Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অপেক্ষায় ‘ক্ল্যাসিকো’ রোমাঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কিছু ম্যাচ আছে যার রোমাঞ্চের রেণু ভৌগলিকতার গন্ডি পেরিয়ে ছড়িয়ে পড়ে বিশ্বময়। বিশ্বজুড়ে ফুটবল ভক্তরা অপেক্ষার প্রহর গুনেন এমন একটি ম্যাচের জন্য। তেমনি একটা ম্যাচ চলে এসেছে ফুটবল রোমান্টিকদের নাকের ডগায়। আসছে শনিবারেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ- এল ক্ল্যাসিকো।
মাঠের উত্তাপের আর তিন দিন বাকি। কিন্তু যে ম্যাচ ইতিহাস আর ঐতিহ্যের তা কি মাঠের গন্ডিতে সিমাবদ্ধ থাকে। উত্তাপ তাই এখন সর্বত্র। বিশেষ করে রিয়াল মাদ্রিদ ভক্তদের জন্যে ম্যাচটি ঘিরে আগ্রহ একটু বেশিই থাকার কথা। হারলেই যে চিরপ্রতিদ্বন্দী বার্সেলোনার চলে যাবে নাগালের বাইরে। সেক্ষেত্রে রিয়ালের এক ম্যাচ হাতে থাকলেও ১৪ পয়েন্টের ব্যবধান ঘোচানো তো আর মুখের কথা না। ঠিকই পড়ছেন। রিয়ালের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে নামবে বার্সা। হারলে ব্যবধান কমে দাঁড়াবে আটে।
এমন লড়াইয়ে নামার আগে দুই দলই চাইবে পূর্ণশক্তির একাদশ। সেই সঙ্গে দলের সেরা তারকাদের ছন্দে থাকাটাও হবে গুরুত্বপূর্ণ। লা লিগার গোলক্ষরা কাটিয়ে আগের ছন্দে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। বার্সার জার্সিতেও স্বরুপে দেখা যাচ্ছে লুইস সুয়ারেজকে। আর লিওনেল মেসি আছের তার মতই।
ফেব্রæয়ারিতে তেত্রিশে পা রাখতে যাওয়া রোনালদো বরাবরই নিজের পারফরমেন্স দিয়ে সমালোচকদের মুখ বন্ধ করেছেন। লা লিগার ফিরে পেতে শুরু করেছেন হারানো ফর্ম। বার্সেলোনার বিপক্ষেও নিজেকে প্রমানের মাধ্যমেই জয় ছিনিয়ে নিতে চান পর্তুগিজ তারকা, ‘আশা করছি ম্যাচটা জিতে প্রতিযোগিতায় রিয়ালের আশা টিকিয়ে রাখতে পারব। মৌসুমটা আবারো স্মরণীয় করে রাখতে চাই। নিজের সেরা খেলাটা দিয়ে দর্শকদের আনন্দ দিতে চাই।’
আর হারলে? অনেকের মতে রিয়াল হারলেই বার্সার শিরোপা জেতা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। তবে ন্যু ক্যাম্পের দল কিন্তু তা মনে করছে না। দিপোর্তিভো ম্যাচ শেষে তা স্পষ্ট করেন দলের কোচ ভালভার্দে ও স্ট্রাইকার সুয়ারেজ। এবার তাদের সঙ্গে কণ্ঠ মেলালেন দলের অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তাও, ‘আমি মনে করি না ডিসেম্বরেই লা লিগা শেষ, এটা বলা কঠিন।’ স্প্যানিশ মিডফিল্ডার বলেন, ‘এটা সত্যি যে, আমরা ওখানে জিতলে বড় একধাপ এগিয়ে যাব। কিন্তু অ্যাটলেটিকো মাদ্রিদকে ভুলে গেলে চলবে না। তারা আমাদের চেয়ে ৬ পয়েন্ট পিছনে।’
দলের প্রাণভোমরা মেসি কিন্তু অতশত ভাবছেন না। তার ভাবনাজুড়ে কেবলই জয়, ‘এটা জেতা হবে খুবই গুরুত্বপূর্ণ। সবসময় এটা বিশেষ একটা ম্যাচ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে, তাদের মাঠে...।’ ম্যাচটি জিততে পারলে বড়দিনটা বেশ জমবে বলেও মনে করেন আর্জেন্টাইন তারকা, ‘জয় দিয়ে বছর শেষ করতে পারাটা দারুণ হবে। বড়দিনটা হবে আনন্দঘন।’
বার্সেলোনা মৌসুম শুরু করেছিল ‘এল ক্ল্যাসিকো’য় হার দিয়ে। স্প্যানিশ সুপার কাপে দুই পর্বের ম্যাচেই হেরেছির কাতালানরা। এরপর থেকে এখনো কোন ম্যাচে হারেনি আর্নেস্তো ভালভার্দের দল। দিপোর্তিভোর বিপক্ষে চলতি সপ্তাহান্তেই মৌসুমের সেরা ম্যাচ উপহার দিয়েছে তারা। সব ধরনের প্রতিযোগিতা প্রথম আট ম্যাচে মাত্র দুই গোল করা সুয়ারেজ শেষ সাত ম্যাচে করেছেন ৬ গোল। নভেম্বরে উরুগুয়ে জাতীয় দল থেকে তাকে বিশ্রামের সিদ্ধান্ত নেবার পর থেকেই সুয়ারেজের ভাগ্য বদলে যায়। যদিও ওউসমান দেম্বেলে, রাফিরহোদের হারিয়ে কিছুটা ব্যকফুটে বার্সা। তবুও সব মিলে রোমাঞ্চকর এক ম্যাচেরই আভাস দিচ্ছে মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ