Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফিলিপাইনে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মাগুইন্দানাও প্রদেশে সরকারি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১০ বিদ্রোহী নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সামরিক বাহিনী একথা জানায়। সামরিক সূত্র জানায়, সোমবার বাঙ্গসামোরো ইসলামিক ফ্রিডম ফাইটার্সের সদস্যরা (বিআইএফএফ) দাতু উনসাই শহরের মাইতুমাইগ গ্রামের একটি সেনা চৌকিতে হামলা চালায়। এর পর সৈন্যরা স্থানীয় সময় রাত ১০টার দিকে ওই এলাকায় বিমান অভিযান শুরু করে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, দু’টি গানশিপ হেলিকপ্টার ওই এলাকায় পাঠানো হয়। এগুলো থেকে মঙ্গলবার স্থানীয় সময় রাত দু’টা পর্যন্ত চার ঘন্টা ধরে বিদ্রোহীদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বোমা বর্ষণ করা হয়। এ সামরিক অভিযানে আরো বেশ কয়েকজন বিদ্রেহী আহত হয়েছে। সিনহুয়া।

বাস ঢুকে পড়ল
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিল নাড়– রাজ্যে দ্রæতগামী একটি বাস তীর্থযাত্রীদের একটি দলের মধ্যে ঢুকে পড়ায় কমপক্ষে ১০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। দেশটির পুলিশ একথা জানায়। সিনহুয়া।

বোকো হামলা
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় প্রধান নাগরী মাইদুগুরিতে বড়দিনে বোকো হারাম জিহাদিদের একটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির সৈন্যরা। এ সময় উভয়পক্ষের মধ্যে ব্যাপক বন্দুকয্দ্ধু হয়। সামরিক ও মিলিশিয়া সূত্র একথা জানায়। সোমবার স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটার দিকে বিভিন্ন ট্রাকে করে আসা জিহাদিরা নগরীর উপকণ্ঠে মোলাইয়ে সেনাবাহিনীর একটি চেকপয়েন্টে হামলা চালায়। এ সময় উভয়পক্ষের মধ্যে এক ঘন্টার বেশি সময় ধরে বন্দুকযুদ্ধ চলে। সামরিক বাহিনীর এক সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এটা পরিষ্কার যে তারা চেকপয়েন্টটি দখল করে হামলার উদ্দেশ্যে শহরে প্রবেশ করতে চেয়েছিল।’ বড়দিনের উৎসব চলাকালে সেখানে এ বন্দুকযুদ্ধের ঘটনায় স্থানীয় লোকজন আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে এবং তারা নিরাপদ স্থানে পালিয়ে যায়। এএফপি।

আট রাজবন্দীকে মুক্তি
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলা সরকার বড়দিন উপলক্ষে বিরোধী রাজনৈতিক দলের আরো আটজনকে কারাগার থেকে মুক্তি দিয়েছে। এ পর্যন্ত ৪৪ জনকে মুক্তি দেয়া হলো। দেশটির ক্ষেত্রে এটি একটি ভাল ইঙ্গিত। ফোরো পেনাল মানবাধিকার গ্রæপের প্রধান আলফ্রেদো রোমারো বলেন, তারা আটক থাকা রাজনৈতিক বন্দিদের একটি অঙ্ক মাত্র। রোমারো বলেন, সরকার কারাগারে রাজনৈতিক বন্দিদের ব্যয়ভার কমাতে তাদের সংখ্যা হ্রাসে আগ্রহী। দেশটিতে এখনো বিরোধী রাজনৈতিক দলের ২২৭ জনকে কারাগারে বন্দি রাখা হয়েছে। এর আগে কোন ক্রিসমাস ডে’তে এতো বেশী সংখ্যক রাজনৈতিক বন্দি কারাগারে ছিল না। উল্লেখ্য, ভেনিজুয়েলা সরকার এবারের বড়দিন উপলক্ষে ৮০ জন কারাবন্দিকে মুক্তি দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ