Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের প্রথম চারদিনের টেস্ট ফিরলেন ডি ভিলিয়ার্স-স্টেইন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আর কিছুদিন পরেই নতুন যুগে পা দেবে বিশ্ব ক্রিকেট। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) তত্ববাধনেই অনুষ্ঠিত হতে যাচ্ছে চারদিনের টেস্ট ম্যাচ। টেস্ট ক্রিকেটকে আরো জনপ্রিয় করতেই আইসিসির এই উদ্দোগ। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচটিকে অবশ্য পরীক্ষামূলক ভাবা হচ্ছে। পোর্ট এলিজাবেেেথর সেন্ট জর্জ পার্কে ২৬-২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ম্যাচটি।
সে যাই হোক, টেস্ট ক্রিকেটের নবীনতম এই ম্যাচকে ঘিরে আগ্রহের কমতি নেই ক্রিকেট ভক্তদের মাঝে। আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছ জনপ্রিয় দুই ক্রিকেটার প্রোটিয়া একাদশে ফেরায়। দীর্ঘ দিন পর দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে ফিরেছেন এবি ডি ভিলিয়ার্স, ডেল স্টেইন এবং ভারনন ফিল্যান্ডার। তার মানে, প্রায় দুই বছর পর পূর্ণাঙ্গ শক্তির দল ফিরে পাচ্ছে প্রোটিয়ারা। জানুয়ারি মাসে ভারত এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি বিবেচনা করছে প্রোটিয়ারা।
প্রিটোরিয়ায় ২০১৬ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ডি ভিলিয়ার্স। তারপর থেকে নিজেই ক্রিকেটের লম্বা সংস্করণ থেকে নিজেকে সরিয়ে রাখেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। আর কাঁধে বড় ধরনের অস্ত্রোপচারের পর দলে ফিরলেন স্টেইন। ফিল্যান্ডার ফিরলেন বছরের মাঝামাঝি সময়ে ইংল্যান্ড সফরে ইনজুরিতে পড়ার পর।
তবে দলে থাকলেও বক্সিং ডে’তে শুরু হওয়া ঐতিহাসিক চারদিনের দিবা-রাত্রির ম্যাচে অধিনায়ক ফাফ ডুপ্লেসিসের খেলা নিয়ে দেখা দিয়েছে শংশয়। অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ডু প্লেসিস ইনজুরিতে পড়েন। ছয় সপ্তাহের জন্য ছিটকে যান মাঠের বাইরে। এসময় ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের কাঁধে অস্ত্রোপচার করা হয়। বর্তমানে পুরোপুরি সুস্থ হয়ে না ওঠায় চারদিনের ম্যাচে তার খেলা হচ্ছে না বলেই ইঙ্গিত পাওয়া গেছে। জিম্বাবুয়ের বিপক্ষে আজকের অনুশীলন ম্যাচেও রাখা হয়নি তাকে। তার অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দেবেন ডেন এলগার। ইতোমধ্যেই লর্ডসে ডু প্লেসিসের অনুপস্থিতিতে এলগার অধিনায়কত্বে খেলেছে দক্ষিণ আফ্রিকা।
চারদিনের টেস্টে দিনের সঙ্গে পরিবর্তন এসেছে কিছু নিয়মেও। প্রতিদিন অন্তত ৯৮ ওভার করে খেলা চলবে। দিবা-রাত্রির এই ম্যাচে প্রথম ইনিংসে ১৫০ রানে লিড নিতে পারলেই ফলো অন করানো যাবে। অতিরিক্ত আট ওভার খেলাতে হলে প্রতিদিনের ম্যাচ ৩০ মিনিট বাড়ানোর একটি পথও খোলা রাখা রয়েছে। বর্তমানে পাঁচদিনের ম্যাচে প্রতিদিন ৯০ ওভার খেলা হয় ও প্রথম ইনিংসে ফলো অনের জন্য ২০০ রানের লিড প্রয়োজন হয়।
চারদিনের টেস্টের পর ভারতের বিপক্ষে আগামী ৫ জানুয়ারি থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা। রয়েছে ছয়টি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্যাচের সিরিজও।
দক্ষিণ আফ্রিকা টেস্ট দল : ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), হাশিম আমলা, টিম্বা বাভুমা, কুইন্টন ডি কক, তিউনিস ডি ব্রæইয়ান, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, কেশব মহারাজ, আইডেন মার্করাম, মরনে মরকেল, আন্ডিল ফেলুকুইয়াও, ভারনন ফিলান্ডার, কাগিসো রাবাদা ও ডেল স্টেইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ