলফ ক্লাবে পদকজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন বিওএ’র সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। গত ১২ থেকে ২২ মে বাকুতে অনুষ্ঠিত চতুর্থ ইসলামিক সলিডারিটি গেমসের আটটি ডিসিপ্লিনে অংশ নেয় বাংলাদেশ। এগুলো হলো- শুটিং, সাঁতার, জিমন্যাষ্টিক্স, অ্যাথলেটিক্স, ভারোত্তোলন, কুস্তি, জুরখানেহ এবং কারাতে। এর মধ্যে শুটিংয়ে স্বর্ণ ও রুপা এবং কুস্তিতে ব্রোঞ্জপদক জয় করেন লাল-সবুজের ক্রীড়াবিদরা। শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেলের দলগত মিশ্র ইভেন্টে বাংলাদেশের আবদুল্লাহ হেল বাকি ও সৈয়দা আতকিয়া হাসান স্বর্ণপদক জেতেন। ১৫ মে বাকুর শুটিং সেন্টারে অনুষ্ঠিত ১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র দলগতে ৬ রাউন্ডের ফাইনালে বাকি-দিশা জুটি ৫-১ ব্যবধানে ইরানের খেদমতি নাজমেহ ও নূরজিয়ান পোরিয়া জুটিকে হারিয়ে সোনা জিতে নেন। প্রথম ৩ রাউন্ডে বাকি ও দিশা ২০.৯, ২০.৩, ১৯.৭ পয়েন্ট পেয়ে এগিয়ে গিয়েছিলেন। পরের রাউন্ড ইরানি জুটি ২১ পয়েন্ট পেয়ে জয় তুলে নেয়। এরপর আবারও টানা দু’রাউন্ড বাংলাদেশের বাকি ও দিশা জুটি ২০.৬ ও ২১.৫ পয়েন্ট পেয়ে স্বর্ণপদক জেতেন।
এই ডিসিপ্লিনের পুরুষ বিভাগের ব্যক্তিগত ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশের রাব্বী হাসান মুন্না রুপা জেতেন। তার স্কোর ছিল ২৪৫.৫। এই ইভেন্টে ২৪৯.৮ স্কোর করে সোনা জিতে নেন তুরস্কের ওমর আকগুন। ২২৪.১ পয়েন্ট স্কোর করে উজবেকিস্তানের সাদখান সাইফুদ্দিনোভ পান ব্রোঞ্জ। এছাড়া গেমসের কুস্তি ডিসিপ্লিনে বাংলাদেশের শিরিন সুলতানা ৬৯ কেজি ওজন শ্রেণীতে ব্রোঞ্জপদক জিতেন। গ্রæপে বাই পেয়ে সেমিফাইনালে ওঠেছিলেন শিরিন। তবে শেষ চারে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। বেশ ক’বছর ধরেই আন্তর্জাতিক বিভিন্ন আসর থেকে পদক জয়ী বাংলাদেশের ক্রীড়াবিদদের পুরস্কার দিয়ে আসছে বিওএ। এ ধারাবাহিকতায় বাকুর পদকজয়ীরাও পুরস্কৃত হবেন। বিওএ’র এমন সিদ্ধান্ত দেশের খেলাধুলাকে আরো এগিয়ে নেবে বলে মনে করছেন ক্রীড়াবোদ্ধারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ