Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়ানডেতেও নাজেহাল উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


মদ্য পান করে গাড়ি চালনার দ্বায়ে নির্বাসনে ছিলেন ডগ ব্রেসওয়েল। ১৫ মাস পর দলে ফিরেই জলে উঠলেন ডানহাতি পেসার। তাকে যোগ্য সঙ্গ দিলেন অভিষিক্ত টড অ্যাস্টেল। নিউজিল্যান্ডও ৫ উইকেটের জয়ে শুরু করল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
ক্রিকেটের ভার্সন যত লম্বা উইন্ডিজ দলটা যেন ততটাই বেহাল। নইলে টি-২০র সব বাঘা বাঘা ব্যাটসম্যান দলে থাকা সত্তে¡ও কেন এভাবে নাস্তানুবোধ হবে দলটি। ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৮ রান তো টি-২০’র এই যুগে মামুলই। সেটা ২৪ বল আর ৫ উইকেট হাতে রেখে পূরণ করে বুঝিয়ে দিয়েছে কিউইরা। এর আগে টেস্টে দবলধোলাই হয়েছে ক্যারিবীয়রা।
ইভিন লুইস ও ক্রিস গেইলের মত দুই ভয়ঙ্কর ব্যাটসম্যন দিয়ে ছিল ক্যারিবীয়দের ইনিংসের গোড়াপত্তন। কিন্তু শুরুর ৫ ওভারে স্কোরবোর্ডে জমা পড়ে মাত্র ৪ রান! এরপরই অবশ্য খোলস খুলে বেরুতে থাকেন দুজনই। কিন্তু গেইলকে (৩১ বলে ২২) ফিরিয়ে ৪০ রানের জুটিটা আরো পরিণত হতে দেননি নতুনভাবে দলে ফেরা ব্রেসওয়েল। টি-২০ ব্যাটিং দানবকে কট বিহাইন্ড করার দুই বল পরেই শাই হোপকে ফেলেন ইনসাইড এজের জালে। এরপর হেটমেয়ারকে নিয়ে ইনিংস মেরামতে মন দেন লুইস। কিন্তু দলীয় ১০০ পেরুতেই এবার অ্যাস্টেলের আঘাত। এবারের শিকার হেটমেয়ার (২৯)। জেসন মোহাম্মাদ ও অধিনায়ক জেসন হোল্ডারও বিদায় নেন দ্রæতই। ১৭৭ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে অ্যাস্টেলের লেগ বিফোরের শিকার হন লুইস। যদিও রিপ্লেতে দেখা যায় বল লাইনের বাইরে ছিল কিন্তু ক্যারিবীয়দের রিভিউ শেষ হয়ে যাওয়ায় সে যাত্রায় রক্ষা হয়নি লুইসের। একপাশে আগলে থাকা এই ওপেনার আউট হন ১০০ বলে ৭৬ রান করে। দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ রান আসে অল-রাউন্ডার রোভমান পাওয়েলের ৫০ বলের ঝড়ো ইনিংস থেকে। তার কল্যাণেই মূলত ৫০ ওভারের কোটা পূরণ করতে পারে উইন্ডিজ। বাকিদের কেউ-ই পঁচিশোর্ধো ইনিংস খেলতে পারেননি। ৮ ওভারে ৫৫ রানের খরচায় ৪ উইকেট নেন ব্রেসওয়েল, লেগ স্পিনার অ্যাস্টল নেন ৩৩ রানে ৩টি। সফরকারীদের দলীয় সংগ্রহটা তাই আটকে যায় আড়াইশ স্পর্শ করার আগেই।
মামুলি লক্ষ্যটা আরো মামুলি হয়ে যায় জর্জ ওয়ার্কার ও কলিন মুনরোর ঝড়ো একশোর্ধো রানের জুটিতে। ৩৬ বলে হাফ সেঞ্চুরি থেকে এক রান দুরে থাকতে আউট হন মুনরো। দশ রানের ব্যবধানে ফেরেন ওরকারও (৫৭)। এরপরও স্বাগতিকদের জয় থেকে লক্ষ্যচূত করতে পারেনি সফরকারীরা। টেইলর-উইলিয়ামসনদের দায়ীত্বশীল ব্যাটিং দলের বড় জয় নিশ্চিত করে। ৪৯ রানে অপরাজিত ছিলেন টেইলর। অধিনায়ক উইলিয়ামসন করেন ৩৮। বল হাতে ৩ উইকেট নেয়ার পর এক সময়ের ওপেনার থেকে লেগ স্পিনার বনে যাওয়া অ্যাস্টল অপরাজিত ঝিলেন ১৫ রানে।
তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ শনিবার ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে উইলয়ামসন এবং টিম সাউদিকে বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ৫০ ওভারে ২৪৮/৯ (গেইল ২২, লুইস ৭৬, শাই হোপ ০, হেটমায়ার ২৯, জেসন ৯, হোল্ডার ৮, পাওয়েল ৫৯, নার্স ২, বিটন ৩, উইলিয়ামস ১৬*, গ্যাব্রিয়েল ০*; সাউদি ০/৪৯, বোল্ট ০/৪৮, ফার্গুসন ২/৪৯, ব্রেসওয়েল ৪/৫৫, অ্যাস্টল ৩/৩৩, মুনরো ০/৮)।
নিউজিল্যান্ড : ৪৬ ওভারে ২৪৯/৫ (ওয়ার্কার ৫৭, মুনরো ৪৯, উইলিয়ামসন ৩৮, টেইলর ৪৯*, ল্যাথাম ১৭, নিকোলস ১৭, অ্যাস্টল ১৫*; গ্যাব্রিয়েল ০/৫৭, বিটন ০/৪২, হোল্ডার ২/৫২, উইলিয়ামস ১/১৮, নার্স ২/৫৫, জেসন ০/১৩, পাওয়েল ০/১০)।
ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী
সিরিজ : ৩ ম্যাচের সিরিজ নিউজিল্যান্ড ১-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ : ডগ ব্রেসওয়েল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ