Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ক্ষমা প্রার্থনা

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের ভোজসভায় বর্ণবিদ্বেষী ব্রোচ পরে সমালোচনার মুখে অবশেষে ক্ষমা চাইলেন প্রিন্সেস মাইকেল অব কেন্ট। অভিযোগ উঠেছে, প্রিন্স মাইকেল অব কেন্টের স্ত্রী মেরি ক্রিস্টিন এমন একটা ব্রোচ পরে এসেছিলেন যা বর্ণবিদ্বেষের উদাহরণ হিসেবে আছে। বাকিংহাম প্রাসাদে বড়দিন উপলক্ষে ভোজসভার আয়োজন করেন রাণী। বø্যাকআমুর নামে পরিচিত ওই গহনার বিশেষত্ব কষ্টিপাথর বা আবলুস কাঠে পুরুষের কাঁধ পর্যন্ত খোদাই করা মূর্তি। এর মাথায় সোনা এবং দামী পাথরে মোড়া পাগড়ি। সিএনএন।


পাকিস্তানে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সিন্ধু প্রদেশে বিপরীতমুখী দুটি যাত্রীবাহী বাসের সঙ্গে একটি মাইক্রোবাসের সংঘর্ষে একই পরিবারের ১০ জন নিহত হয়েছেন। গতকাল রোববার সকালে প্রদেশটির সান শহরের কাছে সিন্ধু মহাসড়কে এ দুর্ঘটনায় বেশ কয়েকজন আহতও হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। পুলিশ সুপার ইরফান বাহাদুর জানিয়েছেন, শেওয়ানের দিক থেকে আসা একটি কোচ ও জামশরো থেকে আসা অপর একটি কোচের সঙ্গে লারকানাগামী মাইক্রোবাসটির সংঘর্ষ হয়। পুলিশ বলছে, যাত্রীবাহী কোচ দুটির অতিরিক্ত গতিই এ দুর্ঘটনার কারণ। ডন নিউজ।


জামিনে মুক্ত
ইনকিলাব ডেস্ক : জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বর থেকে ইসরাইলি বাহিনীর হাতে গ্রেফতার হওয়া তুরস্কের তিন নাগরিক জামিনে মুক্তি পেয়েছেন। গত শুক্রবার আল আকসা মসজিদে জুমার নামাজে পর বিক্ষোভ চলাকালে তাদের গ্রেফতার করা হয়েছিল। পরে গত শনিবার সন্ধ্যায় তাদের জামিনে মুক্তি দেয়া হয়। ওই তিন তুর্কি নাগরিক হচ্ছেন আবদুল্লাহ কিজিলিমার্ক, মেহমেত কারগিলি ও অ্যাডেম কস। এর মধ্যে প্রথম দুই জনের বিরুদ্ধে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ানোর অভিযোগ করা হয়েছে। আর তৃতীয় ব্যক্তির বিরুদ্ধে অবৈধ বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগ করা হয়েছে। আনাদোলু।


৬৩ সুড়ঙ্গ ধ্বংস
ইনকিলাব ডেস্ক : ২০১৭ সালে মিসর-গাজা সীমান্তে ৬৩টি সুড়ঙ্গ ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে মিসরের সেনাবাহিনী। এসব সুড়ঙ্গ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে মিসরের সিনাই উপত্যকার সঙ্গে যুক্ত করেছিল। সেনাবাহিনীর বিবৃতির বরাত দিয়ে গতকাল রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী লন্ডনভিত্তিক সংস্থা দ্য মিডল ইস্ট মনিটর। সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, একই সময়ে বিভিন্ন দেশের ছয় হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইল ও মিসরের দীর্ঘ এক দশকের অবরোধের ফলে সেখানকার ২০ লাখ বাসিন্দা এসব সীমান্ত সুড়ঙ্গের ওপর নির্ভরশীল। খাবার, জ্বালানি ও ওষুধের মতো সামগ্রীর জন্য তারা এসব সুড়ঙ্গের ওপর নির্ভর করেন। ২০১৩ সালে মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের পর থেকেই গাজা সীমান্তের সুড়ঙ্গ নেটওয়ার্কগুলো গুঁড়িয়ে দিতে শুরু করে মিসর। মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ