Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে তিন তালাক বিল বাতিলের আহ্বান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মুসলিম বোর্ডের
ভারতে মৌখিক তালাককে বেআইনি ঘোষণার উদ্দেশ্যে তৈরি বিলটি প্রত্যাহারের জন্য দেশটির কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দ্য অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। গত রোববার এই আহ্বান জানানো হয়। গতকাল সোমবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।
গত আগস্টে তাৎক্ষণিক তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা করে ভারতের সুপ্রিম কোর্ট। পাঁচ বিচারপতির বেঞ্চ ৩-২ ভোটে তিন তালাকের মাধ্যমে বিবাহবিচ্ছেদের প্রথাকে ‘বাতিল’ ‘অবৈধ’ এবং ‘অসাংবিধানিক’ বলে রায় দেয়। এ ব্যাপারে একটি আইন প্রণয়নেরও নির্দেশ দেয় শীর্ষ আদালত। এরপর গত ১৫ ডিসেম্বর তিন তালাক বিলে অনুমোদন দেয় ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামী সপ্তাহে বিলটি পার্লামেন্টে উত্থাপনের কথা রয়েছে। তিন তালাক বিল আইনে পরিণত হলে তাৎক্ষণিক তিন তালাক অপরাধ হিসাবে গণ্য হবে। মুসলিম নারীরা এই নিয়ে আইনি লড়াই চালানোর সুযোগ পাবেন।
গত রোববার তিন তালাক বিল নিয়ে নয়াদিল্লিতে জরুরীকালীন বৈঠকে বসে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। তারা জানায়, সরকারের এই বিলটি নিয়ে সন্তুষ্ট নয় তারা। বোর্ডের দাবি, বিলটি শরীয়া আইনের নীতিবিরোধী। এই বিলকে বিপজ্জনক বলেও উল্লেখ করা হয়। মুসলিম পার্সোনাল ল বোর্ডের সচিব মাওলানা খালিদ সইফুল্লাহ রহমানী জানিয়েছেন, বোর্ডও এই প্রথার বিরোধী। এর জন্য কঠিন আইনের প্রয়োজন বলে মনে করে মুসলিম ল বোর্ডও। তবে কেন্দ্রের আনা বিলের বর্তমান কাঠামো নিয়ে এক্কেবারেই সন্তুষ্ট নয় বোর্ড। বিশেষ করে ৩ বছরের জেলের সাজার বিষয়টি নিয়ে সহমত নয় মুসলিম ল বোর্ড।
অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের অভিযোগ, বিলের খসড়া তৈরির সময় যে পদ্ধতি অনুসরণ করা উচিত ছিল, তা করা হয়নি। এই বিলের সঙ্গে যারা সংশ্লিষ্ট, সেই সব পক্ষের সঙ্গে আলোচনা করা হয়নি। এআইএমপিএলবি-র সভাপতি বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন এবং বিলটি প্রত্যাহার করার জন্য তাকে অনুরোধ করবেন বলেও জানিয়েছে বোর্ড। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে

১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ