Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জামেয়ার গোড়াপত্তনে বিশ্বমানবতা শান্তি খুঁজে পেয়েছে : আল্লামা কাশেম শাহ

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাশেম শাহ বলেছেন, জামেয়া হচ্ছে কিস্তিয়ে নূহ। মুসলিম জাতির ক্রান্তিলগ্নে জামেয়ার গোড়াপত্তনের মাধ্যমে সৈয়্যদ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) আল্লাহ ও রাসূল (সাঃ)’র পথে মানুষকে এমনভাবে নিবেদিত করেছেন যাতে বিশ্বমানবতার শান্তি খুঁজে পেয়েছে। গত শুক্রবার নগরীর পশ্চিম ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া ময়দানে অনুষ্ঠিত সালানা জলসায় প্রধান মেহমানের বক্তব্যে তিনি একথা বলেন। প্রধান আলোচকের বক্তব্যে সৈয়্যদ মুহাম্মদ হামেদ শাহ বলেন, জ্ঞানার্জনের মাধ্যমে মানুষ আলোকিত হয়। আউলিয়া কেরামের সাথে রূহানী সম্পর্ক ও দু’আর বরকতে মানুষের অন্তর আলোকিত হয়। সভাপতির বক্তব্যে আল্লামা তাহের শাহর জরুরী নসিহতে অতি অল্প সময়ের জন্যে আমাদের রূহ ও শরীর একত্রিত হয়েছে উল্লেখ করে জামেয়া-আনজুমান ও গাউসিয়া কমিটির খেদমতের মাধ্যমে আল্লাহ ও রাসূল (সাঃ)’র সস্তুষ্টি অর্জনের আহবান জানান।
সালানা জলসায় স্বাগত বক্তব্য রাখেন আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, জামেয়া গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ দিদারুল ইসলাম। প্রতিবেদন পেশ করেন জামেয়ার অধ্যক্ষ মাওলানা মুফতি সৈয়্যদ মোহাম্মদ অছিয়র রহমান। সিলসিলার কার্যক্রম বিষয়ে বক্তব্য পেশ করেন আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী। জলসায় বিশেষ অতিথি ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সূফি মোহাম্মদ মিজানুর রহমান। অনুষ্ঠানে ১১১জন পবিত্র কুরআনে হাফিয ৬৬৩ জন কামিল হাদীস, ফিক্হ, তাফসীর বিভাগে চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণসহ সর্বমোট ৭৭৪ জন শিক্ষার্থীকে দস্তারে ফজিলত ও শিক্ষা সমাপনী সনদ প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ