Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাঝপথেই শেষের বাতাস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কত উত্তেজনা নিয়েই না শুরু হয়েছিল ইউরোপীয় ক্লাব ফুটবলের এবারের মৌসুম। বার্সেলোনার ‘এমএসএন’ ভেঙে পিএসজিতে গেলেন নেইমার, গড়লেন সর্বোচ্চ ট্রান্সফার ফির রেকর্ড। গোলের পর গোল করেও রিয়াল মাদ্রিদ ছেড়ে চেলসিতে আসলেন মোরাতা, হামেস রদ্রিগেজকে ধারে খেলতে বায়ার্ন মিউনিখে পাঠানো হলো। চীনা মালিকানায় শক্তিশালী দল গড়েছিল এসি মিলান। কিন্তু মৌসুমের মাঝপথে আসতে না আসতেই সব উত্তেজনায় যেন পানি পড়ে গেল। বড়দিনের ছুটির আগেই ইউরোপের শীর্ষ চার লিগের চ্যাম্পিয়ন প্রায় নির্ধারিত হয়ে গেছে। ব্যতিক্রম কেবল ইতালিয়ান সেরি ‘আ’। এখনও উত্তেজনা ধরে রেখেছে দেশটির সর্বোচ্চ ফুটবল লিগটি।
লিগ পদ্ধতির খেলার মজাই হলো এখানে, মৌসুমের শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকে। কোন ক্লাব কখন কার কাছে হারল, তা নিয়ে জটিল সব সমীকরণ মাথায় রেখেই খেলতে নামতে হয়। এমনিতে শেষ পর্যন্ত আকর্ষণ ধরে রাখলেও এবারই কেমন ম্যাড়মেড়ে হয়ে গেল লিগগুলো। একে চার লিগের শীর্ষ চার দলের কৃতিত্ব যেমন বলতে পারেন, বাকি দলগুলোর ব্যর্থতাও বলতে পারেন।
জার্মান বুন্দেসলিগায় এমনিতেই বায়ার্নের রাজত্ব, মাঝেমধ্যে বরুসিয়া ডর্টমুন্ড কিংবা আরবি লিপজিগের মতো দলগুলো লড়াই করে। এবারে শুরুর দিকে কিছু ম্যাচে হেরে লিগ জমিয়ে দিয়েছিল বায়ার্ন। পিএসজির কাছে হেরে কার্লো আনচেলত্তি চাকরি হারাতেই স্বরূপে ফিরল বায়ার্ন। চেনা সিংহাসনে বসেছেন ইয়ুপ হেইঙ্কেস। ৪১ পয়েন্ট নিয়ে বড়দিনের আগেই দ্বিতীয় স্থানে থাকা শালকে ০৪-এর বিরুদ্ধে ১১ পয়েন্টে এগিয়ে গিয়েছে বাভারিয়ানরা। তৃতীয় স্থানের লড়াইটাই বরং জমজমাট, ২৮ পয়েন্ট নিয়ে এই জায়গায় রয়েছে ডর্টমুন্ড, লিপজিগ, বেয়ার লেভারকুসেন ও বরুসিয়া মনশেনগøাডবাখ।
পিএসজির একক আধিপত্য শেষ করে গত মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা জিতেছিল মোনাকো। কিন্তু এবার নেইমার, এমবাপ্পেদের দলে টেনে সা¤্রাজ্য পুনরুদ্ধারের ইঙ্গিত দিয়েছিল পিএসজি। হয়েছেও তাই, ১৯ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারিসের ক্লাবটি। ৯ পয়েন্ট দূরত্বে দ্বিতীয় স্থানে রয়েছে মোনাকো ও লিঁও।
লা লিগায় হারতে ভুলে গেছে বার্সেলোনা। এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত অপরাজিত কাতালানরা শুরু থেকেই শীর্ষস্থানে রয়েছে। ১৭ ম্যাচে ৪৫ পয়েন্ট মেসিদের। দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকোর চেয়ে এগিয়ে রয়েছে ৯ পয়েন্টে। ওদিকে গতবারের চ্যাম্পিয়ন ও বার্সার প্রধান প্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের অবস্থা তথৈবচ। ১৬ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে চার নম্বরে লস বøাঙ্কোরা, মেসিদের চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে আছেন রোনালদোরা।
অন্য লিগে যাই হোক, ইংলিশ প্রিমিয়ার লিগে সব সময়ই জমজমাট লড়াই হয়। এবার সেখানেও যেন ‘বিরক্তিকর’ নিশ্চয়তা। পেপ গার্দিওলার অধীনে ম্যানচেস্টার সিটি যেন ইংল্যান্ডের বার্সেলোনা। ১৯ ম্যাচের ১৮টিতেই জিতে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটিজেনরা। দুইয়ে থাকা হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে তাঁরা এগিয়ে আছে ১৩ পয়েন্টে।
খুব নাটকীয় কিছু না ঘটলে মৌসুম শেষে শিরোপা জিততে চলেছে এই চার দল। ফুটবল ভক্তদের জন্য ব্যাপারটা দারুণ দুঃসংবাদের। শিরোপা জেতার আশা না থাকলে মাসের পর মাস ধরে কি আর লড়াই করা যায়? প্রথম আলো
ইউরোপের শীর্ষ ৫ লিগের
পয়েন্ট টেবিল
প্রিমিয়ার লিগ
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
ম্যানসিটি ১৯ ১৮ ১ ০ ৫৫
ম্যানইউ ১৯ ১৩ ৩ ৩ ৪২
চেলসি ১৯ ১২ ৩ ৪ ৩৯
টটেনহাম ২০ ১১ ৪ ৫ ৩৭
লিভারপুল ১৯ ৯ ৮ ২ ৩৫
লা লিগা
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
বার্সেলোনা ১৭ ১৪ ৩ ০ ৪৫
অ্যাটলেটিকো ১৭ ১০ ৬ ১ ৩৬
ভ্যালেন্সিয়া ১৭ ১০ ৪ ৩ ৩৪
রিয়াল মাদ্রিদ ১৬ ৯ ৪ ৩ ৩১
সেভিয়া ১৭ ৯ ২ ৬ ২৯
বুন্দেসলিগা
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
বায়ার্ন ১৭ ১৩ ২ ২ ৪১
শালকে ১৭ ৮ ৬ ৩ ৩০
ডর্টমুন্ড ১৭ ৮ ৪ ৫ ২৮
লেভারকুসেন ১৭ ৭ ৭ ৩ ২৮
লিপজিগ ১৭ ৮ ৪ ৫ ২৮
লিগ ওয়ান
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
পিএসজি ১৯ ১৬ ২ ১ ৫০
মোনাকো ১৯ ১৩ ২ ৪ ৪১
লিঁও ১৯ ১২ ৫ ২ ৪১
মার্শেই ১৯ ১১ ৫ ৩ ৩৮
নঁতে ১৯ ১০ ৩ ৬ ৩৩
সেরি ‘আ’
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
নাপোলি ১৮ ১৪ ১ ৩ ৪৫
জুভেন্টাস ১৮ ১৪ ২ ২ ৪৪
ইন্টার মিলান ১৮ ১২ ২ ৪ ৪০
রোমা ১৭ ১২ ৩ ২ ৩৮
ল্যাজিও ১৭ ১১ ৩ ৩ ৩৬



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ