Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আজ কক্সবাজার যাচ্ছেন তুরস্কের প্রধানমন্ত্রী

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৯ পিএম, ১৯ ডিসেম্বর, ২০১৭

বিপর্যস্ত রোহিঙ্গাদের অবস্থা সরজমিন দেখতে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম আজ সকালে বিশেষ বিমানে ঢাকা থেকে কক্সবাজার আসবেন।
বিমান বন্দর থেকেই তুরস্কের প্রধানমন্ত্রী সরাসরি উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে যাবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। আশা করা হচ্ছে তুর্কি সরকার প্রধানের সফরে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট সব বিষয়ে আলোচনা সাথে রোহিঙ্গা ইস্যুটি গুরুত্ব পাবে। মিয়ানমারের (রাখাইন) আরাকান রাজ্যে বর্মী সেনা এবং তাদের দোসর রাখাইন ও বৌদ্ধ ধর্মাবলম্বী উগ্রপন্থিদের হত্যা-ধর্ষণসহ বর্বর নির্যাতন থেকে প্রাণে বাঁচতে গত ২৫শে আগস্টের পর বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এর আগে দফায় দফায় নির্যাতনের কারণে বিভিন্ন সময়ে আরো প্রায় ৪/৫ লাখ মিয়ানমারের নাগরিক বাংলাদেশে রয়েছে। বাস্তুচ্যুত প্রায় ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গার জন্য ২৫ হাজার সেমি পাকা বাড়ি তৈরির আনুষ্ঠানিক প্রস্তাব করেছে তুরস্ক সরকার। সিরিয়ার উদ্বাস্তুদের জন্য তুরস্ক যে মডেলের বাড়ি তৈরি করে দিয়েছে রোহিঙ্গাদের প্রায় অভিন্ন মডেলের বাড়ি তৈরি করার প্রস্তাব দিয়েছে তুরস্ক। সে ক্ষেত্রে তুর্কি অর্থায়নে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে তৈরি করা বাড়িগুলোতে প্রায় আড়াই লাখ রোহিঙ্গা থাকতে পারবে।
তুরস্কের প্রধানমন্ত্রীর সফরের আগেই দেশটির প্রস্তাবিত দুটি ফিল্ড হাসপাতালের ইক্যুইপমেন্ট কক্সবাজারের পৌঁছেছে। হাসাপতাল নির্মাণে কাজ দ্রুত এগিয়ে চলেছে। তুর্কি প্রধানমন্ত্রী আজ বুধবার সেই হাসপাতালের সেবা কার্যক্রমের উদ্বোধন এবং পরিদর্শন করবেন। এ ফিল্ড হাসপাতালে কয়েক লাখ রোহিঙ্গা পর্যায়ক্রমে সেবা পাবেন। জানা গেছে, তুর্কি সরকারের নির্ধারিত সময় শেষ হওয়ার পরও যাতে ফিল্ড হাসপাতালের সুবিধা ব্যবহার করে বাংলাদেশ সরকারের ব্যবস্থাপনায় রোহিঙ্গাদের অব্যাহতভাবে চিকিৎসা সেবা প্রদানের প্রস্তাব দেবে ঢাকা। ইলদ্রিম কক্সবাজারে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরজমিনে দেখে সেখানে তুরস্কের ত্রাণসংস্থাগুলোর কার্যক্রম দেখে কক্সবাজার থেকেই তুরস্কের উদ্দেশ্যে সরাসরি রওনা করবেন বলে জানা গেছে।

 



 

Show all comments
  • নাঈম ২০ ডিসেম্বর, ২০১৭, ১:২৮ এএম says : 0
    তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিমকে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ