Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ট্রেন রক্ষার বীর সৈনিক’ উপাধি পেল দুই শিশু

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : বুদ্ধিমত্তা দিয়ে রাজশাহীর আড়ানী পৌরসভার ঝিনা গ্রামের শিশু শিহাব ইসলাম শিহাব ও লিটন আলী দুর্ঘটনার কবল থেকে একটি ট্রেন রক্ষা করায় তাদের ‘ট্রেন রক্ষার বীর সৈনিক’। উপাধি দিল রেলপথ বিভাগ। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে এই দুই শিশুকে রেলমন্ত্রী মুজিবুল হকের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। এ সময় পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খায়রুল আলম দুই শিশুকে দেয়া রেলপথ বিভাগের এই উপাধির কথা প্রকাশ করেন। এ সময় শিহাব ও লিটনের হাতে ক্রেস্ট তুলে দিয়ে তাদের সংবর্ধনা জানানো হয়। তাদের বাবা-মায়ের হাতে রেলমন্ত্রীর পক্ষ থেকে পুরস্কার হিসেবে তুলে দেয়া হয় ৫০ হাজার করে এক লাখ টাকা। এছাড়া পশ্চিমাঞ্চল রেলওয়ে শ্রমিক লীগের পক্ষ থেকেও দেয়া হয় কিছু টাকা। অনুষ্ঠান শুরুর আগে এই দুই শিশুকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার খায়রুল আলম। অতিরিক্ত মহাব্যবস্থাপক সাবাহ উদ্দিন সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য দিতে গিয়ে সবাই ট্রেন রক্ষাকারী দুই শিশুর প্রশংসা করেন।
অনুষ্ঠানে শিহাব ও লিটনও বক্তব্য দেয়। তারা বলে, রেললাইনের পাশে খেলতে গিয়ে তারা ক্ষতিগ্রস্ত লাইন দেখতে পায়। এরপরই তারা বাড়ি থেকে লাল মাফলার নিয়ে গিয়ে তা রেললাইনের ওপর টেনে ধরে পরের ট্রেনটি থামিয়ে দেয়। পরে ট্রেন চালক নেমে গিয়ে তাদের সালাম দেয়।
বক্তব্য দেন দুই শিশুর বাবা-মায়েরাও। তারা বলেন, তাদের ছোট ছোট এই সন্তানেরা ট্রেন থামিয়ে এমন বুদ্ধিমত্তার পরিচয় দেবে, তা তারা ভাবতেও পারেননি। এখন তারা তাদের সন্তানদের নিয়ে গর্বিত। তারা চান, প্রতিটি ঘরে ঘরেই এমন সচেতন শিশুর জন্ম হোক। কাজ করুক দেশের জন্য।
এর আগে সকালে বাঘা উপজেলা পরিষদ হলরুমে রাজশাহী বিভাগীয় প্রশাসনের পক্ষ থেকে শিহাব ও লিটনকে সংবর্ধনা দেয়া হয়। বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান তাদের হাতে তুলে দেন ক্রেস্ট। এছাড়া নগদ পাঁচ হাজার করে টাকা ও গরম কাপড়ও দেয়া হয় তাদের। জানানো হয় ফুলের শুভেচ্ছা।
ঝিনা গ্রামের সুমন আলীর ছেলে শিহাব এবং শহিদুল ইসলামের ছেলে লিটন। শিহাব ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে এবং লিটন একই স্কুলে পড়ে দ্বিতীয় শ্রেণিতে। একেবারেই হতদরিদ্র পরিবারের সন্তান তারা। গত সোমবার বাড়ির পাশের রেললাইন ভাঙা দেখে মাফলার দেখিয়ে তেলবাহী একটি ট্রেন থামিয়ে দেয় তারা। এতে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পায় ট্রেনটি।
এ ঘটনার পরই স্থানীয় এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দুই শিশুকে ‘আড়ানীর নায়ক’ উপাধি দিয়ে তাদের সারাজীবনের পড়াশোনার দায়িত্ব নেয়ার ঘোষণা দেন। পরে তাদের সংবর্ধনা জানান উপজেলা নির্বাহী অফিসার। এছাড়া বুধবার পশ্চিম রেলের পাকশি বিভাগের পক্ষ থেকেও তাদের সংবর্ধনা জানানো হয়। #



 

Show all comments
  • m s amran kaderi ২২ ডিসেম্বর, ২০১৭, ১:৩৮ এএম says : 0
    স্থানীয় এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাহেব দুই শিশুর সারাজীবনের পড়াশোনার দায়িত্ব নেয়ার ঘোষণা দেয়ায় ধন্যবাদ আপনাকে এবং সংশ্লিষ্ট সকলকে। বাস্তবে প্রতিফলন করার জন্য আল্লাহর রহমত সহায় হোন্ আল্লাহ হাফেজ।
    Total Reply(0) Reply
  • Haider Ali ২২ ডিসেম্বর, ২০১৭, ৭:৫৭ পিএম says : 0
    Good Job.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ