Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজস্থানে নিহত ৩২
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাঞ্চলীয় রাজস্থান রাজ্যে একটি যাত্রীবাহী একটি বাস ব্রিজ থেকে নদীতে পড়ে অন্তত ৩২ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন। গতকাল শনিবার সকাল সাড়ে ৭টার দিকে রাজ্যের সাওয়াই মধুপুরের ডাবি এলাকার কাছে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা ও হতাহতের খবর নিশ্চিত করেছে পুলিশ। ৩৪ আসনের বাসটি মধ্যপ্রদেশ থেকে লালকোটের পথে যাত্রা করেছিল। এখনও পর্যন্ত দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, যাত্রাপথে অন্য একটি বাসকে ওভারটেক করতে গিয়ে গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে। দ্রæতগতির ফলে চালক গাড়ির নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি। ফলে যাত্রীবাহী বাসটি পিছলে সেতুর রেলিং ভেঙে বানাস নদীতে পড়ে যায়। ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার তৎপরতা শুরু করেছে পুলিশ। উদ্ধারকৃতদের নিকটস্থ হাসপাতালে পাঠানো হয়েছে। ইন্ডিয়া টুডে।

গাজায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ সাধারণ পরিষদে জেরুজালেম প্রস্তাব নিয়ে ভোটের পর গাজায় নতুন করে যুক্তরাষ্ট্র-বিরোধী বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলিতে অন্তত ২ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রণালয় জানায়, শুক্রবারের বিক্ষোভে ২ ফিলিস্তিনি যুবক নিহত হওয়া ছাড়াও সংঘর্ষে আরও ৪০ ফিলিস্তিনি আহত হয়েছে। গাজা সীমান্ত বেষ্টনীর কাছে বিক্ষুব্ধ প্রায় ২ হাজার ফিলিস্তিনির সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘর্ষ হয়। ওদিকে, অধিকৃত পশ্চিম তীরের ৭ টি নগরী এবং পূর্ব জেরুজালেমজুড়েও ফিলিস্তিনিরা বিক্ষোভ করেছে। ইসরাইলি সেনাদের ছোড়া গুলি এবং রাবার বুলেটেই বেশিরভাগ ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা। রয়টার্স।

রক্তক্ষয়ী বছর ২০১৭
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে ২০১৭ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সহিংসতায় ২৩ হাজার ১শ’ একজন প্রাণ হারিয়েছে। বিগত দুই দশকের মধ্যে এটি সবচেয়ে রক্তক্ষয়ী বছর। শুক্রবার সরকারি পরিসংখ্যানে একথা বলা হয়েছে। এর আগে সবচেয়ে বেশি প্রাণহাণির ঘটনা ঘটে ২০১১ সালে। ওই বছর সহিংসতায় গোলযোগপূর্ণ দেশটিতে ২২ হাজার ৪শ নয় জনের মৃত্যু হয়। চলতি বছরের প্রথম ১১ মাসে সহিংসতায় নিহতের সংখ্যা ২০১১ সালকে ছাড়িয়ে গেছে। শুধু ২০১৭ সালের নভেম্বর মাসেই ২ হাজার ২১২টি হত্যাকাÐ হয়েছে। অক্টোবর মাসে ২ হাজার ৩শ ৮০ জন নিহত হয়েছে। রয়টার্স।

সাবেক সেনা গ্রেপ্তার
ইনকিলাব ডেস্ক : বড়দিনে সানফ্রান্সিসকোতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে সন্দেহে যুক্তরাষ্ট্রের সাবেক এক মেরিন সেনাকে গ্রেপ্তার করেছে এফবিআই। ছদ্মবেশী এক এফবিআই এজেন্টের সঙ্গে হামলার পরিকল্পনা নিয়ে আলোচনার পর ২৫ বছর বয়সী এভেরিত আরন জেমিসনকে গ্রেপ্তার করা হয় বলে বিবিসি জানিয়েছে। জেমিসন সানফ্রান্সিসকো শহরের পিয়ার থার্টিনাইন এলাকায় হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগপত্রে বলা হয়েছে। এলাকাটি শহরটিতে আসা পর্যটকদের অন্যতম প্রিয় জায়গা। কর্তৃপক্ষ জানিয়েছে, তার বাড়িতে তল্লাশি চালিয়ে অস্ত্র, উইল ও হামলার দায় স্বীকার করা একটি পত্র উদ্ধার করা হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ